বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

সময় ভ্রমণের যৌক্তিকতা

"সাইন্স ফিকশন" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান মোঃ আনিছুর রহমান লিখন (০ পয়েন্ট)

X বর্তমানে আমরা সময় ভ্রমণ নিয়ে অনেক গল্প পড়ি। আবার তা নিয়ে কল্পনায় হাবুডুবু খাই। তবে সময় ভ্রমণের যৌক্তিকতা কোথায়? আজ আমি সময় ভ্রমণ নিয়ে এগিয়ে চলব সভ্যতার প্রান্তরে। প্রথমে এটা জানতে হয়, সময় ভ্রমণ কি? সময় ভ্রমণ হলো এটা যে, সময়ের সাপেক্ষে আমরা দ্রুত এগিয়ে যাই এবং ক্ষুদ্র সময়ের ব্যবধান নির্ণয় করি। আবার আমাদের পিছিয়ে সময়ে এগিয়ে যায়। এটা সময়ের ন্যাচারাল অবস্থান। মানুষ জন্মগতই ন্যাচারাল। নিউটনের ক্যালকুলাসের সাহায্যে আমরা ক্ষুদ্র সময় ব্যবধান নির্ণয় করি। আর আইনস্টাইন আপেক্ষিকতার সাহায্যে ন্যাচারাল সকল বস্তুকে একটি সাপেক্ষে আরেকটির আপেক্ষিকতা নির্ণয় করি। তবে এসবই হিসেব করি ন্যাচারাল বিষয়ের কেন্দ্র করে। ধরি, আমি পৃথিবীর ১ সেকেন্ডে, আমি ১ কোটি আলোকবর্ষ গতিতে অতিক্রম করি। তাহলে কি হবে? হবে এটা, আমি আমি পৃথিবীর সাপেক্ষে ভবিষ্যৎ ভ্রমণ করেছি। অর্থাৎ পৃথিবীর সাধারণ মানুষের পক্ষে আমার এখানে আসতে হলো তার ১ কোটি বছর অতিক্রম করতে হবে। অর্থাৎ তার বয়স হবে আনুমানিক ১ কোটি + বছর। আবার যদি আমি ওখান থেকে ফিরে আসি, আমার বয়স পরিবর্তন হবে না। কারণ ওখান থেকে আসতে আমার ১ সেকেন্ড সময় লাগবে। পৃথিবীর সাধারণ মানুষের পক্ষে যা ২ কোটি বছর, আমার পক্ষে তা মাত্র ২ সেকেন্ড। তবে এসবেই আপেক্ষিক। বাস্তব নয়। আমাদের দুজনের বয়সই সমান। তবে আমার দ্রুততম গতির কারণে আমার বয়স বাড়বে না। তবে তার আসতে কোটি বছর সময় লাগবে। এ থেকে এটা বুঝা যায় যে কাজের গতি দ্রুত হওয়ার কারণে সময়ে সাপেক্ষে একজনের বয়স থেকে আরেকজন কোটি বছর পিছিয়ে। পদার্থ বিজ্ঞানের আরেকটি উদাহরণ থেকে বলি- রেলওয়ে স্টেশনে দুটো ট্রেন দাঁড়িয়ে আছে। দুটের গতিই সমান, সেকেন্ডে ১ কোটি আলোকবর্ষ গতির সমান। যদি একটি ট্রেনকে নিজের সাথে ও আরেকটি ট্রেনেকে সময়ের সাথে বিবেচনা করি তাহলে কি দেখব? গতিশীল দুটো ট্রেনকে একটির সাপেক্ষে আরেকটি স্থির মনে হবে।অথচ দুটো ট্রেনই গতিশীল ছিল। অর্থাৎ মানুষ ও সময় দুটোর গতি যদি অনেক বেশি হলেও ভবিষ্যতে যাওয়া যাবে না। কারণ ভবিষ্যৎ একটির সাপেক্ষে আরেকটি বর্তমান হয়ে যাবে। তবে কাজের গতি বৃদ্ধি পাবে ক্ষুদ্র সময় ব্যবধানেও। তবে কারো এটা ধারণা যে, সময় ভ্রমণ হলো একই সময়ে আরেক জায়গায় অবস্থান কারা। তবে এটা সত্য। পৃথিবীতে কোন বস্তুকে চোখের সামনে থেকে দূরে কোথাও নিয়ে যদি তা ০.১ সেকেন্ডের মধ্যেই আনা হয় তাহলে তার পরিবর্তন লক্ষ্য করা যাবে না। আর যদি মানুষের গতি ১ কোটি আলোকবর্ষ হয় তাহলো তো হলোই! আর সে মানুষ যদি কোন জায়গায় অবস্থান করে পূর্বের অবস্থানে ফিরে আসে। বলা চলে সে ১ কোটি আলোকবর্ষ দূরে অবস্থান করছিল। যেখানে সাধারণ মানুষের যেতে ১ কোটি আলোকবর্ষ সময় লাগবে। অর্থাৎ আমি সময়ের সাপেক্ষে ভবিষ্যৎ ভ্রমণ করেছি বলা যায়। আসলে ভবিষ্যৎ ভ্রমণ সম্ভব নয়, তবে সময়ে সাপেক্ষে ভবিষ্যৎ ভ্রমণ সম্ভব। এটা আপেক্ষিকতা। অর্থাৎ এটাই সময় ভ্রমণের যৌক্তিকতা।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৩৬৯ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • মোঃ আনিছুর রহমান লিখন
    Golpobuzz ৪ বছর পুর্বে
    আর ভাল্লাগে না। ভবিষ্যতে চলে যেতে চাই।

