বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

মুক্তি

"ছোট গল্প" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান মাওয়া (০ পয়েন্ট)

X রাইটার---জান্নাতুল মাওয়া "নীরু,চা খাবি?" রাত একটায় ভাইয়ার এমন প্রশ্ন শুনে কিছুটা অবাক হলাম।জিজ্ঞেস করলাম,"তুমি বানাবে?" "হুম" বলেই আমার খাটে এসে বসলো।"এত রাত জেগে পড়াশোনা করিস? নাকি কারো জন্যে প্রেমপত্র লিখে বইয়ের ভাঁজে রেখে দিস?" হাসতে হাসতে জিজ্ঞেস করলো ভাইয়া। অভিমানী সুরে বললাম,"ভাইয়া, আমার কিন্তু এবার খুব রাগ হচ্ছে।এমনিতেই আমার পড়ায় ডিস্টার্ব করছো,এখন আবার এসব বলে আমায় রাগাচ্ছো।" কিছুক্ষণ চুপ থেকে গম্ভীর মুখে বললো,"ভাগ্যিস মা-বাবা তোকে জন্ম দিয়েছিল, আমি তো জীবনে আর কিছু করতে পারলাম না,এখন তুই ই তাঁদের একমাত্র ভরসা।" দীর্ঘশ্বাস ফেললো, বুঝতেই পারলাম কতটা অভিমান থেকে বললো কথাটি। এতক্ষণ ভাবছিলাম রাতের ঝড় সে হয়তো ভুলে গিয়েছে।গত দুবছর ধরে দুবেলা ভাত খাওয়ার জন্য কম কথা শুনতে হয়নি তাঁকে।কারণ একটাই,এখনো চাকরি জোগাড় করতে পারেনি।সকালে ঘুম থেকে দেরী করে ওঠার কারণে সকালের নাস্তা ভাইয়াকে দেওয়া হয়না।সন্ধ্যায় রুমেই শুয়ে থাকে থাকে কিন্তু কিছু খায়না। হয়তো বাবার কথা শোনার ভয়ে।তবুও অপমানে তাঁরা কোনো কমতি রাখেন না।আজ রাতে তো বাবা বলেই বসলেন,"তোমার কোনো বন্ধু কি এখনো বাপের টাকায় বসে বসে খায়? দুবছর চেষ্টা করেও একটা চাকরি জোগাড় করতে পারোনি, তোমাকে সন্তান হিসেবে পরিচয় দিতে আমার লজ্জা হয়। আজ থেকে তুমি আমি আসার আগে খেয়ে নেবে, আমি তোমার মতো অপদার্থের মুখ দেখতে চাই না।" ভাইয়া কিছু বললো না কিংবা বাবার দিকে চোখ তুলে তাকালোও না।প্লেট রেখেও উঠে চলে গেলো না।শুধু প্লেটে হাত নাড়তে থাকলো, হয়তো খাবার মুখে দিতে ইচ্ছে হচ্ছিলো না।আমি আম্মুর দিকে তাকিয়ে দেখলাম, উনিও কিছু বললেন না বরং স্বামীর কিছু লাগবে কিনা সেদিকেই ব্যস্ত তিনি। মনে মনে ভাইয়ার ধৈর্যের প্রশংসা করলাম। বন্ধুরা কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করলে ইন্টারভিউর বাহানা দিয়ে ভাইয়া নিস্তব্ধ হয়ে থেকে।জন্মদিন পালনের কথা বললে বলে,"ইসলামে এসব আছে নাকি? আমি বাপু জাহান্নামে জ্বলতে চাই না, তোরা তোদের জন্মদিনে এসব করিস।" ধর্মের দোহাই দিয়ে সেখান থেকেও কোনো ভাবে মুক্তি পায়। আত্মীয়-স্বজনদের বাসায় গেলে সবাই কথাবার্তার একপর্যায়ে ভাইয়ার চাকরি কেন হচ্ছে না এই প্রসঙ্গই নিয়ে আসে। বড় খালা তো প্রায়ই আম্মুকে বলে, "আমার আসিফের তো সেই কবেই চাকরি হয়ে গেলো, তোর ছেলের হচ্ছে না কেন? ইন্টারভিউতে কিছু পারেনা নাকি?" আম্মা খালার সব কথা সেখানে হজম করলেও বাসায় এসে ভাইয়ার উপর সব রাগ ঝাড়েন।ভাইয়া কখনো কিছু বলে না। প্রতিবারই সে একটি কাজ করে, নিচে যা থাকে তা নিয়ে গবেষণা করে। অধিকাংশ সময় মেঝে আর ডাইনিং টেবিলই তাঁর গবেষণার শিকার হয়। আমার এতদিন ধারণা ছিল ভাইয়া এসব কিছুই মনে রাখেন না। কিন্তু এখন মনে হচ্ছে প্রতিরাতেই সে হয়তো নিজের উপর প্রচন্ড ক্ষোভ আর অভিমান নিয়ে ঘুমাতে যায়। রসিকতা করতে আমি জানি না, কাজেই পরিস্থিতিও পরিবর্তন করতে পারলাম না। কিছুক্ষণ চুপ থেকে প্রসঙ্গ পাল্টানোর জন্য বললাম, "চা আনছো না যে"। আমার কথায় হাসলো সে, মুখে কিছু বললো না। চা আনার কোনো তাড়া দেখালো না, তাঁর সস্তা সিগারেট ধরালো। কিছুটা অভিমান নিয়ে বললাম," সিগারেট ছাড়ো না কেন? কি এমন পাও এটার মধ্যে?" "আজকে লাস্ট, আর খাবো না।" "প্রতিবারই তো এটা বলো, কিভাবে বিশ্বাস করি বলো?" "আজকেই শেষ, আর কখনো তোকে বলার সুযোগই দেবো না, দেখে নিস" বলেই উঠে দাঁড়ালো। দরজা পর্যন্ত গিয়ে হঠাৎ আমার দিকে ঘুরে তাকিয়ে বললো, "নীরু, তুই কি জানিস, তোর "নীরু" নামটা আমার দেওয়া? "উফফফ, জানি তো ভাইয়া, আর কয়বার বলবা?" বিরক্ত হয়ে বললাম আমি। "যাই, মন খারাপ করিস না। তোর পড়ায় ডিস্টার্ব করলাম যে" বলেই রুমে চলে গেলো, আমাকে কিছু বলার সুযোগ দিলো না।ভাইয়া চলে যাওয়ার পর মনে হলো, ভাইয়ার সাথে এমন আচরণ করা আমার ঠিক হয়নি। সকালে কথা বলবো এই ভেবে ঘুমিয়ে পড়লাম। সকালের মিষ্টি রোদে ঘুম ভাঙলো। চোখ খুলতেই দেখি টেবিলল্যাম্পের পাশে একটি চিরকুট রাখা। আশ্চর্য! চিরকুট আসবে কোত্থেকে! আমাকে চিরকুট দেওয়ার তো কোনো মানুষ নেই, আর আমিওতো কখনো কারো থেকে চিরকুট নিই না এসব ভাবতে ভাবতেই চিরকুটটা খুললাম। চিরকুটে লেখা,"নীরু, তুই এতো ভালো কেন রে???? মাঝে মাঝেই যে আমার শার্টের পকেটে টাকা পাই, আমি জানি তা তুইই রেখে দিস। আমার শার্টে টাকা রেখে তুুই হেঁটে হেঁটে বাড়ি ফিরিস। জানা সত্ত্বেও আমি তোকে টাকাটা দিতে পারি না। কারণ আমার সত্যিই টাকার দরকার হয়। রাতে তোর রুমে একবার এসেছিলাম।দেখলাম আমার দেওয়া পায়েলটা শক্ত করে ধরে ঘুমাচ্ছিলি।আচ্ছা, তুই কি প্রতিরাতেই পায়েলটা হাতে নিয়ে ঘুমাস? এটা ছিলো, মৃত্যুর পূর্বে আমার দেখা সবচেয়ে সুন্দর একটি দৃশ্য। একবার ভাবলাম, এই অতি মায়াবতী মেয়েটার কথা ভেবেই বেঁচে থাকি, আমাকে বুঝার জন্য এই একটি মানুষ তো আছে। কিন্তু আমি সত্যিই নিতে পারছিলাম না রে....." চিঠি আমার কাছে ঝাপ্সা হয়ে এলো, আর কিছু পড়তে পারলাম না। আমার কি এখন দৌঁড়ে ভাইয়ার রুমে যাওয়া উচিত নাকি মা-বাবার কাছে যাবো, কিছুই বুঝতে পারছিলাম না। ভাইয়ার শীতল দেহখানি দেখতে আমি গেলাম না। তাঁর দেওয়া শেষ চিঠিটা ভাঁজ করতে করতে মনে মনে বললাম, "তবে তুমি মুক্তি পেলে"। রান্নাঘর থেকে টুংটাং আওয়াজ আসছে। নিশ্চয়ই আম্মা উঠে গেছেন। আমার বেশ জানতে ইচ্ছে হলো, আজও কি তিনি এক কাপ চা কম বসিয়েছেন?


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৮১৯ জন


এ জাতীয় গল্প

→ মুক্তি দিলাম তোমায় আমার জীবন থেকে।
→ বকুল ফুলের মুক্তিযুদ্ধ
→ মুক্তি
→ মুক্তি নাকি মুটকি?
→ জাহান্নাম থেকে মুক্তির সহজ উপায়
→ করোনা থেকে মুক্তি পেয়েছে পৃথিবী
→ পাগলা মুক্তিযোদ্ধা
→ রাজাকার ও মুক্তিযোদ্ধার মধ্যে পার্থক্য
→ মুক্তি
→ মুক্তিযুদ্ধের অজানা গল্প
→ কঠিন বিপদে মুক্তি পেতে বুদ্ধি ও অাত্মবিশ্বাসই যথেষ্ঠ।
→ মুক্তিযুদ্ধে বন্দর
→ বাস্তবতা কবে মুক্তি দিবে
→ মুক্তি

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • রিদা ‎
    User ৭ মাস, ২ সপ্তাহ পুর্বে
    হি হি হা হা হু হু gj , মজা পাইছি!!!grin জিজের শান্তি কামনা করছি! নাও আমি ছু মানতার! জিজে আমার আর ১ মাস হোদিশ পাবে না! বাই বাই টাটা দুয়াও মে ইয়াদ রাক্ না! আল্লাহহহহহহ হাফেজজজজজজজজwave

  • রিদা ‎
    User ৭ মাস, ২ সপ্তাহ পুর্বে
    শুনাপু রাগ করে না! gj

  • রিদা ‎
    User ৭ মাস, ২ সপ্তাহ পুর্বে
    gj. নেও আপু থাপ্পড়ায় য়া সব দাঁত ফেলায় দেও! মনের ইচ্ছেটা পুরণ করে নেও! gj

  • রিদা ‎
    User ৭ মাস, ২ সপ্তাহ পুর্বে
    কিসের ফাডাফাডি কিসের কাডাকাডি!!!gjgjSআমরা শান্তি চাই!!!!!

