বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

কোন শাসনব্যবস্হা মুসলীম তথা সমগ্র জাতির জন্যে কল্যান বয়ে আনতে পারে?

"ছোট গল্প" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান Refat Ahmed (০ পয়েন্ট)

X মানুষের দলবদ্ধ হয়ে বসবাসকে কেন্দ্র করে আর তাদের উপরে কর্তৃত্ব স্হাপন করার তাগিতেই ঘরে উঠেছে বিভিন্ন প্রকার শাসন ব্যবস্হা।যুগ যুগ ধরে এটা চলে আসছে।কালের পরিক্রমায় বর্তমানে পৃথিবীর অনেক জায়গায় গনতান্এীক শাসনব্যবস্হা বিদ্যমান সেই সাথে আমাদের বাংলাদেশেও। এখন প্রশ্ন হলো কোন শাসনব্যস্হায় মুসলীমরা সবচেয়ে বেশি উপকৃত হতে পারে? আমরা যদি পিছনে ফিরে তাকাই ৬৬১-৭৫০ খ্রিষ্টাব্দ পর্যন্ত হযরত মুয়াবিয়া রা. থেকে সূচিত উমাইয়া খিলাফত সারা বিশ্বের মুসলীম উম্মাহর ছায়া হিসাবে অবস্হান করেছিল। ৭৫০-১২৫৮ পর্যন্ত আব্বাসীয় খিলাফতের কাহিনী কে না জানে? এসময় মুসলীমদের এমন সৌভাগ্য হয় যে তা মুসলীমদের স্বর্নযুগ নামে খ্যাত। তারপর আবার সুলতান বাইবার্সের হাত ধরে পুনরায় ১২৬১-১৫১৭ খ্রিষ্টাব্দ পর্যন্ত আব্বাসীয় খিলাফত প্রতিষ্ঠিত হলে মুসলীম উম্মাহ ফিরে পায় তাদের হারানো গৌরব। উল্লেখ্য যে ১৫৫৮ সালে হালাকু খানের নেতৃত্বে বাগদাতের আব্বাসীয় খিলাফত ধ্বংস হয়েছিল।তারপর সুলতান বাইবার্স তা আবার পুনরায় প্রতিষ্ঠিত করেছিলেন। তারপরই আবার ১২৯৯-১৯২৪ সাল পর্যন্ত অটোমেন নেতৃত্ব দেয় বিশ্ব মুসলীম উম্মাহকে। এই সময়কার সময়ে মুসলীমদের সামনে দাড়ানোর মতো শক্তি বা সামর্থ কারোর ছিল না। যাইহোক এগুলোর ইতি অনেকদিন হলো হয়েছে। মোটকথা গনতন্এ বা একনায়কতন্এ যেকোন শাসনব্যবস্হাই মুসলীম তথা সমগ্র জাতির জন্যেই কল্যান বয়ে আনতে পারে। শুধু থাকা চাই একটা মনের মতো মন যা সাধারন মানুষের জন্যে নিবেদিত,যা নিজের দায়িত্বকে ক্ষমতা মনে না করা বরং এটা একটা দায়িত্ব যা সাধারন মানুষের জন্যে। তবে এটা স্বিকার করতেই হবে যে মুসলীমদের ইতিহাসে সর্বাধিক সুসময় ছিল রাজতন্এ তথা একনায়কতন্এে। আর এই শাসনব্যবস্হায় কোন অযোগ্য লোক যদি একবার চলে আসে তবে তা সাধারন মানুষ তথা বিশ্ব মুসলীম উম্মাহের জন্যে বয়ে আনে চরম দূর্ভোগ। এর প্রমান বর্তমান সৌদি সরকার। তাদের বিরুদ্ধে কোন সরকার প্রধান কিছু বলবে? হজের বিসা বন্ধ কোন কথা হবে না। বিশ্ব মুসলীম উম্মার প্রাণ হলো মক্কা-মদিনাসমূহ। আর সাধারন মানুষ যারা আছে তারা এমনভাবে মক্কা-মদিনাকে ভালোবাসে যে যদি হজ্জের বিসা বন্ধ হয়ে যায় সাধারন মানুষ বলবে যে এই যে হজ্জের বিসা বন্ধ করে দিয়েছে আমাদের দেশের সরকার কাফের আরও কত কী? এসময় এমনকি স্বার্থবাদী কিছু মৌলিবিরাও ফতোয়া দিতে ভুল করবে না যেমন ফতোয়া দিয়ে