বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

সম্মোহিত জিজে (সকল জিজেবাসিকে পড়ার অনুরোধ করছি)

"স্মৃতির পাতা" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান ☠Sajib Babu⚠ (০ পয়েন্ট)

X আমরা মানুষ অযাচিত স্মৃতি তৈরি করে বড্ড ভালবাসি।স্মৃতি নিয়েই আমাদের বেচে থাকা।স্মৃতি ছাড়া আমরা মানুষরা খুবই অসহায়।তাইতো অসহায়ত্ব দূর করতে স্মৃতির বীজ বপন করি।জিজেতেও আমরা তার ব্যতিক্রম কিছু করছিনা।সেজন্যই হয়তো আড্ডা,আড্ডা এবং আড্ডা নিয়েই আমরা মাতোয়ারা। আড্ডা নিয়েই মেতে আছি।।অথচ জিজের যে একটা স্বপ্ন আছে,উদ্দেশ্য আছে তা কি আমরা ভাবছি? আমরা কি বেখেয়ালি নই?? . যাহোক সিদ্ধান্ত নিয়েছিলাম জিজেতে লিখবোনা আর। পাঠক হয়ে থাকবো।আপাদমস্তক একজন পাঠক হয়েই থাকবো। তবে তা আর পারলাম কই।লিখতে বসলাম।একরকম বাধ্য হলাম।যে বিষয়ে লিখতে যাচ্ছি সে বিষয়ে @শাকিম ভাই খুবই চমৎকার ভাবে লিখে গেছেন।আমরা লেখা মোটেও তার লেখার সাথে তুলনাযোগ্য হবেনা।তরা লেখার সার্থকতা অর্জনের চেষ্টায় আমার এই ছোট্ট প্রয়াস। . আমি জিজেতে খুব বেশিদিন আগে সদস্য হয়নি। আগামি মাসে দুই বছর পূর্ণ হবে হয়তো।জিজেতে যখন নতুন এসেছিলাম তখন এখানে একটা রমরমা ব্যাপার ছিল।যেন উৎসব হচ্ছে,মেলা বসেছে।আহ্ কি ভালোই না লাগতো।তখন অবাক করা ব্যাপার ছিল সদস্য খুব বেশি না হলেও অনেকে গল্পে মন্তব্য করতো।সে নতুন হোক কিংবা প্রবীণ।তারা তাদের নিজ নিজ জ্ঞানে খুবই চমৎকারভাবে যেকোনো গল্পে গল্পের প্রতি তাদের ভালোলাগা মন্দলাগা টা ফুটিয়ে তুলতো।এমনভাবে বলতো লেখক হাসিমুখে মেনে নিতে বাধ্য। কিন্তু বর্তমানে সে চিত্র বিলুপ্তপ্রায়। অন্তত আমার চোখে তো পড়েই না। কারণটা আমি খুজে পাইনি। . . গল্পে মন্তব্য নিয়ে কিছু কথা মনে দানা বেধেছিল।এবার দানাগুলো চূর্ণ করার চেষ্টা করি।.... জিজেতে গত কয়েকটা মাস খুব দারোয়ানি করেছি।নজর রেখেছি বেশ কয়েকটি বিষয়ের উপর। প্রকাশিত প্রত্যেকটি গল্প পড়ার চেষ্টা করেছি।চোখ বুলিয়েছি মন্তব্যগুলোতেও। আমার চোখে যেটা বারম্বার আঘাত হেনেছে তা হলো মন্তব্য বিষয়টা।অধিকাংশ গল্পেই প্রায় একই মন্তব্য "ভালো" "ভালো হয়েছে" "নাইস" "দারুণ" "ভালো লিখেছেন" "সুন্দর হয়েছে" এসব। মন্তব্যগুলো দেখে আমার মাথায় কয়েকটি প্রশ্ন জাগলো, *পাঠকরা কি সব একইরকম ভাবে? * সব গল্পের অনুভূতি কি একই? *লেখক কি লেখায় পাঠককে বুঝাতে অক্ষম? *এমন মন্তব্য করে কি লেখককে অনুপ্রেরণা দেওয়া হচ্ছে? যদি তাই হয় তাহলে এমন মন্তব্যের দ্বারা লেখক কি তার ত্রুটি চ্যুতিগুলো ধরতে পারছে? এরকম আরো কয়েকটি প্রশ্ন। আমি এখনো উত্তর পাইনি। কারোর জানা থাকলে জানানোর অনুরোধ করছি।... . আমার প্রিয় স্যার শহিদুল স্যারের কাছে একটা ছোট্ট গল্প শুনেছিলাম,গল্পটা এমন; একটা ছোট বাচ্চা ধুলো নিয়ে মাটির রাস্তায় খেলা করছে। এমন সময় জমকালো পোষাক পড়া একটা ভদ্রলোক ঐ রাস্তা দিয়ে যাচ্ছিলেন। লোকটি বাচ্চাটার পাশ বরাবর আসতেই বাচ্চাটা এক মুঠো ধুলো লোকটির গায়ে ছুড়ে দিলো।