বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

মানবতা আর শান্তির সজ্ঞার খুজে।

"জীবনের গল্প" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান Refat Ahmed (০ পয়েন্ট)

X গ্রামের মেঠো পথ ধরে উদভ্রান্ত দৃষ্টি নিয়ে হাটছে এক ছেলে নাম তার বাবলু। প্রকৃতির মাঝে নিজেকে হারিয়ে যেতে ভালোবাসে বাবলু। প্রকৃতি যেন তাকে বারবার কাছে টেনে নেয়।এ এক অদ্ভুদ মায়া।পাখির কিচিরমিচির শব্দে সে আর্তনাতের ধ্বনি শুনে,সমদ্রের উওাল ঢেউয়ে সে ধ্বংসের বার্তা দেখে।বর্তমান বিশ্বের তথাকথিত মানবতা আর শান্তির মহত্ব খুজে বেরাচ্ছে সে। কিন্তুু বর্তমান বিশ্বের মানবতা আর শান্তি তাকে অবাক করে দেয়। আহ্ এ মানবতা আর শান্তির সংজ্ঞা দেওয়ার ভাষা সে পায়না। এ শান্তি আর মানবতা পৃথিবীর ইতিহাসে তো কেউ দেখে নি। এ এক আজব জিনিস। এসব ভাবতে ভাবতেই পিছন থেকে কারও ডাকে পিছনে ফিরেই দেখল তার বড় ভাই তাকে ডাকছে। বয়সে সে বাবলুর অনেক বড় কিন্তুু বাবলুর বন্ধুর মতোই। এই ভরদুপুরে কোথায় যাচ্ছিস? বাবলুকে জিজ্ঞাস করল তার ভাই। বাবলু আনমনে সে প্রশ্নের উওর না দিয়ে বলল আচ্ছা ভাইয়া মানবতা আর শান্তি কী? তার ভাইয়া অবাক হয়ে বলল কীই? তুই কী পাগল হয়ে গিয়েছিস? বাবলু বলল বলো না ভাইয়া। তার ভাইয়া কিছুক্ষন চিন্তা করে বলল মানবতা হলো সাধারন মানুষ যেখানে নির্যাতিত হবে না অত্যাচারিত হবে না এটাই মানবতা আর শান্তি! আচ্ছা ভাইয়া এই যে আজকে বিশ্বব্যপি এত অশান্তি আর হত্যা তাহলে এখানে শান্তি আর মানবতা কোথায়? তারা যে সবসময় মানবতা আর শান্তির কথা বলে। বাবলু বলল। তার ভাইয়া কিছুক্ষন ভেবে বলল বলতে পারব না ভাই এখন বাড়ি চল। বাবলু আবার তার নিজের পথে হাটা শুরু করল। পিছন থেকে তার ভাইয়া আবার ডাক দিল কিন্তুু সে কথা বাবলু শুনল কিনা বুঝা গেল না। মানবতা আর শান্তির সংজ্ঞা সে হারিয়ে ফেলেছে এটা তার খুজে পাওয়া দরকার। বাবলু তার নিজের পথে হাটছে তো হাটছেই। এমনসময় তাদের চেয়ারম্যান সাহেবের সাথে দেখা। বাবলু বিনিত ভঙ্গিতে সালাম দিল যদিও তার মন চায়না। চেয়ারম্যান সাহেব মুচকি হেসে বলল কী এই চড়া রোদ্রে কোথায় যাও? যাচ্ছি মানবতা আর শান্তির সজ্ঞার খুজে। বাবলু বলল। তিনি অবাকের ভঙ্গিতে বললেন মানবতা আর শান্তি? এটা তো নিজেই বুঝা যায় সজ্ঞা খুজার কী দরকার? বাবলু বলল আসলে মানবতা আর শান্তি কোনটা তাহলে? বর্তমানের তথাকথিতটারটা নাকি যুগ যুগ ধরে চলে আসছিল সেটা? চেয়ারম্যান বলল দুটোই। বাবলু বলল আচ্ছা এই যে সাধারন মানুষ আপনাকে ভোট দিয়ে নির্বাচন করল সেক্ষেএে এলাকার সকল মানুষের দায়-দায়িত্ব তো আপনার নাকি? চেয়ারম্যান সাহেব হ্যা সূচক মাথা নাড়ল। বাবলু বলল আচ্ছা আপনি তো অনেক আগে সাধারন একটা স্কুল মাস্টার ছিলেন সেখানে আজ আপনার কত ধন-সম্পতি এগুলো কোথা থেকে পেলেন? সব তো সাধারন মানুষের টাকা মেরে বানিয়েছেন তাহলে এটা কী মানবতা? তাহলে মানবতার সংজ্ঞা দাড়ায় সাধারন মানুষের টাকা মেরে নিজে বড়লোক হওয়া। চেয়ারম্যান সাহেব একটু উওেজিত হয়ে এই বেয়াদপ তুই আমাকে দূর্নিতিবাজ বলছিস? বাবলু বলল শুধু আপনাকে না পুরো বিশ্বের অনেক কেই। মানবতা আর শান্তিকে সামনে রেখে তারা এর অপব্যবহার করছে। চেয়ারম্যান সাহেব বলল এই তুই কে রে? যে তুই বিশ্ব মানবতার পিছনে লেগে আছিস? বাবলু বলল আমি একজন মানুষ আর তাই মানবতা আর শান্তি আমার সাথেও যুক্ত। তাই এর সংজ্ঞাটা বের করা আমার জরুরি। চেয়ারম্যান সাহেব বলল এই সারা বিশ্বে আজ এত এত সংগঠন যারা মানবতা আর শান্তির লক্ষ কাজ করছে তবুও কী হয় না? বাবলু বলল হুম কাজ তো করছেই। যারা মানবতা আর শান্তিকে অবমাননা করছে তারাই তো এসব চালাচ্ছে। তারাই মুখে মানবতা আর শান্তির নাম নিয়ে চালাচ্ছে প্রচন্ড অমানবতা আর অশান্তি।আপনি সাড়া বিশ্বের দিকে একটি বার তাকিয়ে দেখুন! কোথায় মানবতা আর শান্তি? বাবলু এবার বলল সময় নষ্ট হচ্ছে অযথা আপনি কী এর সংজ্ঞা দিতে পারবেন? চেয়ারম্যান সাহেবর কোন উওর নেই। বাবলু আর কিছু না বলে নিজের পথে হাটা শুরু করল। মানবতা আর শান্তির সজ্ঞা তাকে খুজে পেতেই হবে। এতগুলো মানুষের মধ্যে কেউ তো পারবে। বর্তমান বিশ্বের মানবতা আর শান্তি দেখে এর সজ্ঞাই হারিয়ে ফেলেছে বাবলু। এটা তাকে খুজে পেতেই হবে।এসব ভাবতে ভাবতে তার মনে হলো কয়েকজন বন্ধুকে সাথে নেওয়া যাক। বন্ধুদের মধ্যে অন্যরকম পার্সনালিটি আছে তার।যদিও তারা এসব বুঝে না তেমন তবে বাবলু যাই বলে তারা তা মন দিয়ে শুনে কিছু না বুঝলেও। বাবলু কিছু করতে বললে তাদের অনিচ্ছা থাকা সত্বেও তা করতেই হবে তাদের। এটা যে কেন তারা বাধ্য বাবলু আজও বুঝে না।এবার বাবলু তার কিছু বন্ধুকে নিয়ে বেরিয়ে পড়ল শান্তি আর মানবতার সজ্ঞার খুজে। এটা তাকে পেতেই হবে। ..............................সমাপ্ত....................... ভুল-ক্রটিগুলো ক্ষমা করবেন। আর গল্পটি পড়ার সাথে সাথে ভালো করে অনুধাবন করে তারপর মন চাইলে কমেন্ট করার অনুরোধ রইল।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৪১৮ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • M.H.H.RONI
    Golpobuzz ৩ বছর, ১১ মাস পুর্বে
    ধন্যবাদ ভাইgj