অটোমেন ভেঙেছিল ইংল্যান্ডের গুপ্তচর হাম্ফ্রে। সরকার পরে যাবে বিপাকে অথচ কথা বলেছিল ন্যায় আর সত্যের পক্ষে। ঠিক এজন্যেই মালয়েশিয়ার সাবেক প্রেসিডেন্ট মাহাতির মুহাম্মদ মক্কা-মদিনাকে বিশ্ব মুসলীমদের সম্পদ হিসাবে সকলের অধিকার সমানভাবে নিশ্চিত করতে চেয়েছিল যা সৌদি সরকারের স্বার্থে ব্যপক বাধা। যদি সেখানে গনতন্এের শাসন থাকত তবে আর এদিন দেখতে হত না সরকার পাল্টিয়ে অন্তত্য শান্তনা পাওয়া যেত। আবার গনতন্এের শাসনেও মুখ্য ভূমিকায় থাকতে হবে জনগনকেই। কারন জনগনকেই সঠিক নেতৃত্ব চিনে নিতে হবে।তবে গনতন্এের নামে একনায়কতন্এের শাসন আরও বেশি বিপদজনক।বর্তমান বিশ্বের অবস্হা সাপেক্ষে কোনক্রমেই একজন ছাড়া আর কেউ পুনরায় খিলাফত প্রতিষ্ঠা করতে পারবে না যত স্টেইটি থাকুক না কেন। তবে হ্যা আল্লাহ যদি চান তবে অবশ্যই হবে।মঙ্গলরা যখন বিশ্বব্যপি ধ্বংসের বার্তা নিয়ে এসেছিল আর তাতে যখন মুসলীম উম্মাহের আকাশে কালো মেঘ বাসা বেধেছিল তখন সবাই ভেবেছিল একজন ছাড়া কেউ এর থেকে পরিএান দিতে পারবে না। কিন্তুু হয়েছিল ঠিকই সুলতান বাইবার্স ও উসমান গাজীর মাধ্যেমে। যেহুতু এখনো অনেক মুসলীমরা মহৎ লক্ষ্য নিয়ে পবিএ পথে হাটছে তবে অবশ্যই ঐ ব্যক্তি ছাড়াও পুনরায় নবজাগরন হতেও পারে যদি আল্লাহ চান তবেই। মোটকথা গনতন্এ বা একনায়কতন্এ প্রতিটি শাসনব্যবস্হায়ই মুসলীম তথা সমগ্র জাতির কল্যান সাধন করতে পারে যদি দায়িত্বে থাকা লোকটি দায়িত্বকে শুধু দায়িত্বই মনে করে কোন ক্ষমতা নয়। আর এই শাসনব্যবস্হায় জনগন যদি সঠিক হয় তবে চাইলেই যোগ্য নেতৃত্বকে ক্ষমতা দিতে পারে কিন্তুু ঐ শাসনব্যবস্হায় এর কোন সুযোগ নেই। তাই গনতন্একে অবহেলা বা ঘৃণা করার কোন কারন আমি অন্ত্যত্ব খুজে পাই না। [বি.দ্র::: গল্পে ঐ লোক বা তিনি দ্বারা ইমাম মাহদিকে বুঝানো হয়েছে] ............................সমাপ্ত.............................. এগুলো আমার নিজস্ব মতামত তাই না মিললে কেউ কিছু মনে করবেন না।আর মন চাইলে মতামত ব্যক্ত করতে পারেন। ভুল-ক্রটিগুলো ক্ষমা করবেন। @সামির@সবাই।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৪৪৬ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • M.H.H.RONI
    Golpobuzz ৩ বছর, ১১ মাস পুর্বে
    কিছুই বলার মুড নেই এখন।ধন্যবাদ সবাইকেgj রাজতন্এ বা গনতন্এ যাইহোক ইসলামি চেতনা আর ভালো কর্মস্পৃহা থাকলে সব কারই সম্ভব। এরদোগান,ইমরান খান অন্যতম।জাতিসংঘের অধিবেশনের ভাষনগুলো যারা শুনেছেন তারা বুঝতে পারবে।আমি শুনেছি তাই বলছি।আর হুম সামির ভাই ঐগুলো বিশ্বাস ইমান আকিদার পরিপন্হী বিষয়। এটা নিয়েও আমি লিখেছিলাম। যাইহোক মতামতের জন্যে ধন্যবাদ আবারওgj