জমকালো পোষাকটা ধুলোয় ছেয়ে গেল। তবুও লোকটা বাচ্চটিকে কিছুই বললোনা।ঘটলো অন্য ঘটনা। পকেট থেকে পাঁচটা টাকা বের করে বাচ্চাটির হাতে দিয়ে মাথায় হাত বুলিয়ে চলে গেলেন তিনি। বাচ্চাটি ভাবলো গায়ে ধুলো দিলে হয়তো পাঁচ টাকা পাওয়া যায়। এই ধারণা নিয়েই ধুলো নিয়ে রাস্তায় প্রস্তুত হয়ে থাকলো। পরবর্তীতে আরেকটি লোক বাচ্চটির কাছে আসতেই বাচ্চাটি লোকটার গায়ে ধুলো ছুড়লো। তারপরই হাসতে হাসতে হাত বাড়ালো। কিন্তু এবার ঘটলো হিতে বিপরীত। লোকটা কষে একটা থাপ্পড় দিলো।..এখন আমার প্রশ্ন বাচ্চাটার এই থাপ্পড়ের জন্য দায়ী কে?? আগের ঐ লোকটা নয়কি?? জিজেতেও প্রতিনিয়ত ঘটছে এমন ঘটনা।শুধু কাহিনী আর গল্পের দ্বিতীয় দৃশ্যটা ভিন্ন। অনেক গল্পে নানারকম ভুলত্রুটি থাকা সত্তেও পাঠকরা ভুলগুলো না ধরিয়ে দিয়ে ভালো হয়েছে,সুন্দর হয়েছে বলতে ব্যস্ত।গল্পটির ভালো মন্দ,গল্পটিতে কোনো ঘাটতি আছে কিনা,আরো কিছু সংযোজন,বিযোজন,পরিবর্তন,পরিবর্ধন প্রয়োজন আছে কিনা তা বলছেননা মোটেও। যে কারণে লেখক তার গল্পের ভুলগুলো অনুধাবন করতে পারছেনা।যার দরুন তারা বারম্বার ভুল করতেই থাকছে। তাহলে কি সামান্য ঐ অনুপ্রেরণার মাধ্যমে তারা পতিত হচ্ছেনা? ধ্বংস হচ্ছেনা?.. আচ্ছা মাত্র লিখতে বসা লেখকগুলো কি চাইনা সচ্ছ লেখক হতে? আদর্শ লেখক হতে? সত্যিকারের লেখক হতে?.. আমরা কেন একটুও ভাবছিনা একজন লেখককে কি করে সত্যিকারের লেখক বানানো যায়! কেন আমরা তাদের ভুলগুলো ধরিয়ে দিচ্ছিনা? গঠনমূলক মন্তব্য করছিনা?? গঠনমূলক মন্তব্য করে ত্রুটি দেখিয়ে উৎসাহ,অনুপ্রেরণা দিচ্ছিনা??আপনাদের কাছ থেকে উত্তর আশা করছি। . . আসি অন্য প্রসঙ্গে, "নতুন লেখক নতুন লেখা,পুরাতন লেখক নতুন লেখা" বিষয়টি নিয়ে নিজের সাথেই নিজের একটা দ্বন্দ্ব লেগেছিল।এখনো ঘুচাতে পারিনি। বর্তমানে আমার চোখে আরেকটি পরিলক্ষিত বিষয় হলো নতুন লেখকদের গল্প ও পুরাতন লেখকদের গল্পে মন্তব্যের ব্যবধান। নব্য লেখকদের গল্পে খুব জোর ৫/৭টা মন্তব্য ভেসে বেড়ায়। অথচ বিপরীতে ২০০/৩০০ বা ৪০০ এর অধিক মন্তব্যে ছেয়ে যায় গল্প। ছেয়ে যায় পয়েন্ট টেবিল।..এখনকার পাঠকদের চোখে চেনামুখ গুলোর গল্প ছাড়া অন্যের গল্প চোখেই পড়েনা মনে হয়।নতুন লেখকদের গল্প উপেক্ষা করে আনন্দে গদগদ হয়ে ঝাপিয়ে পরে চেনাপাত্রের গল্পে। সেখানে চলে তুমুল আড্ডা।নিয়মকরে নাস্তা পানির ব্যবস্থাও করা হয়।কয়েক ঘন্টার ব্যবধানে কয়েক'শ মন্তব্য হয়ে যায়। আর ওদিকে মন্তব্য শুন্যতায় ভোগে বেচারা নতুন লেখকের গল্প।