  • Farhan Hossain
    User ৭ মাস, ২ সপ্তাহ পুর্বে
    করো ফাডাফাডি, আমি দেখি gj

  • মাওয়া
    User ৭ মাস, ২ সপ্তাহ পুর্বে
    অবশ্যই ভাই, আপনার কথা শুনে ভারী উপকার হলো। আপনিও উপস্থিত থাকবেন, সবার অংশগ্রহণই কাম্য।

  • তানিম
    User ৭ মাস, ২ সপ্তাহ পুর্বে
    ওরে আল্লাহ, একটা রক্তক্ষয়ী থাপ্রাথাপ্রি হবে মনে হচ্ছে - পেছনে মানবতার নিদর্শন হিসেবে মানবিক দোররা নিয়ে দাঁড়িয়ে আছি...প্রয়োজনে ডাক দিবেন - আইজ এক্টা ফাডাফাডি হবেইই, হাদিয়া দেয়া লাগবে না, বিনে পয়সায় মানুষের উপকার করে একটা স্বর্গীয় সুখ আছে, কারে ধুইন্তাম,কন খালি.....থেরাপি কখন দিতে হবে? বাদ মাগরিব নাকি বাদ এশা? gj .রক্তে ভিজে যাক জিজে!!! gj শুনেই শান্তি লাগতেছে কীযে! gj

  • মাওয়া
    User ৭ মাস, ২ সপ্তাহ পুর্বে
    রিদা, তুমি আসলেই আমার হাতে একটা থাপ্পড় ডিজার্ব করো। এতো ঘুরায়া প্যাঁচায়া কথা বলো।

  • মাওয়া
    User ৭ মাস, ২ সপ্তাহ পুর্বে
    ফারহান, আজব লাগলো কেনো??? কি সুন্দর পরিপাটি লিখা তোমার। তোমার ফিডব্যাক লাগবে??? গল্প লিখো তুমি, ডিটেইলসে ফিডব্যাক আমি দিবোনে!

  • অচিন্দ্র
    User ৭ মাস, ২ সপ্তাহ পুর্বে
    hi

  • রিদা ‎
    User ৭ মাস, ২ সপ্তাহ পুর্বে
    Ho thik Kotha

  • রিদা ‎
    User ৭ মাস, ২ সপ্তাহ পুর্বে
    এই মেয়ে পচা কথা বলো কেনো!gjangry

  • Farhan Hossain
    User ৭ মাস, ২ সপ্তাহ পুর্বে
    তবে এখন গল্প দিলে আগের মতো কেউই ডিটেইলে ফিটব্যাক দেয় না, জিজের স্বর্ণযুগে ওসব যেন সবার বাম/ডান হাতের (যেই হাত দিয়ে টাইপ করে আরকি, আমি অবশ্য দুইটা দিয়েই করিgj) খেলা ছিল ✨

  • Farhan Hossain
    User ৭ মাস, ২ সপ্তাহ পুর্বে
    আমার আগের কমেন্টটা পড়ে বেশ আজব লাগলো gj আগে এতকিছু লক্ষ্য করতাম কোনো গল্পেরhuh

  • মাওয়া
    User ৭ মাস, ২ সপ্তাহ পুর্বে
    থাপড়ায়া দাঁত ফেইলা দিবো, মুখে মুখে তর্ক করে!

  • রিদা ‎
    User ৭ মাস, ৩ সপ্তাহ পুর্বে
    কত সুন্দর সুন্দর গল্প লিখো তুমি। তুমি লিখো, আমরা পড়বো।

  • মাওয়া
    User ৭ মাস, ৩ সপ্তাহ পুর্বে
    কত সুন্দর সুন্দর গল্প লিখছো তোমরা। তোমরা লিখো, আমি পড়বো।

  • রিদা ‎
    User ৭ মাস, ৩ সপ্তাহ পুর্বে
    লোখিকার আরও গল্প চাই! নাহলে জিজেতে একটা আন্দোলন হওয়ার সম্ভাবনা আছে,gj

  • জান্নাতুল মাওয়া
    User ২ বছর, ৫ মাস পুর্বে
    ধন্যবাদ মেহেদী, লিখতে ভালো লাগে নাsleep

  • গুজব হাসান
    User ২ বছর, ৫ মাস পুর্বে
    গল্পের মাঝখান পড়েই মনে হয়েছিল শেষ পরিণতি কি! gjgj সুন্দর গল্প আপু! লেখেন না কেন আপনি?