  • AI Omar Faruk
    User ৩ বছর, ১১ মাস পুর্বে
    আমি জানি , কোনো আআইন যদি শরিয়তবিরোধী না হয় তবে তা অগ্রহণযোগ্য নয় @সামীর

  • AI Omar Faruk
    User ৩ বছর, ১১ মাস পুর্বে
    আমি জানি , আব্রাহাম লিংকনের গণতন্ত্র ব্যবস্থা হারাম । এই গণতন্ত্রের শাসন ব্যবস্থা সত্যিই একটি মূর্খতা , কিছু রাষ্টবিজ্ঞানীদের মতে । আসলেই তাই । আর ইসলামের সুসময়ে রাজতন্ত্র বা একনায়কতন্ত্রের অবদান জানা নেই । তবে ইসলাম রাজতন্ত্র বা একনায়কতন্ত্র কি সমর্থন করে? নিশ্চয়ই না ।

  • ★★Samir★★
    User ৩ বছর, ১২ মাস পুর্বে
    হুম, ভালো লিখেছেন বটে কিন্তু গনতন্ত্রে বিশ্বাস করা উচিত বলে মনে করি না, গনতন্ত্রকে তখনই বিশ্বাস করবো যখন গণতন্ত্রের সব বিধি-বিধান ইসলামের সাথে মিলবে এবং ইসলামের বিধি-বিধান অনুযায়ী রাষ্ট্র বা দেশ পরিচালিত হবে। কিন্তু আমাদের এই গণতন্ত্রে নিয়ম-কানুন সব মানব রচীত।তাই গণতন্ত্রে ইসলামের বিধি-বিধান মানছে বলে মনে হয় না। যেমন, চুরি করলে ইসলামে হাত কেটে দেওয়ার বিধান আছে, কিন্তু চুরি করলে তার বিচার হচ্ছে মানবরচীত আইনে, তারা আল্লাহর বিধান বাদ দিয়ে নিজেরা তৈরী করেছে, চুরি করলে জেলে থাকতে হবে।তাছাড়াও গণতন্ত্রে বলা আছে, সকল ক্ষমতার একমাত্র উৎস জনগণ, কিন্তু ইসলামে আছে সকল ক্ষমতার উৎস একমাত্র আল্লাহ।তাছাড়াও গণতন্ত্রে বলা আছে, সার্বভৌমত্বের মালিক জনগণ, জনগণের ইচ্ছার প্রতি আত্মসমর্পন করতে হবে। তাই গনতন্ত্র কে আমি মেনে চলি না বা মানি না, তবে মানতে পারি যদি গনতন্ত্র ইসলামিক শাসন-ব্যবস্থা ও বিধি-বিধান দ্বারা পরিচালিত হয়,,,,,,,,,,,,,,আশা করি আমার কথা বুঝতে পেরেছেন রনি ভাই............

  • মোহাম্মদ মফিজুল হোসেন
    Golpobuzz ৩ বছর, ১২ মাস পুর্বে
    জাযাকাল্লাহ খাইরান gj gjgjgj আর ভূলক্রুটি ক্ষমা করবনা এত ভূল হয় কেনgj

  • Md.sAiM aRaFAt
    User ৩ বছর, ১২ মাস পুর্বে
    ওয়েলকাম,,,,gj

  • M.H.H.RONI
    Golpobuzz ৩ বছর, ১২ মাস পুর্বে
    হুমম ভালো করেছেনgj ধন্যবাদ ভাইgj

  • Md.sAiM aRaFAt
    User ৩ বছর, ১২ মাস পুর্বে
    আচ্ছা ভুল-ত্রুটি ক্ষমা করলামgjসুন্দর হয়েছে।gj