বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

পুতুল - বই রিভিউ

"বুক রিভিউ " বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান Mehedi Hasan Prova (০ পয়েন্ট)

X "আজকে মোদের বড়ই সুখের দিন। আজ ঘরের বাধন ছেড়ে মোরা হয়েছি স্বাধীন। আহা হয়েছি স্বাধীন। আজ আবার মোরা ভবঘুরে। মুলুক ছেড়ে যাব দূরে। গড়বো ভুবন গানের সুরে। (মনে) পুরানো দিনের কথা আসে মনে আসে ফিরে আসে..... আহা কি আনন্দ আকাশে বাতাসে..... শাখে শাখে পাখি ডাকে কত শোভা চারিপাশে....." তাইতো, ঘরের বাধন থেকে স্বাধীন হয়ে, মুলুক ছেড়ে দূরে চলে যাওয়াটা যেন, "আহা কি আনন্দ আকাশে বাতাসে!" গাছের শাখে পাখির ডাকে মন যেন ভরে ওঠে। সেটা কিশোর মন হোক অথবা বয়স্ক মন। সবার মনেই এসময় যেন বেজে ওঠে, "আহা কি আনন্দ আকাশে বাতাসে!" মুদ্রার দুইটি পাশ থাকে। 'হেড' আর 'টেইল'..... 'ওপর' আর 'নীচ'..... পুতুল ছেলেটার জীবন সবসময়ই মনে হয় ওপরের পাশ ছিল। বাবা-মা যে তাকে পুতুলের মতোই রাখত, তাই। তবে পুতুল একদিন মুলুক ছেড়ে দূরে চলে যায়! কারণ? "সেই কারণটা কি ......... পুরোপুরি জানে না। জানার কথাও নয়। যখন বড়ো হবে তখন হয়তো জানবে। কিংবা কে জানে হয়তো কোনো দিনই জানবে না।" এতদিন পুতুল 'ওপর' পাশের অর্ধেকটা দেখেছে। মুলুক ছেড়ে দূরে যাওয়ার পর পুরোটাই যেন দেখা হয়ে গেল। এমনকি মুদ্রার নীচের পাশটাও। "পুতুল" সম্পর্কে একজনের মন্তব্য, "বাচ্চাদের নিয়ে গল্প। কিন্তু রূপকথার কোন গল্প নয়। কঠিন বাস্তবের গল্প।" মুদ্রার নীচের পাশটা কী কঠিন বাস্তব? হয়তো হ্যাঁ। কিংবা না। অথবা এদুয়ের মাঝামাঝি। ************************** বইয়ের নাম : পুতুল। লেখক : হুমায়ুন আহমেদ। প্রকাশনা : প্রতীক প্রকাশনা সংস্থা। পৃষ্ঠা সংখ্যা : ৬০। মূল্য : ১০০ টাকা। ************************** দ্রষ্টব্য ১. "আহা কি আনন্দ আকাশে বাতাসে" গানটি সত্যজিৎ রায় পরিচালিত চলচ্চিত্র "হীরক রাজার দেশে"র গান। গানের শিল্পী অনুপ ঘোষাল। ২. "সেই কারণটা কি...." অংশটুকু পুতুল বইটির শেষ অংশ। তবে ভিন্ন মূলভাব বিশিষ্ট। ৩. "পুতুল" সম্পর্কিত মন্তব্যটি এস. এম. রাফিউদ্দিন রিফাত করেছেন। গুডরিডসে তার দেওয়া রিভিউর শুরুতে এই মন্তব্যটি রয়েছে।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৯৯৯ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • ইসলামের সৈনিক(সাইম আরাফাত)
    User ২ বছর, ৭ মাস পুর্বে
    Boita boimelay kinte cheo kinlam na.Good review