  • জান্নাতুল মাওয়া
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    ধন্যবাদ হৃদয়।"চাকরি ছাড়া বিয়ে করাও কঠিন আজকের জামানায়", ভালোই বলছো gj

  • Duaa...
    Golpobuzz ২ বছর, ৬ মাস পুর্বে
    ওয়েলকাম আপু।

  • হৃদয়
    GJ Writer ২ বছর, ৬ মাস পুর্বে
    তোমার লেখা অনেক ভালো হয়েছে আপু।বেকারত্ব সবার জীবনের জন্যই অভিশাপ। বেকার মানুষকে কেউ দাম দেয় না সমাজে এটাই বাস্তবতা,,, টাকা নেই তো দাম নেই। চাকরি ছাড়া বিয়ে করাও কঠিন আজকের জমানায়,,, সমাজের শত লোকের শত কথা তো আছে। গল্পটাকে একদম বাস্তব লেগেছে,,,তোমার লেখনিটাই এমন করে তোলেছে। প্লটটাও ভালো,,, তোমার লেখার হাত ভালো।গল্পের সমাপ্তিটাও অনেক সুন্দর।তাই সময় পেলেই গল্প লিখো আপু,,, চালিয়ে যাওgjgjgj

  • হৃদয়
    GJ Writer ২ বছর, ৬ মাস পুর্বে
    অনেক ভালো লাগল+কস্টও লাগল gjweepgjweepgjweep

  • জান্নাতুল মাওয়া
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    ধন্যবাদ আপু, সময় পেলে গল্প দেওয়ার চেষ্টা করবো।

  • Duaa...
    Golpobuzz ২ বছর, ৬ মাস পুর্বে
    বেকারত্ব অভিশাপ হলো ছেলেটির জীবনে.. পরিবারে বাবা মায়ের ভালোবাসাটুকুতেও কমতি দেখানো হল। চাকরি না হলেই যে আয়ের অন্য কোনো উপায় নেই এমনটাও নয়.. হতাশা মারাত্মক জিনিস।.. সুন্দর গল্পটি। লেখিকার পরের গল্পের অপেক্ষায় রইলাম।

  • জান্নাতুল মাওয়া
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    হুম, gj

  • ★ রোদেলা রিদা ‎★
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    laughlaughlaugh

  • [তা-নি-ম]
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    রিভেঞ্জ!-- ওক্কে,না দিলে নাইইই!

  • জান্নাতুল মাওয়া
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    দোয়া, সওয়াব কামানোর জন্য কোনো খাতে বিনিয়োগ করা লাগে না, এগুলা অটোমেটিকলি আসে। অনেক অনেক আগে আপনাকেও আমি একটা প্রশ্ন করছিলাম, আপনি দিয়েছিলেন উত্তর??? এখন আমি কেন আপনার প্রশ্নের উত্তর দিবো???কেন???? Why???? কেন????

  • [তা-নি-ম]
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    স্বাগতম! প্রশংসা করতে আমি কখনো কিপটামি বা এই টাইপের কিছুই করি নাহ!!! প্রত্যেক রাইটার প্রাপ্য আমি আমার কমেন্টের মাধ্যমে বুঝিয়ে দেইই,তার পরিশ্রমকে এপ্রিশিয়েট করি অলওয়েজ! কজ,এইটা আমার সিলেবাসে আছে--- আমি ছাড়া এটা সবাই বলে!!! বিশ্বাস না হলে ঘুরে ঘুরে দেখেন কয়েকটি গল্পে, আর আপনি যে এতো নেকী,সাওয়াব,দোয়া কামাচ্ছেন,তা কোন খাতে বিনিয়োগ করে এইগুলো কামাচ্ছেন????gj আর আমি আজাইরা বসে বসে কী করি?? বলেন তো? ক্লিয়ার হওয়ার দরকার! সত্য বলতে ডরে না বীর,বলেন তো,কি করি! জানামতে, তেমন কিছুই তো করসিনা!! **

