বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

মমির রহস্

"রহস্য" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান MD.Belal Hosan (০ পয়েন্ট)

X সিসিলি শহরে সংরক্ষিত ২ বছর বয়সের মেয়ের সংরক্ষিত মৃত দেহ সকলের কাছেই বেশ রহস্যের। কেননা খেয়াল করলে দেখা যায় যে সে প্রতিদিন সে একবার করে চোখ খোলে আর বন্ধো করে। যা যে কোন মৃত দেহের পক্ষে করা অসম্ভব বিষয়। "রোজেলিয়া ল্যাম্বার্ড" (Rosalia Lombardo) নামের ছোট এই মেয়েটি মারা যায় ১৯২০ সালে নিউমোনিয়া রোগের কারনে। রোজেলিয়ার বাবা তার ছোট আদরের মেয়ের মৃত্যুর কারনে এতটাই শোকাহত হয়ে পরেন যে তৎকালীন সময়ের ট্যাক্সিডের্মিস্ট এবং এমবেলমিংষ্ট "এলফ্রেডো সেলাফিয়া" কে (Alfredo Salafia) অনুরোধ করেন তার মৃত মেয়ের দেহকে সংরক্ষন করার উপযোগি করে তুলতে। বর্তমানে রোজালিয়ার সংরক্ষিত মৃতদেহ দক্ষিন ইতালির সিসিলি অঞ্চলের পালেরমো শহরে অবস্থিত "Catacombe dei Cappuccini" নামক সমাধি স্থলে সংরক্ষিত আছে। ১৯৫৫ সালে অবস্থিত Catacombe dei Cappuccini অন্যান্ন সমাধি স্থলের মত নয়। এখানে শুধু মাত্র সংরক্ষিত মৃতদেহ রাখা হয়। আর রোজেলার মৃতদেহ অন্যান্য সকল সংরক্ষিত মৃতদেহের তুলনায় সব থেকে নিখুঁত সংরক্ষিত মৃতদেহ। শুধু যে অন্যান্য মৃতদেহের তুলনায় নয় বরং সারা বিশ্বে এ পর্যন্ত যত মৃতদেহ সংরক্ষন করা হয়েছে তার মধ্যে সব থেকে নিখুঁত ভাবে সংরক্ষিত মৃতদেহ। রোজেলিয়ার সংরক্ষিত এই মৃত দেহকে ধীরে ধীরে পরিচিতি পায় "Sleeping Beauty" নামে। কেননা, রোজেলিয়ার মৃত দেহ একবার করে চোখ মেলে এবং চোখ বন্ধো করে। চোখ খোলা অবস্থ্যা তার নীল চোখ স্পষ্ট দেখা যায়। আর এ থেকেই শুরু হয় রহস্যের। যুগ যুগ ধরে মানুষ শুধু তার এই চোখ খোলা আর বন্ধো করা দেখে এসেছে কিন্তু এর রহয্য উদ্ঘাটন করতে পারে নাই। কিন্তু ঘুমন্ত এই সুন্দরির এই চোখ খোলা আর চোখ বন্ধো করার এই রহস্যের উদ্ঘাটন হয় ২০০৯ সালে। তার এই চোখ খোলা আর বন্ধো করার রহস্য উদ্ঘটন করেন নৃতত্ববিদ এবং Catacombe dei Cappuccini এর তত্ত্বাবধায়ক "Dario Piombino Mascali"। তার মতে, "It’s an optical illusion produced by the light that filters through the side windows, which during the day is subject to change" অর্থাৎ এটা শুধু মাত্র আমাদের দৃষ্টিবিভ্রম বাদে আর কিছুই না, যার মূল কারন পাশের জানালা থেকে আশা আলো যা রোজেলার দেহ সংরক্ষণকারী বক্সের কাঁচে প্রতিসারিত হবার কারনে তৈরি হয়। তিনি এটা প্রথম লক্ষ্য করেন, যখন রোজেলার মৃতদেহ রাখার বক্সটির জায়গা পরিবর্তন করা হয়। তখন তিনি রোজেলিয়ার চোখ অন্যান্য সময়ের তুলনায় সব থেকে স্পষ্ট এবং পরিষ্কার ভাবে দেখতে পারেন। তিনি বলেন, "They are not completely closed, and indeed they have never been" অর্থাৎ রোজেলার চোখ কখনই পরিপূর্ন ভাবে বন্ধো করা ছিল না। সারা বিশ্বে যত মমি আছে এগুলি সাধারনত প্রাকৃতিক ভাবেই শুকিয়ে সংরক্ষিত হয়, কিন্তু রোজেলিয়ার মৃত দেহ সংরক্ষন করা হয় কৃত্রিম ভাবে। ২০০৯ সালে Piombino Mascali হাতে লেখা একটা পান্ডুলিপি পান যেখানে রোজেলিয়ার মৃতদেহ সংরক্ষন করায় ব্যাবহৃত উপাদান গুলির নাম লেখা আছে। পান্ডুলিপিতে লেখা উপাদান গুলি, "One part glycerin, one part formalin saturated with both zinc sulfate and chloride, and one part of an alcohol solution saturated with salicylic acid'। ২০০৯ সালে Piombino Mascali রোজেলার এই চোখ খোলা আর বন্ধ করার রহস্য আবিস্কারের পূর্বে সকলেই বিশ্বাস করত যে, প্রতিদিন কোন এক নির্দিষ্ট সময় রোজেলিয়ার আত্মা ফিরে আসে তার মৃতদেহতে, আর তখনই চোখ মিলে তাকাতো রোজেলিয়া। কিন্তু সময়ের বিবর্তনে যুগ যুগ পরে আবিস্কার হল রোজেলিয়ার আসল রহস্য। আসল রহস্য কোন আত্মা নয় বরং আমাদের দৃষ্টিভ্রম মাত্র।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৮৭২ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • ¤-ইশিকা-¤
    User ৫ বছর, ৪ মাস পুর্বে
    ফাস্টা লাস্ট ভাল হয়চে

  • Guest ৭ বছর, ৫ মাস পুর্বে