বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

হিন্দু পুরাণের দধীচির আত্মত্যাগ-২

"পৌরাণিক গল্প" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান mim (০ পয়েন্ট)

X শিবের কথা শুনে দেবতারা বিষ্ণুলোকে গমন করে,কাতর ভাবে নারায়নের স্তব করতে লাগলেন। দেবগণের স্তবস্তুতিতে নারায়ন সন্তুষ্ট হলেন। সম্মুখে আবির্ভুত হয়ে তিনি দেবতাদের আশ্বাস দিয়ে বললেন, তোমাদের বর্তমান অস্ত্রশস্ত্রে বৃত্রাসুরকে বধ করতে পারবে না; কিন্তু তাই বলে সে অসুর অবধ্য নয়। তোমরা দধীচি মুনির কাছে যাও। তিনি পরোপকার ব্রত পালন করে থাকেন। তোমাদের অভীষ্ট পূর্ন হবে। নারায়ন দেবতাদের আরো জানালেন, বৃত্রাসুরকে দেবতাদের বর্তমান অস্ত্রশস্ত্রে বধ করা যাবে না, তার জন্য নতুন অস্ত্র দরকার। দধীচি পরহিতে আত্মত্যাগ করতেও কুন্ঠিত নন। তোমরা তার কাছে বর প্রার্ধনা করবে। তিনি বর দিতে উদ্যত হলে তোমরা বলবে, ত্রিলোকের হিতের জন্য আপনি আপনার পবিত্র অস্থি আমাদের প্রদান করুন। সেই অস্থি দিয়ে সুদৃঢ় প্রচন্ড শব্দকারী বজ্র নির্মান করবে এবং তার দ্বারা আঘাত করলে বৃত্রাসুর নিহত হবে। তখন দেবগণের সাথে ইন্দ্র দধীচির আশ্রমে উপস্থিত হলেন। দেবতাদের উপস্থিতিতে দধীচি আনন্দিত হয়ে তাদের পরম সমাদরে অভ্যর্থনা করলেন। তখন দেবরাজ ইন্দ্র তাদের আগমনের কারণ জানাতে গিয়ে বললেন, হে মুনিবর। আমরা বিষ্ণুলোক থেকে এসেছি। বৃত্র নামক এক অসুর শিবের বরে প্রমত্ত হয়ে স্বর্গরাজ্য দখল করেছে এবং স্বর্গবাসী দেবগণকে সেখান থেকে বিতাড়িত করেছে। আমাদের স্বর্গরাজ্য পুনরুদ্ধারের জন্য নারায়নের নিকট গেলে তিনি আমাদেরকে আপনার নিকট পাঠিয়েছেন।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৯২৪ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now