বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

তোতাপাখি ও মানুষ

"শিক্ষণীয় গল্প" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান TahmiNa ZiNat PrOmi (০ পয়েন্ট)

X এক বিজ্ঞ আলেম ছিলেন। যার অনেক ছাত্র ছিল। যখনই তার কাছে নতুন কোন শিষ্য আসত, তিনি তার পরীক্ষা নিতেন। তিনি কিছু তোতা পাখি পালতেন। যাদেরকে তিনি একটি কথা শিক্ষা দিয়েছিলেন। কথাটি হল; “শিকারি আয়েগা; দানাডালেগা; জাল বিছায়েগা; ফাসনা নেহি"। অর্থাৎ শিকারি আসবে, দানা দিবে, জালপাতবে, ফেঁসে যেও না”। যখনই নতুন কোন ছাত্র আসত তখনই তিনি তাকে কিছু দানা আর একটি জাল দিয়ে বলতেন যাও ঐগাছের নিচ থেকে কিছু পাখি ধরে নিয়ে আস। পাখিগুলো মানুষ দেখা মাত্রই গান গাইতে শুরু করত এই বলে, “শিকারি আয়েগা; দানাডালেগা; জাল বিছায়েগা; ফাসনা নেহি”। তখন বেশির ভাগ ছাত্ররাই ফিরে আসত এই ভেবে যে, এত চালাক পাখি ধরা যাবে না। কিন্তু যদি কোন ছাত্র জাল পাতত আর দানা দিত তবে দেখত যে, পাখিগুলো মুখে ঐ কথা বলছে ঠিকই কিন্তু দানা খেতে আসছে আর জালে ফেঁসে যাচ্ছে। অর্থাৎ তাদের মুখের কথা তাদের কোন কাজেই আসছে না। এই পাখিগুলো আসলে কি বলছে তাই জানে না। পাখিগুলো জানে না শিকারি কি জিনিস ! জাল কি জিনিস ! ফাসনা কি জিনিস ! তাই মুখে যতই গান গাক না কেন তাও জালে ফেঁসে মৃত্যু ডেকে আনছে। আমাদের অবস্থাও ঠিক যেন এই তোতা পাখির মতই হয়ে গেছে। আমরা মুখে ‘লা~ ইলাহা ইল্লাল্লাহ’ বলে সাক্ষ্যদিচ্ছি, কিন্তু আমরা এর মর্ম জানি না! আমরা সুদ-ঘুষ, পরনিন্দা, জিনা, গীবত করছি আর তোতা পাখির মতই আবার কালেমা বলছি আর নিজেকে মুসলমান হিসেবে দাবীও করছি! কাজেই আমাদের এই সাক্ষ্যদান তোতা পাখির মত, তাই আমরা মুখে কালেমা জপার পরেও শিকারির জালে ফেঁসে যাচ্ছি। আল্লাহ তায়ালা আমাদের কে সঠিক দ্বীন শিখে সঠিক মানুষ হয়ে কবরে যাওয়ার তৌফিক দান করুন """"""আমিন""


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৪৩১ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • PT PROMI AKTER
    User ৩ বছর, ১১ মাস পুর্বে
    জ্বি@লিখন ভাইয়া, আমি সেটাই বলছি

  • মোঃ আনিছুর রহমান লিখন
    Golpobuzz ৩ বছর, ১১ মাস পুর্বে
    তোতা পাখির মতো আমাদের উচিত নয় কালেমাকে শুধু মুখস্থ করা বরং আমাদের উচিত এগুলোকে আমলে পরিণত করা। তাহলেই আখিরাতে জাহান্নাম নামক কষ্টদায়ক ফাঁদ থেকে রক্ষা পাব ইনশাআল্লাহ।