সেইসাথে নতুন লেখকটা একমুঠো দুঃখ নিয়ে নতুন গল্প লিখবে নাকি লিখবেনা ভাবতে ভাবতেই কলম হারিয়ে ফেলে। নতুন লেখকটার ঝরেপড়ার পেছনা দায় টা কার বা কাদের? উপেক্ষা করা পাঠক নয়তো?? নতুন লেখদের গল্প পড়লে বুঝতে পারবেন তারা গল্পে ভিন্নতা আনার চেষ্টা চালাচ্ছে পাঠকদের নজরে আসবে বলে কিন্তু তা আর হচ্ছে কই? উত্তর জানাবেন। . . প্রসঙ্গ পাল্টাচ্ছি, এবার আসি অতিরিক্ত মন্তব্য বা আড্ড বিষয়ে। আপনারা কি একটুও খেয়াল করেছেন জিজেতে নতুন সদস্যের মন্তব্য কোনো গল্পে পড়ছে কিনা? আমি তো পেলামনা।অথচ এখন জিজেতে সদস্য সংখ্যা ৪০০০ ছাড়িয়েছে। এত সদস্য থাকা সত্তেও সদস্যদের মন্তব্য না করার কারণটা কি? একটা বছর আগেও তো এমনটা হতোনা। ব্যাপার কি?.. প্রবীণ/ওল্ড জিজেদের কাছে প্রশ্নগুলোর উত্তর খুজতে বের হয়েছিলাম।সর্বাধিক পাওয়া উত্তর হলো বিরক্তিকর নোটিফিকেশন।একটা কমেন্ট করে অসহ্য শত শত নোটিফিকেশনের যন্ত্রণা। আমার প্রশ্ন হলো এতো নোটিফিকেশন কেন আসছে?কই নতুন কেউ তো জিজেতে মন্তব্য করেনা,করে হাতে গুনা কয়েকজন মাত্র।তাহলে?তাহলে কি করে এত নোটিফিকেশন? উঠে আসা কারনটি হলো গল্পে আড্ডা। এই অস্বস্তিকর নোটিফিকেশনের কারণেই মন্তব্য করার সৎ ইচ্ছা হারিয়ে ফেলেছে অনেকে।কিন্ত আপনারা কি তা মোটেও ভাবছেন? . এখন আমাকে হয়তো প্রশ্ন করতে পারেন গল্পে আড্ডা না দিলে দিবো কোথায়? চ্যাটরুম তো বন্ধ। ..আমি যতদুর জানি বেশ আগে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল প্রতিদিন গেষ্ট ইউজার হয়ে কেউ একটা গল্প দিবে এবং সেখানে নিয়মকরে আড্ডা হবে। পাশাপাশি এডমিনকে সবাই মিলে অনুরোধ করে চ্যাটরুম চালু করার ব্যবস্থা করা। তাহলে দুই ক্ষেত্রেই আড্ডা দেওয়া সম্ভব। সবকিছু ঠিকঠাক থাকলে আমার ক্ষুদ্র মস্তিষ্ক মতে এদিক দিয়ে পয়েন্ট টেবিলটাও স্বচ্ছ হবে। . রেটিং বিষয়টা স্কিপ পরলাম।এ নিয়ে অনেক মতবিরোধ আছে বলে বিষয়টা তুললাম না।রেটিং জিনিসটা আমারো পছন্দের।আমার মতে এতে গুণ,মান বিচার করা সমৃভব। কেউ যদি এবিষয়ে জানতে চান তো @শাকিম ভাইয়ের পোষ্টটা দেখে নেওয়ার অনুরোধ জানাচ্ছি। @শাকিম ভাইকে অনুরোধ জানাচ্ছি পোষ্টটা চোখে পড়লে একটা মন্তব্য করিয়েন। সর্বোপরি, Many men many minds. ভিন্ন ভিন্ন মানুষের ভিন্ন ভিন্ন চিন্তাধারা হবেই।হতে বাধ্য। আমারও ভিন্ন। . অনেক কিছুই হয়তো বলে ফেললাম।তবে আরো কিছু লেখার ইচ্ছা আছে কেননা অনেকগুলো বিষয় নিয়ে আলোচনা করা হয়নি,করতে পারিনি।যাহোক কথাগুলো কাউকে আঘাতও করতে পারে।কাউকে কষ্টও দিতে পারে।ক্ষমা করা গেলে ক্ষমা করবেন। ভালো থাকবেন,ভালো রাখবেন। লেখক পাঠক সম্পর্ক সুদৃঢ় হোক।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ১৬৩৭ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • The White Tiger {Siam}
    User ৩ বছর, ১০ মাস পুর্বে
    ঠ ঠিক বলছেন সজীব ভাই। নতুনদের গল্পে কমেন্টই পড়ে না। বিশেষ করে ছেলেদেরটায়weepweep

