বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

বিজ্ঞান এবং ধর্ম

"শিক্ষা উপকরন" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান আবু আলী হুসাইন ইবনে সিনা (০ পয়েন্ট)

X একটা কৌতুক বলি শুনেন। একবার এক মুর্খ লোক একটা বড় শপিংমলের সামনে এসে দাঁড়ালো। লোকটা গ্রাম থেকে এসেছে। এর আগে কখনো শহরে আসেনি। লোকটা বেশ অবাক হয়ে দেখলো হঠাৎ করে দেয়ালটা দু'পাশে আস্তে আস্তে সরে যাচ্ছে। একজন বৃদ্ধ ঐ দেয়ালের ভিতর ঢুকে গেলো। সাথে সাথে দেয়াল আবার বন্ধ হয়ে গেলো। লোকটির বিস্ময়ের মাত্রা আরো বেড়ে গেলো যখন দেখলো আবার ঐ দেয়াল সরে গিয়ে একজন সুদর্শন যুবক বেরিয়ে এলো। লোকটা ভাবলো, দারুণ তো! আমিও তাহলে ঐ দেয়ালের ভিতর ঢুকে জোয়ান হয়ে আমার বুড়িটারে চমকিয়ে দিবো। . এখানে আসলে কী ঘটেছিলো? ঐ দেয়ালটা আসলে লিফটের দরজা ছিলো। আর মুর্খ লোকটা ভেবেছিলো বৃদ্ধ লোকটা জোয়ান হয়ে বেরিয়ে এসেছে। কিন্তু মূলত এটা ঘটেনি। লিফট সম্পর্কে কোনো ধারণা না থাকায় লোকটা এমন আজগুবি চিন্তা করেছে। সে লিফট সম্পর্কে অজ্ঞ। তার জানার সীমার বাইরে ছিলো এটা। সে যতক্ষণ না জানতে পারবে ততক্ষণ পর্যন্ত এই ভুল ধারণা নিয়েই পড়ে থাকবে। আমাদের তথাকথিত বিজ্ঞানও একইরকম ঐ মুর্খ লোকটির মতো। . ঐ লোকটিকে যদি চাষবাদ সম্পর্কে জিজ্ঞেস করা হয় তাহলে সে গড়গড় করে বলে যেতে পারবে। কোন জমিতে কোন ফসল ভালো ফলবে তা তার নখদর্পণে। কিন্তু চাষাবাদ সম্পর্কে তার এই জ্ঞান দেখে এটা ভাবার কোনো কারণ নেই যে সে সব জানে। সে কিন্তু তার সীমার বাইরের জগত সম্পর্কে একদম অজ্ঞ। আমাদের বিজ্ঞানও অনেকটা এরকমই। অথচ নির্দিষ্ট কিছু বিষয়ে বিজ্ঞানের দৌড় দেখে আমরা ভাবতে শুরু করেছি আরেহ! বিজ্ঞান জানে না এমন কিছু আছে নাকি? বিজ্ঞান যেহেতু এটা জানে না তাই এটার কোনো অস্তিত্বই নেই। থাকলে বিজ্ঞান অবশ্যই জানতো। . বিজ্ঞান আসলে তার সীমার বাইরে কিছুই জানেনা ঐ মুর্খ লোকটির মতো। লিফট সম্পর্কে অজ্ঞ থাকার কারণে যেমন ঐ লোকটু আজগুবি চিন্তা দাঁড় করিয়েছে আজকের বিজ্ঞানও ঠিক একই কাজ করে। কিন্তু আমরা এটা বুঝতে চাই না। আমরা বিজ্ঞানকে কথানং সত্যং ধরে নিয়ে বসে আছি। লিফট সম্পর্কে ঐ লোকটির ধারণা যেমন ভিত্তিহীন অহেতুক তেমনি ধর্মের যে বিষয়ে বিজ্ঞান অজ্ঞ সে বিষয়ে তাদের ধারণাটাও অহেতুক ভিত্তিহীন।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৩৩২ জন


এ জাতীয় গল্প

→ বিজ্ঞান এবং ধর্ম

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • ❁শাহারিয়ার❁
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    একদম ঠিক ।gj