বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

রোববার রাতে সুপারমুন দেখা যাবে

"ভিন্ন খবর" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান ফাহমিদ সারফারাজ তুর্য (০ পয়েন্ট)

X রাতের আকাশে চাঁদের সৌন্দর্যপিপাসুদের জন্য আজ রোববার আসছে একটি বিশেষ রাত। তাঁরা চিরচেনা চাঁদটিকে দেখবেন একটু ভিন্ন রূপে। জ্যোতির্বিদেরা আশা করছেন, স্বাভাবিকের তুলনায় ১৩ শতাংশ বড় এবং ৩০ শতাংশ উজ্জ্বল হয়ে আজ দৃশ্যমান হবে পৃথিবীর একমাত্র উপগ্রহটি। ব্যতিক্রমী ও বড় আকারের এই চাঁদ সুপারমুন নামে পরিচিত। বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্রের সভাপতি শাহজাহান মৃধা প্রথম আলোকে বলেন, আজ রাত ১২টা ১০ মিনিটে বাংলাদেশ থেকে সুপারমুন দেখা যাবে। পৃথিবী থেকে এ সময় চাঁদের দূরত্ব হবে ৩,৫৬,৮৯৬ কিলোমিটার। মহাজাগতিক বিবেচনায় গুরুত্বপূর্ণ এই ঘটনা পর্যবেক্ষণের জন্য মুখিয়ে আছেন জ্যোর্তিবিদেরা। তাঁদের ব্যাখ্যা অনুযায়ী, চাঁদ পৃথিবীর নিকটতম স্থানে এলেই সুপারমুন দেখা যায়। প্রদক্ষিণরত চাঁদটি নিজের কক্ষপথে পৃথিবীর যত কাছে, ততই বেশি উজ্জ্বল ও বড় আকারে দৃশ্যমান হয়। চলতি গ্রীষ্মকালে তিন দফা সুপারমুন হবে। আজকের ঘটনাটি দ্বিতীয়। এ বছরের প্রথম সুপারমুনটি গত ১২ জুলাই দেখা গেছে, আর শেষ সুপারমুনটি আগামী ৯ সেপ্টেম্বর দৃশ্যমান হবে। এত অল্প সময় ব্যবধানে পর পর তিনটি সুপারমুন দেখা যাওয়াটা অত্যন্ত বিরল।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৬২৯ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now