বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

" সাব্বিরের করোনা যুদ্ধ " [By S.A.Shameem]

"শিক্ষণীয় গল্প" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান S.A.Shameem (০ পয়েন্ট)

X "সাব্বিরের করোনা যুদ্ধ" লেখকgj.A.Shameem বাংলাদেশের ছোট্ট একটি গ্রামে সাব্বিরের বাড়ি। সেই গ্রামের বেশির ভাগ লোকজনই অশিক্ষিত।তাই সাব্বির তাদের শিক্ষিত করে তোলার জন্য একটি স্কুল নির্মাণ করে।সেখানে সেই গ্রামের শিশুরা পড়া লিখা শিখতে আসে।সে শিশুদের সাথে সাথে বড়দেরো পড়ান এবং বিভিন্ন রোগজীবাণু তে আক্রান্ত হওয়া থেকে দূরে থাকতে কি কি করতে হয়,সেই সম্পর্কে জানান।এই কিছুদিন হলো "করোনা ভাইরাস" নামে একটি রোগ বিশ্বে আতঙ্কের সৃষ্টি করেছে।এটা বাংলাদেশেও চলে এসেছে।পাশের গ্রামের অনেকে এই রোগে আক্রান্ত হয়েছে জেনেও তার গ্রামের লোকজন নিয়ন মেনে চলছে না।তার গ্রামের এই অবস্থা দেখে সে ছোট - বড় সকলকে সামাজিক দূরত্ব মেনে এক জায়গায় একত্রিত করে, সবাই কে করোনা ভাইরাস থেকে বাঁচার জন্য কি কি করতে হবে সে সম্পর্কে তিনি গ্রাম বাসিদের যা বললেন :- " করোনা সংক্রমিত হচ্ছে দ্রুত গতিতে, আমরাও সতর্ক হচ্ছি তার বিপরীত গতিতে। সারা বিশ্বে ছড়িয়ে গিয়েছে আতঙ্ক সবাই রয়েছে ঘরে, এখনো আমরা বলছি,"ধুর,যা হবে দেখা যাবে পরে।" এমন অবস্থা যদি চলতে থাকে ভাই, আমাদের কারো আর রক্ষে নাই। করোনা সংক্রমন রুখতে আমাদের হাত ধুতে হবে বার বার,থাকতে হবে ঘরে; ঘরে না থাকলে আমারা সকলে প্রস্তাব পরে। একজন থেকে অন্যজনকে থাকতে হবে,কমপক্ষে ৩ ফিট দূরে; গুরুত্বপূর্ণ কাজ ছাড়া,যেখানে সেখানে বেড়ায়েননা ঘুরে। প্রয়োজনে বাইরে গেলে মাস্ক ব্যাবহার করেন, জন সমাগম সকলে এড়িয়ে চলেন। অন্য জেলা থেকে কেউ যদি আসে, বাড়ি ফিরে, তাকে ১৪ দিন, থাকতে বলেন ঘরে। উপরের নীয়ম গুলো যদি আমরা মেনে চলি, ভাই.. আমরা আবার স্বাধীনভাবে চলাফেরা করতে পারব শীঘ্রই। সকলে ঘরে থাকুন,নিজে সুস্থ থাকুন এবং অপরকে সুস্থ রাখুন।আপনারা এই নীয়মগুলো মেনে চললে করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে যাবে।তাই আপনারা এই নিয়মগুলো দয়াকরে মেনে চলবেন।" তারপর থেকে কেউ বাইরে থেকে গ্রামে আসলে তাকে ১৪ দিন হোম কয়ারেন্টিনে রাখা হতো। কেউ বাইরে গেলে মাস্ক ব্যবহার করতো। বিনা কারনে বাইরে যেতনা,সবাই ৩ ফুট দূরে থাকতো।ফলে,যেখানে অন্য গ্রামে করোনাতে অনেক মানুষ আক্রান্ত হয়েছে সেখানে এই নিয়োমগুলো মেনে চলায় তার গ্রামে কেউ করোনা তে আক্রান্ত হয়নি।এভাবে করোনা প্রতিরোধের নিয়মগুলো মেনে চলাই সাব্বির ও তার গ্রামবাসী করোনা যুদ্ধে সফল হয়।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৪২৫ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • S.A.Shameem
    User ৩ বছর, ১০ মাস পুর্বে
    ধন্যবাদ রুবায়া ইসলাম বলার জন্য।পরের বার চেষ্টা করবো যেন ভুল না হয়।

  • Rubaiya Islam
    User ৩ বছর, ১০ মাস পুর্বে
    ভালো। কিছু বানানে ভুল আছে পরবর্তীতে ঠিক করবেন আশা করি।

  • S.A.Shameem
    User ৩ বছর, ১০ মাস পুর্বে
    প্লিজ গল্পটিতে রেটিং দিয়ে আমার সাথে থাকুন।যেনো আরো এমন গল্পগুলো পোস্ট করতে পারি সে জন্য আপনাদের দুয়া ও সাপোর্ট প্রয়োজন।ধন্যবাদ সকল পাঠক বন্ধুদের....

  • S.A.Shameem
    User ৩ বছর, ১১ মাস পুর্বে
    সবাইকে ধন্যবাদ আপনাকে উৎসাহ প্রদানের জন্য।????????

  • Puspita
    User ৩ বছর, ১১ মাস পুর্বে
    খুব সুন্দর হয়েছে gj

  • নামাজের কথা মনে আছে? [তুহিন]
    Golpobuzz ৩ বছর, ১১ মাস পুর্বে
    সত্যিই ভালো লিখেছেন। wow wow wow

  • SHUVO SUTRADHAR
    Golpobuzz ৩ বছর, ১১ মাস পুর্বে
    ভাল লাগল লেখনি।

  • Farhan_Hossain
    User ৩ বছর, ১১ মাস পুর্বে
    ভালো লিখেছেনgj