গল্পেরঝুড়ির এ্যাপ ডাউনলোড করুন - get google app
গল্পেরঝুড়ি ফানবক্স ! এখন গল্পের সাথেও মজাও হবে! কুইজ খেলুন , অংক কষুন , বাড়িয়ে নিন আপনার দক্ষতা জিতে নিন রেওয়ার্ড !

যাদের গল্পের ঝুরিতে লগিন করতে সমস্যা হচ্ছে তারা মেগাবাইট দিয়ে তারপর লগিন করুন.. ফ্রিবেসিক থেকে এই সমস্যা করছে.. ফ্রিবেসিক এ্যাপ দিয়ে এবং মেগাবাইট দিয়ে একবার লগিন করলে পরবর্তিতে মেগাবাইট ছাড়াও ব্যাবহার করতে পারবেন.. তাই প্রথমে মেগাবাইট দিয়ে আগে লগিন করে নিন..

সুপ্রিয় গল্পেরঝুরিয়ান... জিজেতে আজে বাজে কমেন্ট করা থেকে বিরত থাকুন ... অন্যথায় আপনার আইডি বা কমেন্ট ব্লক করা হবে... আর গল্প দেওয়ার ক্ষেত্রে গল্প দেওয়ার নিয়ম মেনে চলুন ... সার্বিকভাবে জিজের নীতিমালা মেনে চলার চেস্টা করুন ...

বাংলাদেশি বিজ্ঞানীদের আবিষ্কার

"স্মৃতির পাতা" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান Tamjid Hasan Jihad (০ পয়েন্ট)



মহামারী করোনাভাইরাসে স্কুল বন্ধ দিয়েছে। কয়েকদিন পড়ার পর মনে ক্লান্ত বোধ করতেছি। তাই হাতে নিলাম বাইরের বই। বিখ্যাত মনীষীদের উক্তি পড়ছিলাম। এমন সময় সক্রেটিসের একটা উক্তি মনে উঁকি মারে। সক্রেটিস বলেছেন" নিজেকে জনো।" ফিজিক্সে কোন বিজ্ঞানী কী আবিষ্কার করেছেন পড়ার সময় হঠাৎ উক্তিটি মনে পড়ে। তখন ভাবলাম বাংলাদেশি বিজ্ঞানীদের আবিষ্কার খুঁজি। দেখলাম অনেক কিছু আবিষ্কার করেছেন বাংলাদেশের বিজ্ঞানীরা। নিচে তা দেওয়া হলোঃ (১)ফিঙ্গারপ্রিন্টিং এর আবিষ্কারক- কাজী আজিজুল হক (১৮৭২-১৯৩৫)। বাড়ি খুলনা। (২)মারকিউরাস নাইট্রাইটের আবিষ্কারক- প্রফুল্ল চন্দ্র রায়(১৮৬১-১৯৪৪)। বাড়ি খুলনা। (৩)বেতার বা রেডিওর আসল আবিষ্কারক এবং গাছের প্রাণের ব্যাপারে বড় বড় সব আবিষ্কার করেছেন-স্যার জগদীশ চন্দ্র বসু(১৮৫৮-১৯৩৭)।বাড়ি মুন্সিগঞ্জ। (৪)পরিসংখ্যানে বহুল ব্যবহৃত "মহলানবিশ ডিসট্যান্স" এর আবিষ্কারক- প্রশান্ত চন্দ্র মহলানবিশ(১৮৯৩-১৯৭২)।বাড়ি মুন্সিগঞ্জ। (৫)এস্ট্রোফিজিসিস্ট-জামাল নজরুল ইসলাম(১৯৩৯-২০১৩)।বাড়ি ঝিনাইদহ। (৬)সাহা আয়নীভবন সমীকরণের আবিষ্কারক-মেঘনাদ সাহা(১৮৯৩-১৯৫৬) বাড়ি ঢাকার শেওড়াতলী। (৭)আপেক্ষিক তত্ত্ব ও কসমোলজিতে বহুল ব্যবহৃত "রায় চৌধুরী ইকুয়েশন" এর আবিষ্কারক-অমল কুমার রায় চৌধুরী(১৯২৩-২০০৫)।বাড়ি বরিশাল। (৮)অপটিক্যাল ফিজিক্সেরর সেরা ৫০ জন বিজ্ঞানীদের একজন এবং ম্যাগলেভ ট্রেনে সহায়তা করেন-আতাউল করিম(১৯৫৩- ) বাড়ি সিলেট। (৯)আর্সেনিক দূরীকরণের জন্য"সনো ফিল্টার" এর আবিষ্কারক- আবুল হুসসাম(১৯৫২- )।বাড়ি কুষ্টিয়া। (১০) পেঁপে,রাবার ও পাটের জিনোম সিকুয়েন্সিং করেছেন-মাকসুদুল আলম(১৯৫৪-২০১৪)।বাড়ি ফরিদপুর। (১১)কৃত্রিম কিডনির আবিষ্কারক-শুভ রায়(১৯৬৯- )।বাড়ি চট্টগ্রাম। (১২)শিকাগো সিয়ার্স টাওয়ার ও জন হ্যানকক টাওয়ারের উদ্ভাবক- ফজলুর রহমান(১৯২৯-১৯৮২)।বাড়ি ঢাকা।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ২৩৩ জন


এ জাতীয় গল্প

→ কাগজ আবিষ্কার
→ লুইস সিবাসতিয়েন লিনোরমান্ডের আবিষ্কার।
→ করোনার অস্ত্র যখন মুসলিমদের আবিষ্কার!
→ লুঙ্গি আবিষ্কারের গল্প
→ বাংলাদেশি আর চাইনিজ
→ পদার্থবিদ আইনস্টাইন এর আবিষ্কার
→ বিজ্ঞানী সফদর আলীর মহা মহা আবিষ্কার (২য় গল্প—জংবাহাদুর) *পর্ব ১*
→ বিজ্ঞানী সফদর আলীর মহা মহা আবিষ্কার (১ম গল্প—কাচ্চি বিরিয়ানি) *পর্ব ৪* (শেষ)
→ বিজ্ঞানী সফদর আলীর মহা মহা আবিষ্কার (১ম গল্প—কাচ্চি বিরিয়ানি) *পর্ব ৩*

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ...