বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

ফিলে(মহাকাশ যান)

"শিক্ষা উপকরন" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান সাদমান আল সিয়াম (০ পয়েন্ট)

X ফিলে (/ˈfaɪliː/ or /ˈfiːleɪ/[৫]) ইউরোপিয়ান স্পেস এজেন্সির একটি ধুমকেতুতে অবতরণকারী রোবটিক ল্যান্ডার। এটি রোসেটা মহাকাশযানের সঙ্গে যুক্ত ছিল। পৃথিবী ছাড়ার পর ১০ বছর ধরে ৬৭পি/চুরিয়ুমভ-গেরাশিমেঙ্কোধুমকেতুতে নির্ধারিত অবতরনের পূর্ব পর্যন্ত, এটি রোসেটা মহাকাশযানের সঙ্গে যুক্ত ছিল। ১২ নভেম্বর, ২০১৪ এটি নিয়ন্ত্রিত উপায়ে সফলভাবে ধুমকেতুর উপরিতলে অবতরন করে, এ ধরনের অবতরণ এটিই প্রথম এটির যন্ত্রাংশ দ্বারা ধুমকেতুর উপরিতল থেকে ইতিহাসে এই প্রথমবার ছবি পাওয়া সম্ভব হল। এর ফলে ধূমকেতুর গঠন বিশ্লেষণ করার বিষয়ে অনেকদূর অগ্রগতি ঘটবে বলে আশা করা হচ্ছে। ফিলের গতিপথ পর্যবেক্ষণ এবং নিয়ন্ত্রণ করছে জার্মানির ডার্মস্টাটে অবস্থিত ইউরোপিয়ান স্পেস অপারেশনস সেন্টার(ESOC)। ফিলে মহাকাশযানের নামকরণ করা হয়েছে ফিলি ওবেলিস্ক'এর নামানুসারে যার থেকে প্রাপ্ত বর্ণনা ও রোসেটা শিলালিপির বর্ণনার সাহায্যে মিশরীয় হায়ারোগ্লিফিক লিপির পাঠোদ্ধার করা সম্ভব হয়েছে। ফিলে Philae lander (transparent bg).png ফিলে মহাকাশযানের নকশা অভিযানের ধরণ ধুমকেতুতে অবতরন অপারেটর ইউরোপিয়ান স্পেস এজেন্সি COSPAR ID 2004-006C ওয়েবসাইট www.esa.int/rosetta অভিযানের সময়কাল পরিকল্পিতঃ ১–৬ সপ্তাহ প্রকৃতঃ ৬৪ ঘণ্টা মহাকাশযানের বৈশিষ্ট্য লঞ্চ ভর ১০০ কেজি (২২০ পা) পেলোড ভর ২১ কেজি (৪৬ পা) আয়তন ১ × ১ × ০.৮ মি (৩.৩ × ৩.৩ × ২.৬ ফু)[১] ক্ষমতা ৩ জ্যোতির্বিদ্যা এককে ৩২ ওয়াট মিশন শুরু উৎহ্মেপণ তারিখ ২ মার্চ ২০০৪, ০৭ঃ১৭ইউটিসি উৎহ্মেপণ রকেট অ্যারিয়ান ৫জি+ ভি-১৫৮ উৎহ্মেপণ স্থান কউরউ ইএলএ-৩ কন্ট্রাক্টর অ্যারিয়ানস্পেস মিশন শেষ শেষ সম্পর্ক ১৫ নভেম্বর ২০১৪, ০০ঃ৩৬ইউটিসি ৬৭পি/ছুর‍্যুমভ-গেরাসিমেঙ্ক lander Landing date ১২ নভেম্বর ২০১৪, ১৭ঃ৩২ইউটিসি Landing site অস্পষ্ট যন্ত্রপাতি যন্ত্রপাতির তালিকা এপিএক্স আলফা: আলফা কণা এক্স-রে স্পেকট্রোমিটার সিআইভিএ(CIVA): ধূমকেতুর প্রাণকেন্দ্রের অবলোহিত ও দৃশ্যমান তরঙ্গ বিশ্লেষক কনসার্ট(CONSERT): বেতার তরঙ্গ দ্বারা ধূমকেতুর প্রাণকেন্দ্র পরীক্ষণ কোসাক(COSAC): ধূমকেতুর নমুনা ও গঠন বিশ্লেষণ মুপুস(MUPUS): ভূপৃষ্ঠ ও উপ-ভূপৃষ্ঠ বিজ্ঞান বিষয়ক বহুমুখী সেন্সর টলেমী(PTOLEMY): গ্যাস ক্রোম্যাটোগ্রাফ এবং মদ্ধম রেজোলিউশান ভর স্পেকট্রোমিটার রোলিস(ROLIS): রোসেট্টা ল্যান্ডারের ছবি তোলার প্রযুক্তি রোম্যাপ(ROMAP): রোসেট্টা ল্যান্ডারের ম্যাগনেটোমিটার এবং প্লাজমা মনিটর এসডি২(SD2): নমুনা সংগ্রহ, খোদাই এবং বণ্টন করে সেসেমে(SESAME): ভূত্বকে বৈদ্যুতিক শব্দ তৈরি এবং শব্দ সংক্রান্ত পর্যবেক্ষণ পরীক্ষণ ২০১৪ সালের ডিসেম্বরে জানা যায়, পর্যাপ্ত সূর্যালোকের অভাবে ফিলে নিষ্ক্রিয় ও নিরাপদ অবস্থায় চলে গেছে, যা রোসেটা মহাকাশযানের সাথে এর যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। মিশন পরিচালকরা আসাবাদ ব্যক্ত করেছেন যে ২০১৫ সালের আগস্ট মাসের মধ্যে ফিলের সোলার প্যানেলে পর্যাপ্ত সূর্যালোক পড়বে এবং যন্ত্রটি পুনরায় চালু হবে।[১৪] ফিলে (/ˈfaɪliː/ or /ˈfiːleɪ/[৫]) ইউরোপিয়ান স্পেস এজেন্সির একটি ধুমকেতুতে অবতরণকারী রোবটিক ল্যান্ডার। এটি রোসেটা মহাকাশযানের সঙ্গে যুক্ত ছিল[৬] পৃথিবী ছাড়ার পর ১০ বছর ধরে ৬৭পি/চুরিয়ুমভ-গেরাশিমেঙ্কোধুমকেতুতে নির্ধারিত অবতরনের পূর্ব পর্যন্ত[৭][৮][৯] এটি রোসেটা মহাকাশযানের সঙ্গে যুক্ত ছিল[৬]। ১২ নভেম্বর, ২০১৪ এটি নিয়ন্ত্রিত উপায়ে সফলভাবে ধুমকেতুর উপরিতলে অবতরন করে, এ ধরনের অবতরণ এটিই প্রথম।[১০][১১] এটির যন্ত্রাংশ দ্বারা ধুমকেতুর উপরিতল থেকে ইতিহাসে এই প্রথমবার ছবি পাওয়া সম্ভব হল। এর ফলে ধূমকেতুর গঠন বিশ্লেষণ করার বিষয়ে অনেকদূর অগ্রগতি ঘটবে বলে আশা করা হচ্ছে।[১২] ফিলের গতিপথ পর্যবেক্ষণ এবং নিয়ন্ত্রণ করছে জার্মানির ডার্মস্টাটে অবস্থিত ইউরোপিয়ান স্পেস অপারেশনস সেন্টার(ESOC)।[১৩] ফিলে মহাকাশযানের নামকরণ করা হয়েছে ফিলি ওবেলিস্ক'এর নামানুসারে যার থেকে প্রাপ্ত বর্ণনা ও রোসেটা শিলালিপির বর্ণনার সাহায্যে মিশরীয় হায়ারোগ্লিফিক লিপির পাঠোদ্ধার করা সম্ভব হয়েছে। ফিলে Philae lander (transparent bg).png ফিলে মহাকাশযানের নকশা অভিযানের ধরণ ধুমকেতুতে অবতরন অপারেটর ইউরোপিয়ান স্পেস এজেন্সি COSPAR ID 2004-006C[১] ওয়েবসাইট www.esa.int/rosetta অভিযানের সময়কাল পরিকল্পিতঃ ১–৬ সপ্তাহ প্রকৃতঃ ৬৪ ঘণ্টা মহাকাশযানের বৈশিষ্ট্য লঞ্চ ভর ১০০ কেজি (২২০ পা)[১] পেলোড ভর ২১ কেজি (৪৬ পা)[১] আয়তন ১ × ১ × ০.৮ মি (৩.৩ × ৩.৩ × ২.