বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

মাওলানা রুমি(রহঃ) এর সুফিবাদ দর্শন

"সত্য ঘটনা" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান মোঃ আনিছুর রহমান লিখন (০ পয়েন্ট)

X একদিন সামস তাব্রীজী (রহঃ) মাওলানা জালাল উদ্দিন রুমীর সামনে দাঁড়ালেন । মাওলানা রুমী তখন ইসলামী ফিকাহ শাস্ত্র পড়াশোনা করছিলেন । তখন সামস তাব্রীজী(রহঃ) জিজ্ঞাসা করলেন তুমি এটা কি পড়ছো ? মাওলানা জালাল উদ্দীন রুমী (রহঃ) বললেন , ইয়া।ইলম মাসকে তু না দানা ( এটি এমন জ্ঞান যা তুমি বুঝবেনা) একথা শুনে সামস তাব্রীজী (রহঃ) মাওলানার সমস্ত কিতাব , পাশের পানিপূর্ণ চৌবাচ্চায় ফেলে দিলেন । তারপর সব বই গুলোকে পানি ঝেরে ওঠাতে লাগলেন আর বললেন, মাওলানা দেখো , কোন বই আবার ভিজে গেলোনা তো? এবার মাওলানা জালাল উদ্দীন রুমী (রহঃ) সামস তাব্রীজী (রহঃ) কে জিজ্ঞাসা করলেন,, এটা কিভাবে করলে ? এবার সামস তাব্রীজী(রহঃ) বললেন, ইয়া ইলম মাসকে তু না দানা ( এটি এমন জ্ঞান যা তুমি বুঝবেনা) মাওলানা রুমি তখনই সামস তাব্রীজী (রহঃ) এর কদম জড়িয়ে ধরলেন আর কান্না ভেজা গলা নিয়ে বললেন , ও উস্তাদ, আমি এত বড় মাওলানা হয়েছি কিন্তু তোমার এই সুফি দর্শন যদি বোঝতে না পারি আমার সব কিছুই বৃথা , তোমার জানা এই সুফি শিক্ষায় আমাকে সিক্ত করো। তার পরের ইতিহাস সবার জানা । মাওলানা জালাল উদ্দীন রুমী(রহঃ) এতোদিন শুধু কিতাব পড়ে মাওলানা হতে পেরেছেন কি? এর মূলে রয়েছে সুফিবাদ দর্শন।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৬০৩ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • মোঃ আনিছুর রহমান লিখন
    Golpobuzz ৩ বছর, ১১ মাস পুর্বে
    হ্যা, সুফি ছিলেন। ভাল আছো @ ইসমাত

  • ইসমাত আরা
    User ৩ বছর, ১১ মাস পুর্বে
    মাওলানা জালালউদ্দীন রুমী (রহঃ) একজন সুফি ছিলেন।