  • Md.sAiM aRaFAt
    User ৩ বছর, ১১ মাস পুর্বে
    নাইস,,,,অনন্য চিন্তাধারা!!gj

  • Md.Mofizul Hossain
    Golpobuzz ৩ বছর, ১১ মাস পুর্বে
    বানান টা আগেই খেয়াল করেছিলাম gj gj আর স্বাগতম huh

  • M.H.H.RONI
    Golpobuzz ৩ বছর, ১১ মাস পুর্বে
    ধন্যবাদ সবাইকেই। যদিও সংজ্ঞা বানানটা ভুল হয়েছে

  • Farhan Hossain
    User ৩ বছর, ১১ মাস পুর্বে
    নাইস gj

  • SHUVO SUTRADHAR
    Golpobuzz ৩ বছর, ১১ মাস পুর্বে
    অবশ্যই ভাল। এটা ভিন্নরকম এক চিন্তাধারার গল্প। এখন পৃথিবীতে যে মহামারী করোনাভাইরাস তার ফলশ্রুত হচ্ছে এই প্রশ্নের উওর না জানা।

  • Md.Mofizul Hossain
    Golpobuzz ৩ বছর, ১১ মাস পুর্বে
    অঅঅঅঅঅঅঅঅঅঅসাধারণ gj

  • M.H.H.RONI
    Golpobuzz ৩ বছর, ১১ মাস পুর্বে
    বুঝে নেওয়ার জন্যে ধন্যবাদ তাহলেgj আর বাই।

  • ★★Samir★★
    User ৩ বছর, ১১ মাস পুর্বে
    বানান ভুল যেতেই পারে সমস্যা নাই,,,,,,, আমিতো বুঝে নিয়েছিgj

  • M.H.H.RONI
    Golpobuzz ৩ বছর, ১১ মাস পুর্বে
    ধন্যবাদ।আর দুঃখিত বানান ভুল হয়েছে নামেইgjgjgjgj

  • ★★Samir★★
    User ৩ বছর, ১১ মাস পুর্বে
    nice, good, better, best gj