  • ফারহান…
    User ৩ বছর, ১০ মাস পুর্বে
    অবশেষে সেই তিক্ততা!gj

  • AI Omar Faruk
    User ৪ বছর পুর্বে
    নোটিফিকেশন নিয়ে আমারও অনেকবার মনে হয়েছে যে পোস্ট করে ঘুমন্ত বিবেককে জাগাইgj কিন্তু ঝামেলা মনে করে আর করা হয় নি । আপনার কথাগুলো ভালো লাগল , মনডা জুড়াই গেছে...gj ধন্যবাদ , নিয়মিত লিখুন । শাকিম , শাকিল সব গ্যাছেgj

  • মোহাম্মদ মফিজুল হোসেন।।
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    gj

  • ♪♪♪ধ্রুব পৃথিবী♪♪♪
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    ভাবলাম,,,,,,,ভাবতে ভাবতে সময় কাটলো,,,,,অনেক অনেকক্ষণ।বলবো কি বলবোনা তা ভাবতে আর কিছুটা সময়।অবশেষে বলতেই হলো --- অনেক জনের /অনেক মনের অভিব্যক্তি ঘটলো এই লেখাগুলোর মাধ্যমে,,,,,অনেক চিরাচরিত সমস্যার কথাও উপর্যুক্ত হলো। কিন্তু কথা হচ্ছে পরিকল্পনা শুধু কি এভাবে হয়েই যাবে? নাকি তার বাস্তবায়নও ঘটবে (কোনো সুদূর ভবিষ্যতে)??? কথাগুলো আসলেই বলবার মত অসাধারণ ছিলgjgj।তবে বানানের দিকে আরো সতর্ক হওয়া উচিত ছিল,,,,,যেমন - তার হয়ে গেছে তরা, আড্ডা হয়ে গেছে আড্ড ইত্যাদি।কাউকে কথা দেয়ার জন্যে লেখা বন্ধ রাখার প্রয়োজন নেই,,,,এরকম গঠনমূলক সমালোচনা চলতেই পারে।সাধুবাদ জানাই এমন লেখার জন্যেgjgjgj

  • সাজীব বাবু
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    মন্তব্য করার জন্য ধন্যবাদ আপি

  • M.M[Mofizul]
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    ডিলিট দাও কিন্তু আমরা পরার পরে দিও ভাইয়া gj

  • M.M[Mofizul]
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    ডিলিট দাও কিন্তু আমরা পরার পরে দিও ভাইয়া gj

  • Farhan…
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    লিখে খালি ডিলিট দেবো angry

  • M.M[Mofizul]
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    দার্শনিক বললেন না gj

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    কেন?? লেখক হবে সাহিত্যিক হবে আরও কত কীgj

  • M.M[Mofizul]
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    ফারহান ভাই গল্প ই লিখেন দেখি লিখে লেখক হন

  • M.M[Mofizul]
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    রাগ আমি বুঝিনা স্নেহ ভালোবাসা আমি বুঝিgj

  • Farhan…
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    রনি ভাইয়া আমার লেখক হয়ে কাজ নেইras একটা গল্পই লিখবোgj

  • Farhan…
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    তিক্ততা বুঝার প্রয়োজন নেই আমার!রাগ জিনিসটা কিরকম সেটা আমি বুঝি gj

