বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

মাজলুমের কষ্ট বুঝতে হলে...

"শিক্ষণীয় গল্প" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান মানসূর আহমাদ (০ পয়েন্ট)

X ...যখন মা'মুন ইবনে হারুনুর রশীদ ছোট ছিলেন। তার উস্তাদ তাকে বেহুদা কোন কারণ ছাড়াই প্রহার করতেন! . একবার মা'মুনুর রশীদ তাকে জিজ্ঞেস করলেন, "আপনি আমাকে কেন প্রহার করছেন?" জবাবে উস্তাদ বললেন, "তুমি চুপ থাক!" : যতবারই মা'মুনুর রশীদ কারণ জানতে চাইতেন ততবারই তিনি তাকে বলতেন, "তুমি চুপ থাক!!" ----- ২০ বছর পর, যখন মা'মুনুর রশীদ খলিফা হিসেবে নিযুক্ত হলেন.. তখন তার ছোটবেলার সেই উস্তাদকে ডেকে পাঠালেন। . অতঃপর উস্তাদকে জিজ্ঞেস করলেন, "আপনি ছোটবেলায় আমাকে কেন প্রহার করেছিলেন?" : -"তুমি সেটা এখনও ভুলোনি??!!" : "আল্লাহর কসম! আমি এখনও ভুলিনি!!" : -"এজন্যেই তোমায় প্রহার করেছিলাম যাতে তুমি বুঝতে পার যে, মজলুম কখনও জুলুমের কথা ভুলে যায় না!!" সুতরাং তুমি কারো উপর জুলুম করোনা! কারণ জুলুম হচ্ছে অন্ধকার, মজলুমের অন্তর থেকে জুলুমের দাগ মিটে যায় না যদি অনেক বছর অতিবাহিত হয়ে যায়!!!! ---আল্লাহু আকবার কতই না সুন্দর উপদেশ.. আমরাও যেন আমাদের অধীনস্থদের সাথে ভাল ব্যবহার করি, তাদের উপর জুলুম না করি! কারণ জালিম ব্যক্তি কখনই মানুষের অন্তরের ভালবাসা পায় না, যদিও মজলুম বাধ্য হয়ে তাকে বাহ্যিক সম্মান দিয়ে থাকে!!


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ২৭৪ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • Ariful
    User ৭ বছর, ২ মাস পুর্বে
    Hmm thik