৬ ফু)[১] ক্ষমতা ৩ জ্যোতির্বিদ্যা এককে ৩২ ওয়াট[২] মিশন শুরু উৎহ্মেপণ তারিখ ২ মার্চ ২০০৪, ০৭ঃ১৭ইউটিসি উৎহ্মেপণ রকেট অ্যারিয়ান ৫জি+ ভি-১৫৮ উৎহ্মেপণ স্থান কউরউ ইএলএ-৩ কন্ট্রাক্টর অ্যারিয়ানস্পেস মিশন শেষ শেষ সম্পর্ক ১৫ নভেম্বর ২০১৪, ০০ঃ৩৬ইউটিসি[৩] ৬৭পি/ছুর‍্যুমভ-গেরাসিমেঙ্ক lander Landing date ১২ নভেম্বর ২০১৪, ১৭ঃ৩২ইউটিসি[৪] Landing site অস্পষ্ট যন্ত্রপাতি যন্ত্রপাতির তালিকা এপিএক্স আলফা: আলফা কণা এক্স-রে স্পেকট্রোমিটার সিআইভিএ(CIVA): ধূমকেতুর প্রাণকেন্দ্রের অবলোহিত ও দৃশ্যমান তরঙ্গ বিশ্লেষক কনসার্ট(CONSERT): বেতার তরঙ্গ দ্বারা ধূমকেতুর প্রাণকেন্দ্র পরীক্ষণ কোসাক(COSAC): ধূমকেতুর নমুনা ও গঠন বিশ্লেষণ মুপুস(MUPUS): ভূপৃষ্ঠ ও উপ-ভূপৃষ্ঠ বিজ্ঞান বিষয়ক বহুমুখী সেন্সর টলেমী(PTOLEMY): গ্যাস ক্রোম্যাটোগ্রাফ এবং মদ্ধম রেজোলিউশান ভর স্পেকট্রোমিটার রোলিস(ROLIS): রোসেট্টা ল্যান্ডারের ছবি তোলার প্রযুক্তি রোম্যাপ(ROMAP): রোসেট্টা ল্যান্ডারের ম্যাগনেটোমিটার এবং প্লাজমা মনিটর এসডি২(SD2): নমুনা সংগ্রহ, খোদাই এবং বণ্টন করে সেসেমে(SESAME): ভূত্বকে বৈদ্যুতিক শব্দ তৈরি এবং শব্দ সংক্রান্ত পর্যবেক্ষণ পরীক্ষণ ২০১৪ সালের ডিসেম্বরে জানা যায়, পর্যাপ্ত সূর্যালোকের অভাবে ফিলে নিষ্ক্রিয় ও নিরাপদ অবস্থায় চলে গেছে, যা রোসেটা মহাকাশযানের সাথে এর যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। মিশন পরিচালকরা আসাবাদ ব্যক্ত করেছেন যে ২০১৫ সালের আগস্ট মাসের মধ্যে ফিলের সোলার প্যানেলে পর্যাপ্ত সূর্যালোক পড়বে এবং যন্ত্রটি পুনরায় চালু হবে।[১৪] ফিলে ২০১৫ এর ১৩ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত রোজেটার সাথে বিক্ষিপ্ত ভাবে যোগাযোগ করে।[১৫][১৬][১৭] মিশন সম্পাদনা চিত্র:Landing on a Comet - The Rosetta Mission.webmমিডিয়া চালান তথ্যচিত্র, প্রস্তুতকারক জার্মান অ্যারোস্পেস সেন্টার, ইংরেজি ভাষায় ১০ মিনিটের তথ্যচিত্রটি ফিলে মহাকাশযানের অবতরণের মিশন সম্পর্কিত। ফিলের লক্ষ্য হচ্ছে সফলভাবে ধুমকেতুর গায়ে অবতরন করা, নিজেকে সেখানে থিতু করা এবং তারপর ধুমকেতুর গঠন সম্পর্কে পৃথিবীতে তথ্য পাঠানো। ২ মার্চ,২০০৪ সালের ০৭:১৭ ইউটিসিতে ফরাসি গায়ানা থেকে একটি এরিয়েন ৫জি+ রোসেটা মহাকাশযান এবং ফিলে রোবট অবতরণযানকে বহন করে যাত্রা শুরু করে এবং ৩৯০৭ দিন (১০.