  • MH2
    GJ Writer ৪ বছর, ১ মাস পুর্বে
    তিক্ততা::: বাংলা ভাষার শব্দ তিক্ততা,বোঝায় কষ্টে মনের সিক্ততা,বোঝায় ভালো না লাগার দুঃখটা,বোঝায় মনের কপট অনুভূতিটা,বোঝায় মনের মন্দ গলিটা,বোঝায় ক্ষণের ক্লিস্টতা,বোঝায় ভালো লাগার রিক্ততা,বুঝেছ ফারহান ভাইটা,অাচ্ছা অামি কথা বলতেও কেন লিখি কবিতা।?:?:?:?:?;♥ u all GJ

  • কাব্য-চৌধুরী [রূপচাঁন]
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    আপনি কি চান বলুন তো? @শাহীনূর আপু

  • shahinur
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    Ami etho rathe ki

  • shahinur
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    Ami etho rather ki

  • shahinur
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    Kabba api ekhono ghumanni?

  • shahinur
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    Kabba api ekhono ghumanni?

  • M.M[Mofizul]
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    আপনি এত রাতে

  • shahinur
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    Kabba api khono ghumanni?

  • কাব্য-চৌধুরী [রূপচাঁন]
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    তিক্ততা? বুঝবেন না হিহিহি

  • Rehnuma Ahmed
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    @আমি যদি আমার কোনো গল্প ইডিট করতে চাই তাহলে সেটি ইডিট করে পুনরায় জমা দিতে হয়। এরপর সেটি পাবলিশ হয় নতুন করে। কিন্তু এমনটি না হয়ে ওই গল্পটি নতুন করে পাবলিশ না হয়ে আগের অবস্থানেই থাকবে এমন ব্যবস্থা চাচ্ছি @সাইমন ভাইয়া। -_-

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    ওহ ফারহান তাহলে তো এখন থেকে বিশিষ্ট লেখক ফারহান হয়ে যাবেgj

  • Farhan…
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    আমার একাউন্টে এখন থেকে শুধু নিজের লেখা পোস্ট করবো।gj আমার গল্প পড়ে প্লিজ জানাইবা কেমন হয়েছে! কাব্য ভাইয়া তিক্ততা মানে কি একটু বুঝাই বলো তো ras

  • ⏩المامون ⏩
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    চ্যাটরুম সম্পর্কে আমি এডমিন মেসেজ করেছিলাম ,ওনি বলেছেন এটা চালু করতে বেশ কিছু দিন সময় লাগবে।

  • MH2
    GJ Writer ৪ বছর, ১ মাস পুর্বে
    যার যেমন ইচ্ছা অারকি সিকান্দার ভাই

  • ইস্কান্দার আলী খান
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    কিন্তু MH2 নিজেই কী একটা অদ্ভুত নাম ব্যবহার করেন! gj

  • কাব্য-চৌধুরী [রূপচাঁন]
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    gj

  • সাজীব বাবু
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    অনেক কথা বলার ছিল।সবার মন্তব্যের প্রতিউত্তর দেওয়ার ইচ্ছা ছিল নিজের মতো করে কিন্তু ফোন নামক যন্ত্রের অভাবে অপারগ হয়ে গেলাম gj

  • সাজীব বাবু
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    @MH2 ভাইয়া। আমি মোটেও জিজেকে আগের মতো দেখতে চাচ্ছিনা। চাই নতুন কিছু। আমরা যদি সকলে আমাদের সমস্যা,সমাধানের উপায় বের করে না দেই তাহলে কি করে এডমিন এবিষয়ে জানবে!! কেননা জিজে ব্যবহার করি আমরা,আমরাই অনুধাবন করতে পারবো জিজের রূপরেখা কেমন হলে সবার পছন্দের হবে।এখন যদি আমরা আমাদের পছন্দটুকু প্রকাশ না করতে পারি তাহলে কি করে জিজেতে নতুনত্ব সৃষ্ট করা সম্ভব হবে??

  • সাজীব বাবু
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    @MH2 ভাইয়া,আপনার মতামতকে সম্মান না জানিয়ে পারা যায় না। প্রশংসনীয় মন্তব্য করেছেন।ভারসাম্য রাখার ব্যাপারে বললেন,ভালো লাগলো।হ্যা নিজের লেখার আনন্দ আছে তো বটেই।নয়তো এতো এতো লেখক কখনোই ব্যুৎপত্তি হতো না।........@রূপচাঁন ভাইয়ার মতামতকে আমি কখনোই বিরোধিতা করিনি,করছিও না। করলে হয়তো এডমিন কে লেখক লিস্টের ব্যাপারে মেসেজ করতাম না।রূপচাঁন ভাইয়া এখানে অন্য সকলের জ্যেষ্ঠ। ওনি অবশ্যই সবার চেয়ে ভালো জানেন,ভালো বোঝেন।@ রূপচান ভাইয়া,আমি অবশ্যই আপনার মতামতকেও প্রাধান্য দিচ্ছি।প্রশ্ন করা অভ্যাস তাইতো কয়েকটি প্রশ্ন করেছি। উত্তরের অপেক্ষায় ছিলাম তারপর কিছু বলতে চেয়েছিলাম। তার আগেই অনেকে প্রশংসার দাবী রাখে এমন মন্তব্য করেছেন।অনেক বিষয়ও বেরিয়ে এসেছে।..মানুষ ভুলত্রুটির উর্ধে নয়।আমিও মানুষ।

  • ইস্কান্দার আলী খান
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    ধন্যবাদ কাব্য ভাই, ফারহান

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    আমার মতেও সেটাই ভালো হয়।কপি পোস্ট আর নিজের লেখাগুলোকে আলাদা ক্যাটাগরি করলেই ভালো হয়।কারন কপি পোস্ট অনেকেই যেহুতু করেই।এই আইডিয়াটা চমৎকার।

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    এর আগেও এসব নিয়ে তিনটা গল্প এসেছে জিজেতে।।শুধু শুধু তর্ক বিতর্ক ভালো লাগে না।এজন্যই আমি এই গল্পে গল্প সম্পর্কে কোন কমেন্ট করি নি।।অবশ্য সজিব ভাই সবার মতামতকে যথেষ্ট গুরুত্ব দিয়েছে শাকিম ভাইয়ের মতোই।আরেকজন লিখছিল এই বিষয়ে নামটা আমার মনে নেই।তার গল্পে কমেন্ট করে অনেক অসহ্য সহ্য করতে হয়েছে।।তাই বললাম।

  • কাব্য-চৌধুরী [রূপচাঁন]
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    আইডিয়া ট দারুণ! "নিজের লেখা গল্প " ক্যাটাগরি। gj তবে কপির ব্যাপারে দীপুর বক্তব্য যুক্তিযুক্ত। gj

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    আমিও তো ঐভাবেই লিখছি ।

  • Rehnuma Ahmed
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    ••••

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    এখানে যে যতই লিখে ফাটাইফেলো gj লাভ নেই। এডমিন ভাইদের জিজেতে আসতে হবে আর তাদেরও কিছু বলতে হবে নাহলে লাভ নেই কোন এসব মতপ্রকাশ করে।।আমিও চাই জিজে সুন্দর হোক নিয়মের মধ্যে চলুক।।আমি কেন সবাই এটা চায় আর এডমিন ভাইদেরও যথাযথ উদ্যেগ নিতে হবে।

  • Rehnuma Ahmed
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    "নিজের লেখা গল্প" নামে একটা Category খুলে দিতে পারেন এডমিন ভাইয়া। @তখন আর লেখকের list লাগবে না। ওই গল্পের category দেখলেই বুঝতে পারবো এগুলো জিজের সদস্যদের নিজের লেখা গল্প ।

  • Farhan…
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    gj এটা ঠিক সিদ্ধান্ত হবে!

  • ইস্কান্দার আলী খান
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    সবার কাছে( এডমিন সহ ) আমার কিছু দাবি আছে, ঠিক দাবি না অনুরোধ বলা যায় ।সেগুলো হলো ; ১|যে কেউ গল্প লিখতে পারবেন । ২|আড্ডা দেয়ার জন্য একটা জায়গা থাকতে হবে । ৩|অশ্লীল গল্প প্রকাশ করা যাবে না । ৪|যে কারো লেখা কপি করে দেয়া যাবে, তবে অবশ্যই লেখকের নাম অথবা যেখান থেকে লেখাটা দিয়েছেন, তা উল্লেখ করতে হবে । ৫|বাংলা ভাষার ব্যবহার করতে হবে ৬|এবং গল্পের ঝুড়ির সবাই নীতিমালা মেনে চলতে যথাসাধ্য চেষ্টা করতে হবে ।

