গল্পেরঝুড়ির এ্যাপ ডাউনলোড করুন - get google app
গল্পেরঝুড়ি ফানবক্স ! এখন গল্পের সাথেও মজাও হবে! কুইজ খেলুন , অংক কষুন , বাড়িয়ে নিন আপনার দক্ষতা জিতে নিন রেওয়ার্ড !

যাদের গল্পের ঝুরিতে লগিন করতে সমস্যা হচ্ছে তারা মেগাবাইট দিয়ে তারপর লগিন করুন.. ফ্রিবেসিক থেকে এই সমস্যা করছে.. ফ্রিবেসিক এ্যাপ দিয়ে এবং মেগাবাইট দিয়ে একবার লগিন করলে পরবর্তিতে মেগাবাইট ছাড়াও ব্যাবহার করতে পারবেন.. তাই প্রথমে মেগাবাইট দিয়ে আগে লগিন করে নিন..

সুপ্রিয় গল্পেরঝুরিয়ান... জিজেতে আজে বাজে কমেন্ট করা থেকে বিরত থাকুন ... অন্যথায় আপনার আইডি বা কমেন্ট ব্লক করা হবে... আর গল্প দেওয়ার ক্ষেত্রে গল্প দেওয়ার নিয়ম মেনে চলুন ... সার্বিকভাবে জিজের নীতিমালা মেনে চলার চেস্টা করুন ...

স্যাটেলাইট ও অপটিক্যাল ফাইবার

"সাইন্স ফিকশন" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান Rubayet Hasan (৬৩ পয়েন্ট)



সারমর্মঃআমরা পৃথিবী নামক এক গ্রহে বাস করি। আমরা কখনো রাত বা দিন দেখতে পাই। আমরা জানি যে পৃথিবীকে ঘিরে রয়েছে অসংখ্য অজানা তথ্য। আপনারা অনেকে স্যাটেলাইট ও অপটিক্যাল ফাইবার নাম শুনে থাকবেন। আসুন জেনে নেয়া যাক কিছু কথা। স্যাটেলাইটঃস্যাটেলাইট বা কৃতিম উপগ্রহ মহাকাশ থেকে পৃথিবীকে ঘিরে ঘুরতে থাকে। এই স্যাটেলাইট মধ্যাকর্ষণ বলের সাহায্যে ঘুরে এবং এটিকে আটকে রাখার প্রয়োজন পড়ে না। একটি স্যাটেলাইট পৃথিবী থেকে প্রায় ৩৬ হাজার কিলোমিটার দূরে স্থাপন করতে হয়। ১৯৬৪ সালে প্রথম মহাকাশে স্যাটেলাইট স্থাপন করা হয়।তখন এর মাধ্যমে যোগাযোগের একটি নতুন দিগন্ত উন্মেচিত হয়েছিলো। অপটিক্যাল ফাইবারঃঅপটিক্যাল ফাইবার অত্যান্ত সরু এক ধরনের প্লাস্টিক কাঁচের তন্তু। অপটিক্যাল ফাইবার দিয়ে আলোক সিগন্যাল পাঠানো হয়। ঠিক যেমন বৈদুতিক তার দিয়ে বৈদুতিক সিগন্যাল পাঠানো হয়। অপটিক্যাল ফাইবারের মধ্যে দিয়ে অনেক আলোক সিগন্যাল পাঠানো সম্ভব। শুনে অবাক হবে যে,অপটিক্যাল ফাইবারের মাধ্যমে একসাথে কয়েক লক্ষ টেলিফোন কল পাঠানো সম্ভব। ****আজ এখানেই*** আবারো আসবো নতুন কোনো তথ্য নিয়ে আপনাদের মাঝে।সে পর্যন্ত ভালো থাকুন,সুস্থ্য থাকুন।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ১১৪ জন


এ জাতীয় গল্প

→ ~দীঘির জলে কার ছায়া গো-হুমায়ূন আহমেদ(বুক রিভিউ)(আমার সবচেয়ে প্রিয় আরও একটা বই)।
→ "ওয়েটিংরুম" [Life is a waiting room]
→ শিয়াল ও তিন মুরগি
→ লোভ ও স্বার্থ
→ ডিম দেওয়া বউ
→ দেব-দেবী ও পূরাণ কাহিনী
→ সালেহ নবী ও তার উটনী কাহিনী
→ রোমক ও পারসিকদের যুদ্ধের কাহিনী
→ কুরআন ও আধুনিক বিজ্ঞান
→ ইমাম মাহাদী ও তার আগমন পূর্ব আলামত সমূহ

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ...