বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

চুল পাকা ফরমালিন প্রবীন!

"মজার অভিজ্ঞতা" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান Opu Ahasan (০ পয়েন্ট)

X বাংলাদেশে যদি আপনি কোনো বয়সকে হার মানানো প্রবীণকে জিজ্ঞেস করেন, -‘ভাই (বোন), আপনি এই বয়সেও এত টগবগে আছেন কীভাবে? -’ তিনি জবাব দেবেন, ‘প্রচুর শাকসবজি, ফলমূল আর মাছ খেয়েছি তো জীবনে!’ -‘ও আচ্ছা আচ্ছা।’ -‘আর জানেনই তো, শাকসবজি, ফলমূল আর মাছে থাকে ফরমালিন, যা পচন থেকে আমিষকে রক্ষা করে। ফলে আমি চিরসবুজ।’ সম্প্রতি টেলিভিশনের এক শোতে দেখলাম, একজন বিজ্ঞানী জানালেন, ফরমালিন কাজ করে শুধু আমিষে, মাছ-মাংসে; ফলে-সবজিতে এর কোনো প্রতিক্রিয়া নেই, কাজেই ফলে সবজিতে ফরমালিন দেওয়া বৃথা, কেউ দেয় না, আর যদি দেয়ও, তা দেয় অজ্ঞতাবশত। আমাদের এক ম্যাডম(প্রাইমারি স্কুলের) তাঁর বয়স লুকিয়ে রাখতে পেরেছেন। ১২ বছর ধরে আমরা দেখছি, তাঁর বয়স ২২ বছর। এই আপাকে আমরা ডাকি ফরমালিন আপা বলে! এই বিষয়ে নাসির উদ্দিন হোজ্জার কৌতুকটা বলে রাখা ভালো। -হোজ্জাকে জিজ্ঞেস করা হলো, ‘আপনার বয়স কত?’ -‘৮০ বছর।’ -‘৫ বছর আগেও আপনি বলেছিলেন আপনার বয়স ৮০ বছর। আপনার বয়স কি বাড়ে না নাকি?’ -‘আমি সত্য কথা বলা এক কথার মানুষ। কথার কোনো নড়নচড়ন নেই।’ রবীন্দ্রনাথের কবিতা আছে, ‘কবির বয়স’-তাতে তিনি বলেছেন, ‘কেশে আমার পাক ধরেছে বটে, তাহার পানে নজর এত কেন? পাড়ায় যত ছেলে এবং বুড়ো সবার আমি এক বয়সী জেনো।’ আচ্ছা, এইবার আমি আমার কথা বলি। আমাকে আমার ভার্সিটির বন্ধুরা বলে, - তোর এত সব চুল পেকে গেল কী করে? -আমি বলি, আমি প্রচুর ফল খাই। পাকা ফল। ফলে ফল পাকানোর ওষুধ থাকে, কার্বাইড ইত্যাদি। সেসব খাওয়ার ফলে আমার চুল পেকে গেছে। বিঃদ্র:-আমার মাথা উপর যখন সূর্য আলো পড়ে তখন ৩-৪টা পাকা চুল চিকচিক করে।বন্ধুরা তা দেখে মজা করে বিদ্রুপ দৃষ্টিতে বলে তুই চুলে গোবর মাখ(মেহেদি মত)দেখবি তোর মাথার চুল ধান গাছের মত উর্বর হয়ে উঠবে!! তখন আমার কাছে মনে হয় আর না এ নিয়ে একটা কিছু লিখা যাক..????????


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৭৭৭ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • সিয়াম
    User ৩ বছর, ৯ মাস পুর্বে
    হ হি হি হি হি হি হিgringrin

  • Sayaan islam
    User ৫ বছর, ৮ মাস পুর্বে
    Nc