  • ♦রিয়াদুল ইসলাম রূপচাঁন♦
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    সজীব ভাই ঠিক বলেছেন । তবে অনেকে আছে যারা অন্যের লেখা কপি করে অথচ শেষে (কালেক্ট) কথাটি লিখেনা। অথচ নতুন পাঠকরা ভাবে লেখাটা তিনিই লিখেছেন । বিখ্যাত লেখকদের লেখা দিলে অবশ্যই তাদের নাম উল্লেখ করে লেখা উচিত। যা অনেকে করেনা। আমি যে হিসেবে আমার মত প্রকাশ করেছিলাম তার অর্থ হৃদয় বুঝতে পেরেছে আবার অনেকে বুঝতে পারেনি। কপি করলে একজন তার জন্য সবাই কপি করা শুরু করবে । ফলে আগের মতই অহরহ গল্প শিরোনামে আসবে কিন্তু সব গল্প পড়া হবেনা । কমেন্ট শূন্য হয়ে থাকবে। আর সবাই যদি বিখ্যাত লেখকদের গল্প দেই। তবে ক্ষুদ্র লেখকদের ক্ষুদ্র লেখার আগ্রহ কমে যাবে। সহজেই কপি করে গল্প দিতে পারলে কেউ কি আর কষ্ট করে লিখতে চাইবে? আমি জিজের নতুন নিয়মের জন্য কথাগুলো বলেছিলাম । এখন এই বিষয়ে আমার আর বলার নেই। একজন সদস্য হিসেবে আসবো এই পর্যন্তই ।

  • MH2
    GJ Writer ৪ বছর, ১ মাস পুর্বে
    অামি ২ টা বিষয় নিয়েই বলছি ও সমাধানটা বলছি,যানি না অাপনাদের মন মতো হবে কিনাgj১)কাব্য ভাইয়ের মত হলো সবাই যেন সৃজনশীল ভাবে লিখে,(২)সবার মত হলো সব রকমই চলুক।এখন কাব্য ভাইয়ের কথায় অাসি,সকলের সৃজনশীল লেখা উচিৎ, এটা অামি মানি।নিজে লিখায় অানন্দ অাছে।অন্য সকলের কথায়ও যুক্তি অাছে।অামাদের বিখ্যাত লেখকদের গল্পও প্রকাশ করা উচিৎ,তবে তাদের নামে,তাদের লেখা পড়ে অামরা লেখার মান কেমন হওয়া উচিৎ এবং কিভাবে লেখা উচিৎ এবং লেখার ধরণ কেমন হওয়া দরকার অামরা জানতে পারব।তাদের থেকে শিখতে পারব।তবে অামাদের নিজস্ব লেখার দিকেও মনোযোগ দিতে হবে।অামার অনুরোধ,যদি অামরা বিখ্যাত লেখকদের লেখাগুলোর একটা প্রকাশ করি তবে যেন অন্তত নিজের ৩/৪ টা গল্প এর পরে প্রকাশ করি।তবে ভারসাম্য ঠিক থাকবে এবং সব কন্টেন্টে জিজে পূর্ণ হবে।এটা সবার অাশা।তাই নিজে লিখতে লিখতে একসময় নিজের লিখাই সবাই লিখবে।যেমন :কাব্য ভাই,রেহনুমা অাপু,রনি ভাই বা অাব্দুল্লাহ ভাই ও অনেকে।এভাবেই সবাই লিখতে শিখবে।তাই সব গুলোই পরিমাণ মতো চলা উচিউ।মাত্রাতিরিক্ত কোনো কিছুই ভালো নয়।এটা অামার মত,অাপনার ভালো লাগতে পারে নাও লাগতে পারে।ক্ষমা করবেন। অার চ্যাট রূম চালু করা উচিৎ।

  • Farhan…
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    হুম বুঝলাম। কিন্তু সাজিব ভাইয়ার কথাটা সত্যি!

  • MH2
    GJ Writer ৪ বছর, ১ মাস পুর্বে
    অামি বই কিনে পড়ি,তবে মাঝে মাঝে লাইব্রেরী তে যাওয়া সম্ভব হয় না।তাই মোবাইলে সেই বই,লাইব্রেরী এমন কয়েকটা এপস এ বিখ্যাত লেখকদের বই ডাউনলোড করে পড়ি।তবে জিজেতে সৃজনশীল ও নতুন লেখকদের লেখা অনেক ভালো লাগে।এখানকার গল্পের বিশালত্বও অনেক অাকর্ষণীয়।অামারও কিছু বলার অাছে

