বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

কখন কি বলতে হয়

"ইসলামিক" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান Md Masum Billah (০ পয়েন্ট)

X কোন কাজের উদ্দেশ্যে বাসা বাড়ি থেকে বের হতেঃ ♦️লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লাবিল্লাহ ????অর্থ -আল্লহ ছাড়া আমার অবস্থার কেউ পরিবর্তন কারী বা শক্তি নেই। ????পথে কোন মুসলিম ভাইয়ার সাথে দেখা হলেঃ ♦️আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ ????অর্থ -আল্লহর পক্ষ থেকে আপনার উপর শান্তি ওবরকত অবতীর্ণ হোক। ????মুসলিম ভাইয়ার সালামের উত্তরেঃ ♦️ওয়ালাই কুমুস সালাম ওয়া রহমাতুল্লাহ ????অর্থ -আপনার উপর অনুরুপ হক ????কোন মুসলিম ভাইয়ার সাথে মুসাফাহাঃ ♦️ ইয়াগফিরুলানা ওয়া লাকুম ????অর্থ -আল্লহ আমাদের ও আপনাদের ক্ষমা করুন। ????কোনো কিছু কাজ আরম্ভ করার পূর্বেঃ ♦️বিসমিল্লাহ্ ????অর্থ -আল্লহর নামে শুরু এতে সেই কাজ সম্পুর্ন হয়। ????কোনো কিছু কাজ ভবিষৎ করার আশা প্রকাশেঃ ♦️ ইনশা-আল্লাহ্ ????অর্থ -আল্লহ চাইলে হবে। ????কোনো মহিমা বা বিস্ময়কর বিষয় দেখলেঃ ♦️ সুবাহানাল্লাহ্ ????অর্থ – কত সুন্দর আল্লাহ!!! যার সৃষ্টিতে কোন ভুল নেই, নিখুঁত সৃষ্টিকারী!!! ????আনন্দ উল্লাসের বিষয় উপস্থিত হলেঃ ♦️মারহাবা ????অর্থ –কিচমৎকার হয়েছে !!! ????কোন কাজ সম্পুর্ণ হলেঃ ♦️ মাশাআল্লাহ্ ????অর্থ -আল্লাহ যা চাইছেন তাই হয়েছে। ????প্রশংসার বহিঃপ্রকাশঃ ♦️আল-হামদুলিল্লাহ ????অর্থ -সকল প্রশংসা আল্লাহর জন্য ????রাগান্বিত হলেঃ ♦️আউযুবিল্লাহ ????অর্থ -শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় চাই ????ধন্যবাদ জ্ঞাপনেঃ ♦️যাজাকাল্লাহু খায়রান ????অর্থ –আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন। ????শত্রুকে জয় বা পরাস্ত করতেঃ ♦️আল্লাহু আকবার ????অর্থ —আল্লাহ সবচেয়ে বড় ????সাক্ষ্য বা শপথ নেয়ার সময়ঃ ♦️কছম আল্লাহর নামে , ????অর্থ –তোমার ও আমার মাঝে আল্লাহ সাক্ষী রইল। ????হাঁচি দেয়ার পরঃ ♦️ আলহামদু লিল্লাহ্ ????অর্থ -সকল প্রশংসা আল্লাহর জন্য ????অন্য কেউ হাঁচি দিলেঃ ♦️ ইয়ার হামুকাল্লাহ্ ????অর্থ -আল্লাহ তোমার উপর রহম করুন ????জিজ্ঞাসার জবাবেঃ ♦️ আলহামদু লিল্লাহ্ ????অর্থ -সকল অবস্থায় প্রশংসা আল্লাহর জন্য ????পাপের অনুশোচনায়ঃআসতা ♦️গফিরুল্লাহ্ ????অর্থ -আল্লাহর দিকে ফিরে আসছি। ????পরপোকার করার সময়ঃ ♦️ফি সাবিলিল্লাহ্ ????অর্থঃসব কিছুই আল্লাহর জন্য ????কাউকে ভালোবাসলেঃ ♦️লিহুব্বিল্লাহ্ ????অর্থ -আল্লাহর জন্যই তোমাকে ভালবাসি। ????কারো শুভ কামনায়ঃ ♦️মোবারকবাদ ????অর্থ —আল্লাহ তোমার জীবন সুন্দর করুন!!!! ????বিদায়ের সময়ঃ ♦️ ফিআমানিল্লাহ্ ????অর্থ –তোমার হেফাযতে যেনআল্লাহই যতেষ্ট হন। ????সমস্যা দেখা দিলেঃ ♦️তাওয়াক্কালতু আলাল্লাহ ????অর্থ -এ সমস্যায় একমাত্র আল্লাহর উপর ভরসা করছি। ????অপ্রীতিকর কিছু দেখলেঃ ♦️নাওযুবিল্লাহ্ ????অর্থ -হে আল্লাহ আমার এই অবস্থা হওয়া থেকে রক্ষা করুন। ????আনন্দদায়ক নতুন কিছু এসে গেলেঃ ♦️ফাতাবারাকাল্লাহ ????অর্থ –কত সুন্দর বরকতময় আমাদের আল্লাহ। ????ঘুমথেকে জাগ্রত হওয়ার পরঃ ♦️আলহামদু লিল্লাহ ????অর্থ –এতক্ষন আমি মরা ছিলাম এখন তিনিই আমার জীবন আবার ফিরে দিলেন তাই সকল অবস্থায় প্রশংসা আল্লাহর জন্য ????প্রার্থনায় অংশগ্রহণ শেষেঃ ♦️রাব্বানা ওতাক্কাব্বাল দোয়া ???? অর্থঃ হে আল্লাহ আমার দরখাস্ত কবুল করুন। আরবি ????কষ্ট যন্ত্রণা ও মৃত্যুভয় উপস্থিতহলেঃ ♦️লা-ইলাহা-ইল্লাল্লাহ ????অর্থ -হে আল্লাহ তুমি ছাড়া আমার কেউ দয়ালু নেই। ????মৃত্যু সংবাদ শুনলেঃ ♦️ইন্নালিল্লাহি-ওয়া-ইন্না ইলাইহি রাজিউন। ????অর্থ –আমরা সবাই আল্লাহর জন্য তার কাছেই ফিরে যাব!!!


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ১৯৮৬ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now