বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

মারা গেলে কিছুই সাথে যাবে না

"শিক্ষণীয় গল্প" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান mim (০ পয়েন্ট)

X এক ধনী আর আল্লাহভীরু বৃদ্ধ লোক একদিন নিজের সন্তানকে ডেকে বলল: আমার বয়স হয়েছে যেকোন দিন আমাকে চলে যেতে হবে আল্লাহ'র কাছে আমার একটা শেষ অনুরোধ আছে তোমার কাছে, আমি মারা গেলে গোছলের পর যখন কাফন পরানো হবে, আমার পুরাতন মোজা গুলো আমাকে পরিয়ে দিও। ছেলে বলল: এটাতো কোন বড় চাওয়া না আমি তোমার শেষ ইচ্ছা পুরন করব। এর কিছুদিন পর লোকটি মারা গেল। আত্মীয়, পড়শী সবাই আসল শেষ বারের মত দাফনে অংশ নিতে। কাফন পরানো শেষ হলে শোকে কাতর ছেলের হঠাৎ মনে হল বাবা'র শেষ ইচ্ছের কথা, আর তখনি বাবার পুরাতন মোজা খুজে নিয়ে আসলো। কিন্তু মোজা পরাতে সবাই বাধা দিল। সবাইকে অনেক অনুরোধ করলেও কেউ রাজী হলনা না। কারণ তিন টুকরা সাদা কাপড় ছাড়া আরকিছু দেয়া মুসলমানদের দাফনের নিয়মে নেই। কিন্তু ছেলে অনড় বাবার ইচ্ছা পুরনে এমন সময় তার বাবা'র এক বন্ধু এগিয়ে এসে ওকে বলল: গতকাল তোমার বাবা আমাকে একটা চিঠি দিয়ে বলেছিল, সে মারা গেলে আমি যেন এটা তোমাকে জানাজা'র সময় দেই। ছেলে অবাক হয়ে চিঠি নিল আর পড়তে লাগল.... আমি আমার সব সম্পদ ছেড়ে চলে গেলাম। আমি জানি তুমি এখন আমার শেষ ইচ্ছা পুরণ করতে চেষ্টা করছ। কিন্তু শত চেষ্টা করেও তুমি আমাকে একটা পুরোনো মোজা দিতে পারলেনা!! এটাই নিয়ম একদিন তোমাকেও আমার মত সব সম্পদ, আত্মীয়, বন্ধু সবাইকে ছেড়ে আসতে হবে- সেদিন তুমিও শুধু তোমার ভাল কাজ আর আল্লাহর হুকুম যা তুমি পালন করবে সেগুলো নিয়ে আসতে পারবে এছাড়া একটা মোজাও আনতে পারবেনা। নিজের নফসের অনুুসরণ করোনা, আল্লাহ'র সন্তুষ্টি'র চেষ্টা করলে- উভয় জীবনই সন্মানিত হবে৷ নামাজ বাদ দিও না আর মনে রেখো গরীব, ইয়াতীম দেরও তোমার সম্পদে হক আছে"।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৩৬৭ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • mim
    User ৬ বছর পুর্বে
    ঠিক বলেছেন ভাইয়া।

  • RAS
    User ৬ বছর পুর্বে
    Amdr sbr mrittur ktha soron kore kaj kora uchit