  • Farhan…
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    জ্বী ভাইয়া। এরকম অনেকেরই আছে।তাই এডমিন ভাইয়াকে বলছি ভেবে চিন্তে সিদ্ধান্ত নিতেgj

  • সাজীব বাবু
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    বই কিনের পড়ার সামর্থ্য আমার নেই। তাই এখানে ওখানে যেখানে যে লেখকের গল্প পাই পড়ি।পড়ার চেষ্টা করি। এই যে জিজেতে এত বিখ্যাত লেখকের গল্প রয়েছে না থাকলে মনে হয় ওনাদের গল্প আমার পড়ার সৌভাগ্য হতোনা। রোজ রাতে কম করে ৪টা গল্প না পড়লে ঘুম ধরেনা।না পড়তে পারলে ঘুমের তৃপ্তি মেটেনা। ঘুম থেকে উঠেও ঐ একই কান্ড।.. বিখ্যাত লেখকদের গল্প আগে পড়ি তারপর অন্যদের। আমার মতো এমন অনেকেই আছে যারা বিখ্যাত লেখকদের গল্প নিয়মকরে রোজ পড়ে। যদি জিজেতে আর তাদের গল্প না দেওয়া হয় তাহলে পরবর্তীতে কি করা উচিত হবে আমাদের?? তুচ্ছ পাঠক হিসেবে প্রশ্নটা করলাম।

  • Farhan…
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    আমারও এক মত। কেন তাহলে বিখ্যাত লেখকের নাম সংযুক্ত করা হয়েছে?

  • সাজীব বাবু
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    @রেহনুমা আপু @হাসনাইন ভাই ও @ফারহান ভাইয়ের মতামত আমার কাছে যথেষ্ট প্রাধান্য পাচ্ছে।জিজের নীতিমালায় বলা আছে লিংক শেয়ার না করার কথা। লিংক শেয়ারে পোষ্টের গুরুত্ব কি কমে যাওয়ার আশঙ্কা থাকেছেনা?? আসলে এখানে আমরা কেউ তো আর প্রফেশনাল লেখক নই।ভালো লাগে,নেশা তাই হয়তো লিখি।আনুষঙ্গিক কাজের ফাকে লিখি হয়তো। তবে লেখার উপর জীবিকা নির্বাহ করছি বলে মনে তো হয়না।তাইতো লেখালেখি সব কাজের উর্ধে রাখাও অসম্ভব।...@রেনহুমা আপু বললেন জিজেতে বিখ্যাত লেখদের নাম যুক্ত আছে বিষয়ে।বিষয়টা যুক্তিযুক্ত। আমরা সকলে যদি নিজেদের লেখাই দেই তাহলে বিখ্যাত লেখদের লেখা কারা দিবে?? দেওয়ার সুযোগ আদো থাকবে কি??

  • Farhan…
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    আমার মনে হয়েছিল গল্পটা সবাই উপভোগ করবে।তাই আমি গল্পটা দিয়েছিলাম! কারও এরকম মনোভাব হবে জানলে আমি ওটা দিতাম নাgj

  • ♦রিয়াদুল ইসলাম রূপচাঁন♦
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    হুম সবাই যার যার মতামত দিন । আমি শুধু আমার মতামত পেশ করেছি । আর আমার কি? জিজেতে কেউ কপি করুক বা অন্য লেখকের পুরো বই তুলে ধরুক ওটা যার যার অভিরুচি। তবে আমি আমার মতামত দিয়েছি.. আমার মতানুযায়ী হলে আমি লিখার আগ্রহ পাবো অন্যথায় সবাই কপি পোস্ট করলে জিজে আগের মতই চলবে।

  • Farhan…
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    একটা কথা বলি আমি? লিংক দেওয়াটা ঠিক হবে না।এটা তো শিক্ষণীয় সাইট। কোনো সিদ্ধান্ত নিতে হলে আগে সবার মতামত নিলে ভালো হতো‌‌। মানে এই যে লেখকদের লিষ্ট করা।এতে অন্যরা তো বাধাপ্রাপ্ত হচ্ছে।আর বইয়ের কথা।অনেকে বই সংগ্রহ করতে পারে না। তাদের কথাও ভাবতে হবে‌। সেজন্য সাইমন ভাইয়াকে বলব, আগে সবার মতামত নিন। তারপর কিছু করুন। কয়েকজনের মতামত নিয়ে এতকিছু করা ঠিক হবে না। এমন কিছু করুন যাতে সবার মতামত থাকবে…… মতামত প্রকাশ করলাম শুধু…