বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

মানুষ

"রহস্য" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান Saiful (০ পয়েন্ট)

X বৃষ্টি পড়লে আমার মধ্যে রোম্যান্টিকতা আসে না,বৃষ্টি পড়লে আমার ফুটপাতের মানুষগুলোর কথা মনে পড়ে যায়'' অাগে কতইনা বিস্ময়াবিভূত ছিলাম!!!বৃহৎ নীল আকাশের বিশালতা দেখে,সবুজ শ্যামল প্রকৃতির প্রস্ফুটিত বৃক্ষরাজির সুরভিত ফুলের রঙ্গিন আভা দেখে ; এইসব চোখজোড়ানো দৃশ্য কতইনা মনোহর!!!বৃষ্টির রিমঝিম শব্দে ঘুম আসে না-মনে পড়ে যায় হ্রদয় নাড়ানো সব স্মৃতি♠স্মৃতির ঘোরে,অনুভূতির সাগরে হারিয়ে যায় নিমিষেই!!তবুও বারবার একটা কথা ই ঘুরেফিরে মনকে জিজ্ঞেস করে,''আচ্ছা,বৃষ্টি কি আমাদের একার জন্য আসে!!!মন কাড়া সব বৃষ্টির ফোঁটাগুলো কি শুধু আমাদের জন্য??!!!!"না",''বৃষ্টিতো শুধু আমাদের জন্য নয়,প্রাকৃতিক সম্পদ তো সকল মানুষের জন্য,কেও চাইলেই প্রাকৃতিক সম্পদ হতে কাউকে বঞ্ছিত করতে পারে না'' ''অামরা বৃষ্টির ঝুমঝুম,রিমঝিম শব্দে মাতাল হয়ে মনের কল্পনার গভীর গহ্বরে হারিয়ে যাবো আর????ফুটপাতের মানুষগুলো হারিয়ে যাবে পানির অতল গহ্বরে!!! কিন্তু কেন????আমরাতো 'মানুষ',মানুষের মনুষ্যত্বের বিকাশ তখনই ঘটে,যখন একজন মানুষের বিপদে অন্য একজন মানুষ ঝাঁপিয়ে পড়ে,,আর এটাইতো মনুষ্যত্বের ভিত্তি; অামরা কোনোভাবেই মানুষের সত্ত্বাকে অন্য সকল প্রাণীদের সাথে তুলনা করতে পারি না!!তবুও বলতে হয়,,,যখন একটা কাক বিপদে পড়ে তখন কোথা থেকে একঝাঁক কাক এসে সেটাকে উদ্ধার করে!!অবাক হতে হয়;আবার অনেক লজ্জ্বাও হয়,:; ছি!!ছি!!,এতো নিন্মস্হলে প্রবেশ করেছে মানুষ!!! এ যেনো প্রকৃতির এক নির্মম পরিহাস,মনুষ্যসত্ত্বার বিকৃতি,মানবমন্ডলীর ইতিহাসে এক কালো দাগ!! যদি এক মানুষ অপর মানুষের কাজে না আসে,তাহলে সৃষ্টিকর্তার নিকট তার কোনো মূল্যই নেই;সৃষ্টিকর্তা মানুষকে তাঁর ইবাদতের জন্য সৃষ্টি কররেছেন আর সাথে সাথে দিয়েছেন এক অবিচ্ছিন্ন আত্মার বন্ধন,যে বন্ধন হতে বিচ্ছিন্ন হলে মনুষ্যসত্ত্বা আর থাকে না,হয়ে যায় জানোয়ারের সত্ত্বা যেটার সাথে মনুষ্যসত্ত্বার কোনো মিল নেই,শুধু মিল আছে অন্যান্য প্রাণীর ন্যায় মনুষ্যপ্রাণীর নিতান্তই এক বাহ্যিক অবয়ব!!! এক মানুষ বিপদের সম্মুখীন হয়ে অসহায়ত্ত্ব বরণ করছে আর এক মানুষ তার এই অসহায়ত্ত্বের তামাশা দেখছে;এটা সূর্যের আলোর মতো পরিষ্কার যে,এর মধ্যে মনুষ্যত্ত্বের লেশমাত্র নেই;মানুষের বিপদে মানুষ কখনো শান্তিতে থাকতে পারে না,পারে না চুপ থাকতে,পারে না চেয়ে চেয়ে দেখতে,শুধু পারে কীভাবে মানবমন্ডলীকে বিপদ হতে উদ্ধার করা যায় তার উপায় খুঁজতে; একজন মানুষ না খেয়ে মারা যাচ্ছে,সে পৃথিবীর যে প্রান্তেরই হোক না কেন তার ক্ষুধার তাড়না,চোখেমুখে অসহায়ত্ত্বের দাগ এসবইতো প্রত্যেক মাননুষের এক ও অভিন্ন অনুভূতি,যে অনুভূতির নেই কোনো অভিন্ন অাত্মা,নেই অভিন্ন সত্ত্বা;সেই মানুষের ক্ষুধার জ্বালা,মানবতার সংকট যদি আমরা বুঝতে না পারি,তার যন্ত্রণার সমান ভাগ যদি আমরা না নিতে পারি,তাহলে আমরা কীসের মানুষ!!!কে বলেছে আমরা মানুষ!!!????''মনুষ্যপ্রাণীর ন্যায় দেহধারী কোনো আত্মকেন্দ্রীক প্রাণী মানুষ হতে পারে না''