৭ বছর) মহাকাশ পাড়ি দিয়ে 'কমেট ৬৭পি/চুরিয়ুমভ-গেরাশিমেঙ্কো' নামক ধূমকেতুতে পৌঁছায়। এটি কিন্তু ২০০৫ সালের ৪ জুলাই টেম্পল ১ নামক ধূমকেতুতে অবতরণকারী ডিপ ইমপ্যাক্ট প্রোবের মতো কোন ইমপ্যাক্টর নয়। ২০০৭ সালের ২৫ ফেব্রুয়ারি মঙ্গল গ্রহের পাশ দিয়ে যাওয়ার সময় ফিলে মহাকাশযানে প্রথমবারের মতো বেশকিছু যন্ত্রকে স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে দেওয়া হয়। এতে ব্যবহৃত ক্যামেরা প্রযুক্তি CIVA এ'সময় ছবি পাঠাতে থাকে। কিন্তু তখন দেখা যায়, রোসেটার যন্ত্রগুলো তখন প্রয়োজনীয় শক্তির সরবরাহ পাচ্ছিল না। তাসত্ত্বেও রোম্যাপ মঙ্গল গ্রহের ম্যাগনেটোস্ফিয়ারের পরিমাপ করে। অন্যান্য যন্ত্রের বেশিরভাগেরই এই কাজগুলো করতে পৃথিবীর সাথে যোগাযোগ প্রয়োজন ছিল এবং সেগুলো তখন বন্ধ ছিলফিলে ২০১৫ এর ১৩ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত রোজেটার সাথে বিক্ষিপ্ত ভাবে যোগাযোগ করে। মিশন সম্পাদনা চিত্র:Landing on a Comet - The Rosetta Mission.webmমিডিয়া চালান তথ্যচিত্র, প্রস্তুতকারক জার্মান অ্যারোস্পেস সেন্টার, ইংরেজি ভাষায় ১০ মিনিটের তথ্যচিত্রটি ফিলে মহাকাশযানের অবতরণের মিশন সম্পর্কিত। ফিলের লক্ষ্য হচ্ছে সফলভাবে ধুমকেতুর গায়ে অবতরন করা, নিজেকে সেখানে থিতু করা এবং তারপর ধুমকেতুর গঠন সম্পর্কে পৃথিবীতে তথ্য পাঠানো। ২ মার্চ,২০০৪ সালের ০৭:১৭ ইউটিসিতে ফরাসি গায়ানা থেকে একটি এরিয়েন ৫জি+ রোসেটা মহাকাশযান এবং ফিলে রোবট অবতরণযানকে বহন করে যাত্রা শুরু করে এবং ৩৯০৭ দিন (১০.৭ বছর) মহাকাশ পাড়ি দিয়ে 'কমেট ৬৭পি/চুরিয়ুমভ-গেরাশিমেঙ্কো' নামক ধূমকেতুতে পৌঁছায়। এটি কিন্তু ২০০৫ সালের ৪ জুলাই টেম্পল ১ নামক ধূমকেতুতে অবতরণকারী ডিপ ইমপ্যাক্ট প্রোবের মতো কোন ইমপ্যাক্টর নয়। ২০০৭ সালের ২৫ ফেব্রুয়ারি মঙ্গল গ্রহের পাশ দিয়ে যাওয়ার সময় ফিলে মহাকাশযানে প্রথমবারের মতো বেশকিছু যন্ত্রকে স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে দেওয়া হয়। এতে ব্যবহৃত ক্যামেরা প্রযুক্তি CIVA এ'সময় ছবি পাঠাতে থাকে। কিন্তু তখন দেখা যায়, রোসেটার যন্ত্রগুলো তখন প্রয়োজনীয় শক্তির সরবরাহ পাচ্ছিল না। তাসত্ত্বেও রোম্যাপ মঙ্গল গ্রহের ম্যাগনেটোস্ফিয়ারের পরিমাপ করে। অন্যান্য যন্ত্রের বেশিরভাগেরই এই কাজগুলো করতে পৃথিবীর সাথে যোগাযোগ প্রয়োজন ছিল এবং সেগুলো তখন বন্ধ ছিল।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ২১৬ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now