  • মোঃ আনিছুর রহমান
    Golpobuzz ৪ বছর পুর্বে
    SHUVO SUTRADHAR বিজ্ঞান এক আকস্মিক উন্নয়ন। তবে সব কিছু ব্যাখ্যা আজও বিজ্ঞান বলতে পারে নি। আমি সাইন্স ফিকশন লিখছি। কল্পনার মাধ্যমে বাস্তবিক কল্পনাকে সাজিয়েছি।

  • SHUVO SUTRADHAR
    Golpobuzz ৪ বছর পুর্বে
    আসলেই বিজ্ঞান খুব আকস্মিক তাই না। আমি দুই বছর আগে পড়েছি। এটা নবম-দশম শ্রেণির দ্বিতীয় অধ্যায় গতি এর এক অংশ। কাজ ক্ষমতা ও শক্তি অধ্যায়ে কাজের যে সূএ তা সামাজিক পরিবেশে ভিন্নমত পূষন করে। কারন বিজ্ঞান এর দৃশ্যটিতে কিন্তু কোনো বস্তুর ওপর বল প্রয়োগ করলেই কাজ হয় না বলের সাথে তার অবস্থানের ও পরিবতর্ন হতে হয়। ভাল হয়েছে,,,,

  • মেহেরাজ হাসনাইন
    Golpobuzz ৪ বছর পুর্বে
    gj ওকে ,

  • মোঃ আনিছুর রহমান
    Golpobuzz ৪ বছর পুর্বে
    হুম সেটা জানি তো। আমি সাইন্স ফিকশন লিখছি। এটা কাল্পনিক। বাস্তব নয়। তাই কাল্পনিক সংখ্যা ব্যবহার করছি। যে গুলো মানুষের পক্ষে সম্ভব নয়। আপনি এগুলো কাল্পনিক ভাবে নিন।

  • মেহেরাজ হাসনাইন
    Golpobuzz ৪ বছর পুর্বে
    আমি কি বুঝতে চেয়েছি সেটা আপনি বোঝেননি । সায়েন্স ফিকশন না , আমি বলতে চেয়েছি, এক কোটি আলোক বর্ষ তাত্বিক ভাবেও সম্ভবনা । এটা অনেক বড় একটা হিসাব, সময় ভ্রমন এর জন্য এক লোক বর্ষ দুরুত্ব যথেষ্ট ।

  • মোঃ আনিছুর রহমান
    Golpobuzz ৪ বছর পুর্বে
    মেহেরাজ হাসনাইন ঠিক ধরেছেন। যদি আমি আমি পৃথিবীর ১ সেকেন্ডে ১ কোটি আলোকবর্ষ দূরত্ব অতিক্রম করি তাহলে আমি হব খুব দ্রুততম মানব। আমি সবার থেকে এগিয়ে থাকব। অর্থাৎ পৃথিবীর মানুষ যখন ১ সেকেন্ড অতিবাহিত করে তখন আমি চলে যাব আরেক গ্রহে। এ থেকে বুঝা যায় আমি বর্তমান সময় থেকে এগিয়ে আছি। সময়ে সাপেক্ষে এগিয়ে। তবে এটা কাল্পনিক। তাই তো সাইন্স ফিকশন লিখলাম।

  • মেহেরাজ হাসনাইন
    Golpobuzz ৪ বছর পুর্বে
    ভাইয়া , ভালোই লিখেছেন তবে , আপনার যৌক্তিকতা কিছুই বুঝিনি আমি । এক্সাম্পল গুলো আগেই জানতাম ওই হিসেবে কি বলতে চেয়েছেন আন্দাজ করতে পারলাম। তবে এক কোটি আলোকবর্ষ..?? সিরিয়াসলি..?? huh প্রথমত আলোকবর্ষ হচ্ছে দুরুত্বের একক । গল্পে এটাকে , আলোর গতির জন্য ( ধরি, আমি পৃথিবীর ১ সেকেন্ডে, আমি ১ কোটি আলোকবর্ষ গতিতে অতিক্রম করি) , আবার দুরুত্বের জন্য একই সাথে সময় এর একক হিসেবে ব্যবহার করা হয়েছে [বলা চলে সে ১ কোটি আলোকবর্ষ দূরে অবস্থান করছিল। যেখানে সাধারণ মানুষের যেতে ১ কোটি আলোকবর্ষ সময় লাগবে huh।]। একটা একক তিন ক্ষেত্রে কিভাবে আসলো..? তাছাড়া এক আলোকবর্ষ এর পরিমাণ জানলে আপনি চিন্তা ও করতে পারবেন না , এক কোটি আলোকবর্ষ এর পরিমাণ কত হতে পারে gj। এক কোটি আলোকবর্ষ পরিমানটা আসলে কল্পনার বাইরে । গতির একক হিসেবে আলোর গতি , দুরুত্ব হিসেবে এক আলোকবর্ষ আর সময় হিসেবে এক সেকেন্ড ধরেই ব্যাখ্যা দিতে পারতেন.. gj