বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

বোকা দাঁড়কাক

"শিক্ষণীয় গল্প" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান Roshni hima (০ পয়েন্ট)

X একদিন এক ক্ষুধার্ত কাক খাবার খুঁজে ফিরছিল। কোথাও কিছু না পেয়ে ক্লান্ত হয়ে সে একটা ডুমুরগাছে এসে বসল। সে দেখল, গাছে প্রচুর ডুমুর ফলে আছে। ফলগুলো দেখে খুশি হয়ে দাঁড়কাক ভাবল, আঃ কত ফল! খেতেও নিশ্চয়ই সুস্বাদু। ভালই হল, পেট ভরে ডুমুর খাওয়া যাবে। তখন সে একটা ডুমুর ছিরে খেতে গিয়ে দেখল তখনও ভালভাবে পাকে নি। আর একটু নরম না হলে খাওয়া যাবে না। দাঁড়কাক ভাবল হয়ত কিছুক্ষণ অপেক্ষা করলেই হয়ত ফলগুলো পাকবে। এই ভেবে ফল পাকার আশায় সে ডুমুর গাছেই চোখ বুজে বসে রইল। আর কোথাও খাবারের খোজে গেল না। সেই সময় গাছের নিচ দিয়ে যাচ্ছিল এক শেয়াল। দাঁড়কাককে গাছের ওপর চোখ বুজে বসে থাকতে দেখে শেয়ালের কেমন সন্দেহ হল। সে কাককে ডেকে বলল, বলি ও ভাই দাঁড়কাক, তুমি ওখানে চুপচাপ বসে কি করছ? ব্যাপার কি? দাঁড়কাক বলল, ভাই, ডুমুর ফল খাবার আশায় বসে রয়েছি। একটু পরেই ডুমুর গুলো পাকবে, তখন পেট ভরে খাব। দাঁড়কাকের কথা শুনে শেয়াল হেসে বলল, তুমি দেখছি খুবেই চতুর! গাছের ডুমুর পাকবে, সেই পাকা ডুমুর খেয়ে তুমি খিদে মেটাবে, এই আশায় তুমি এখন থেকেই বসে রয়েছ। বলি ভায়া তোমার এই আশা কি পূরণ হবে? নিতিকথাঃ ভবিষ্যতে সুখের আশা করে যারা বর্তমানে নিষ্কর্মা হয়ে বসে থাকে শেষ পর্যন্ত তাদের নিরাশাই হতে হয়।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৪৭০ জন


এ জাতীয় গল্প

→ বোকা দাঁড়কাক

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now