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৩৭৪ জন


এ জাতীয় গল্প

→ সুখি মানুষ
→ মানুষ কেন ভালো বা মন্দ কাজ করে?
→ গরু পিটিয়ে মানুষ
→ মানুষ তোমার সামনে যা প্রকাশ করে তা দেখে প্রভাবিত হয়ে যেয়ো না
→ রাজনীতিবিদের এখন সুযোগ মানুষের মন জয় করার।
→ একই মানুষের ২বার মৃত্যু
→ মানুষকে ভালবাসুন!
→ উত্তম আচরণের মানুষকে পরিবর্তন
→ একটি অন্ধ মানুষের ভালবাসার গল্প
→ আমরা তো সবাই মানুষ!!!!
→ মজার মানুষ রবীন্দ্রনাথ ঠাকুর
→ ইতিহাস তারারে: পৃথিবীর সবচেয়ে ক্ষুধার্ত মানুষ
→ অধিকাংশ মানুষ অসুখী কেন?
→ কবিরা গুনাহ পর্ব ২ (২) মানুষ হত্যা করা
→ এমন কঠিন পরিস্থিতিতেও মানুষের বিবেকবোধ কোথায়?

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • Saiful
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    বকুল রায়,ধন্যবাদ।

  • Saiful
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    মফিজ ভাই,মানুষ অবশ্যই মানুষের জন্য। কলেমা দ্বীনের বিপরীত বস্তুবাদী মতবাদের প্রভাবে আজ দ্বীন মিল্লাত মানবতা চরম বিপর্যস্ত।এ থেকে দ্বীন মিল্লাত মানবতাকে রক্ষা করে ঈমানী এবং মানবিক ভাইবোনদের নিয়ে মানবতার বিপ্লবের মাধ্যমে সাম্য-সত্য-সুবিচার-মানবতা-অধিকারের দুনিয়া তথা সত্যের মুক্ত প্রবাহের দুনিয়া অর্থাৎ মানবতার দুনিয়া প্রতিষ্ঠা করতে হবে। তবে বলাটা সার্থক হবে যে,''মানুষ মানুষের জন্য''।

  • Saiful
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    রনি ভাই, ওই যে ছোট ছেলেদের জন্য যেটা মজার ব্যাঙের নিকট সেটা মরণফাঁদ; এটার মতো আর কি!! নিজেকে মানুষ ভাবতেও ঘেন্না করে। যেখানে মানবতার চরম পরাজয়,আমরা সেখানে সুন্নী,শিয়া,ওয়াবী,তুই হিন্দু,তুই খ্রীষ্টান এগুলো নিয়ে আছি। কোনো ধর্মইতো অমানবিকতা শিক্ষা দেয় না বলুন,সবাইতো মানবতা চায়,তাহলে এক কাজ করি আমরা; আমরা দুনিয়ার সকল ইমানী ভাইবোন এবং সকল মানবিক ভাইবোন মিলে মানবতার বিপ্লবের মাধ্যমে মানবতার দুনিয়া গড়তে পারি না??

  • Saiful
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    তাহিরা,ভালো বলেছেন।

  • ¤-বকুল রায়-¤
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    সুন্দর

  • Mofizul {Master} ❀ ❀
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    অনেক ভালো লিখছেন ভাই। আসলেই মানুষ মানুষের জন্য

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    হুমম চমৎকার লিখেছেন।আমরা অনেকেই অনেককিছু চাই যা অন্যর জন্য কষ্টকর একবারও চিন্তা করি না।