বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

সৌরজগতের সপ্ত আশ্চর্য্য

"ভিন্ন খবর" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান siam ahmed (০ পয়েন্ট)

X খ্রীস্ট জন্মের দুশো বছর আগে পৃথিবীর সাতটি আশ্চর্য্যকে নির্বাচিত করেছিলেন অ্যান্টিপিটার অব সিডন।এগুলো হল প্রথম আশ্চর্য্য:সোলার ফ্লেয়ার বা সৌরঝলক।সূর্যের উপরিভাগে বিভিন্ন চৌম্বক ক্ষেত্রে এক জটিল বিন্যাস থেকেই তা সৃষ্টি হয়।পৃথিবী থেকে করোনোগ্রাফের মাধ্যমে এটি পর্যবেক্ষণ করা হয়। দ্বিতীয় আশ্চর্য্য: মঙ্গলের অলিম্পাস মনস নামের আগ্নেয়গিরি।এটি মঙ্গলের ভূস্তর হতে ৪ কি. মি.উচুঁতে আছে।এর জ্বালামুখ যা ৮০ কি.মি. চওড়া।এর পাদদেশের ব্যাস ৬০০ কি.মি.। তৃতীয় আশ্চর্য্য:মঙ্গল গ্রহের দুইবার সূর্যোদয়।কিন্ত এটি রোজ দেখা যায় না।সূর্যকে প্রতিবার প্রদক্ষিণকালে একবার হয়।অন্য কোনো গ্রহে এ দৃশ্য দেখা যায় না। চতুর্থ আশ্চর্য্য: শনির বলয়।এটি সর্বপ্রথম ভালোভাবে দেখতে পান বিজ্ঞানী গ্যালিলিও। পঞ্চম আশ্চর্য্য:শনির উপগ্রহ টাইটান।এর এ প্রাপ্তির দায় বহন করে তার অসাধারণ শৈল্পিক সৌন্দয্য।এরা নীলাকাশে মরচে মেঘ ঘুরে বেড়ায়।মিথেনের নরম কাদায় ভাসে অ্যামোনিয়া বরফ।পৃথিবীর মতোই ভারী এর আবহাওয়া।একে বলা হয় মহাকাশের মরুদ্যান। ষষ্ঠ আশ্চর্য্য: মঙ্গল গ্রহের সুবৃহৎ উপত্যকা ম্যারিনার ভেলি।এখানে অসংখ্য গিরিখাদ রয়েছে।যাদের দেখলে মনে হয় অতীতে যেন এই গ্রহের বুকে পানি প্রবাহিত হত। সপ্তম আশ্চর্য্য:বৃহস্পতির লাল টিপ।এই গ্রহের দক্ষিণ গোলার্ধে যে দীর্ঘস্থায়ী ঝড় হয় তাতে ঘুরে বেড়ায় কমলা, লাল রঙের হরেক রকমের হাইড্রোকার্বনের গুঁড়া।যাদের বহুদূর থেকে দেখলে লাল টিপের মতো মনে হয়।এ টিপের দৈর্ঘ ৪০০০০ কি.মি. আর প্রস্থ ১১০০০ কি.মি।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৫৩২ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now