  • জান্নাতুল মাওয়া
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    ধন্যবাদ, প্রশংসা করতে কিপ্টামি না করার জন্য। যাক, মরুভূমিতে পানি বর্ষণ শুরু হলো।আমার মাধ্যমে কত মানুষের উপকার হচ্ছে, তাদের দোয়া তো পাচ্ছিই, আবার সওয়াবও অর্জন করছি। আপনার মতো আজাইরা বসে বসে.................(আশা করি, বুঝতে পেরেছেন, কি কি করেন এইখানে আর কইলাম না)

  • [তা-নি-ম]
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    আয়েএএএ অসাধারণ, এই প্লটের আরো গল্প পড়েছি,তবে এই গল্পের প্রেজেন্টেশন ভিন্ন! যাইহোক,গল্পতে রিয়েলিটিকে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে,সাকসেস ও বলা যায়!! আসলেইইইইই,বেকার মানুষের কোন মুল্যই নাই, পরিবারে কিংবা সমাজে,,,,বেকারত্ব কিছু দিক বা না দিক,দীর্ঘশ্বাস ফেলার সুনসান পরিবেশ তৈরি করে দিবে!!!******* তবের গল্পের ভাইয়ার জন্য খারাপ লাগছে,,,বেকারত্ব কে মেজর প্রব্লেম হিসেবে দেখে নিজের আত্মাহুতির দেওয়ার কোন মানে হয় নাহ,বেচারা তো সারাজীবন বেকার থাকবে নাহ!!! এই সহজ বিষয়টা কেন যে মানুষ বুঝতে চায় নাহ, আহারে!!!! যাইহোক,ভালোই লেগেছে,এইরকম বা অন্য রকম আরো গল্প দিও,অনেক দিন পর সাহারা মরুভূমির গল্প পড়লাম!gj এমন গল্পই পড়লাম যে ,মরুভূমিতে পানি বর্ষন শুরু হয়ে গেলো!!!gj

  • জান্নাতুল মাওয়া
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    হুম, চেষ্টা করবো।gj

  • Mustafiz II
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    gj আরো আরো গল্প চাই ।

  • জান্নাতুল মাওয়া
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    ধন্যবাদ মুস্তাফিজgj। পুরো গল্পটা নিয়ে যতটা ভেবেছি, তার চেয়ে বেশি শেষ লাইন নিয়ে ভেবেছি। ফিনিশিং ভালো না হলে পুরো গল্প যতই ভালো হোক তবুও ভালো লাগে না। আর কষ্ট পাওয়ার জন্য দুঃখিত। gj

  • Mustafiz II
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    gj খুব কষ্ট লাগলো । আর শেষের লাইনটা হৃদয়ে আঘাত করলো যেন wavecry অনেক সুন্দর লিখেছেন।

  • জান্নাতুল মাওয়া
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    হিমুর না আছে মা-বাপ, না আছে ভাই-বোন। সে তো নির্বিকারই হবে। হিমুর কথা কই কোনো লাভ আছে, কও???? কোনো লাভ নাই।

  • Farhan
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    গল্প দিলাম তো…gj যাইহোক স্বাগতম gj

  • Siam 2.0
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    : :এইসব বেচারা ছেলে দের বলি হিমু হতে। হিমু হবা রাতের বেলায় হেটে বেড়াবা। তুমি নির্ফিকার কে কি বললো তাতে কার কি আসে যায় gj

  • জান্নাতুল মাওয়া
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    হিমু হতে কারে কইলা সিয়াম???? যাইহোক ধন্যবাদ, আর গল্প পড়ে কষ্ট পাওয়ার জন্য দু:খিত।gj

  • জান্নাতুল মাওয়া
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    ধন্যবাদ রিদি, আরেক পিচ্চিgj

  • জান্নাতুল মাওয়া
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    হুম, সাফল্যের পরে সবাই আসে কিন্তু কষ্টের সময় কেউ থাকে না। কষ্টগুলো নিতান্তই আমাদের। আর ধন্যবাদ ফারহান, সময় পেলে এমন গল্পই লিখবো।তোমরা নিজেরাই তো একটা গল্প দিয়েই ঘুমাই যাও, অন্য গল্পগুলোর খবরই নাই। বেশি বেশি গল্প দিবা, বড়দের কথা শুনতে হয়। আর তোমরা তো আমাদের কোনো কথাই রাখো না।

  • Siam 2.0
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    : :এর জন্য বলি হিমু হও। হিমুরা নির্বিকার। গল্প পড়ে কষ্ট পেলাম gj সুন্দর লেখনীgj

  • Radiyah Ridhi
    Golpobuzz ২ বছর, ৬ মাস পুর্বে
    খুব সুন্দর হয়েছে জান্নাতাপি

  • ★ রোদেলা রিদা ‎★
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    Hmm keep it up... Apigjgj thumbsup

  • Farhan
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    ধারণা করেছিলাম আত্মহত্যাই হবেgj ভাই-বোন টাইপের গল্প বলতে বুঝিয়েছি যেগুলোতে ভাই-বোনের ভালোবাসা থাকে শুধু, এটাতে বেকারত্বের দিকটা আলাদা মাত্রায় নিয়ে গেছে গল্পটাকেgj… আই হোপ এরকম আরো গল্প পাবো…gj

  • ★ রোদেলা রিদা ‎★
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    চাকরি না পাইলে এতো কথা শুনতে হয়gjgj ,,সত্যিই আমাদের সমাজটা কখনো কারও অবস্থাটা বুঝতে চায় না! শুধু চায় সাফল্য! সাফল্যের পিছনে কষ্টটা কেউ দেখে না! শুধু দেখে বাহ্যিক অন্তরটা কেউ দেখে নাweep

  • ★ রোদেলা রিদা ‎★
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    gj. স্বাগতম আপিgjgj

  • জান্নাতুল মাওয়া
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    শেষটা কেন বুঝতে পারোনি??? ছেলেটা মরে গেছে, মরে হাবিয়া দোজখে পুড়তেছে। দুনিয়ায় যতই পূণ্যের কাজ করুক আত্মহত্যা করায় আখিরাতে তো জাহান্নামেই যাবে। আর ভাই-বোন টাইপের গল্প হয়নি??gj ভাই-বোনের ভালোবাসাও ফুটিয়ে তুলতে চেয়েছিলাম। মনে হয় পারিনি, সেটা আমার ব্যর্থতা। হুম, চাকরি না থাকলে এরকম কথা শুনতে হয়। কয়েকমাস আগে আমাদের এক প্রতিবেশী(৫০-৫৫ এর মধ্যে বয়স হবে) চাকরি চলে যাওয়ার ৫ মাস পরে পারিবারিক কলহের কারণে আত্মহত্যা করেছেন। ওই কাহিনী থেকেই গল্পটা লিখেছি।

  • Farhan
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    শেষটা ঠিক বুঝতে পারলাম নাunsure প্রথমদিকে পড়তে গিয়ে মনে করেছিলাম ভাই-বোন টাইপের গল্প হবে, কিন্তু কিছুক্ষণ পরেই সেটা অন্যদিকে মোড় নিলো gj বেশ খারাপ লাগছে ছেলেটার জন্য, এরকম কথা শুনতে হয় চাকরি না পেলে…!gj

  • জান্নাতুল মাওয়া
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    ধন্যবাদgjgj।তোমার জন্যই গল্পটা সাবমিট করেছি।

  • ★ রোদেলা রিদা ‎★
    User ২ বছর, ৬ মাস পুর্বে
    খুব সুন্দর হয়েছে আপিgjgj