বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

গুজব ছড়ানোর প্রতিফলন

"শিক্ষণীয় গল্প" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান শুভ সূএধর(guest) (০ পয়েন্ট)

X খুব বেশি দিন আগেকার কথা নয়।হবিগন্জ এর কোনা এক গ্রামে বাস করতেন ৫০~৫৫ বয়স্ক শিমুল নামক এক ব্যাক্তি। তিনি ছিলেন বন্ড ও কুসংস্কারচন্ন এক ব্যাক্তি। যখনি পৃথিবী ও নিজ দেশের বুকে নেমে আসত কোনা মহামারী তখনই তিনি ভিন্নরকম গুজর ছড়িয়ে দেশের সাধারণ মানুষদের আতঙ্কিত করে তিনি বিপদে ফেলে দিতেন। তিনি বেশ কিছুদিন ধরে ক্যান্সারজনিত সমস্যায় ভুগছিলেন। তিনি কিছুদিন পূবে ভারত থেকে সাময়িক চিকিৎসা করিয়ে এসেছিলেন। সাম্প্রতিক সময়ে মহামারী আকারে রুপ নেওয়া করোনাভাইরাস এর গুজব ছড়াতেও তিনি ব্যাতিক্রম হন নি। তিনি গ্রামীণ সাধারণ মানুষদের বলতেন তুলসী পাতা খেলে নাকি করোনাভাইরাস প্রতিরোধ করা যাবে। এই কথায় কাজ না দেওয়ায় তিনি আরও গুজব ছড়াতে থাকেন। তিনি টাকা রোজগার এর ফন্দী হিসেবে তিনি গ্রামের সাধারণ মানুষদের বলেন তার নিকট থেকে নিয়ে ঔষধাদি খেলে নাকি করোনা হবে না। তৎকনাত্বক গ্রামের সবাই ঔষধ নিতে লাগল কিন্তু কোনো উপকারে আসল না। তারপরও গ্রামের সাধারণ মানুষ তার ফন্দী বুঝতে পারেনি। তার পাশের বাড়ির এক ব্যাক্তি কিছুদিন যাবৎ জ্বর,সদ্বি ও কাশিতে ভুগছিলেন। তার জন্য তিনি ডাক্তার দেখানোর জন্য রওনা দিলেন তখনি বন্ড ও কুসংস্কারছন্ন শিমুল তাকে ডাক্তার এর কাছে যেতে বাধা দিলেন। তখন অসুস্থ ব্যাক্তি বললেন বাধা দিচ্ছেন কেন? তখন লোকটি বলল যদি তোমি ডাক্তার দেখাতে যাও তাহলে তোমাকে তারা ইনজেকশন দিয়ে মেরে ফেলবে। অসুস্থ ব্যাক্তিটি বলল কেন মেরে ফেলবে? তখন শিমুল বললেন এখন ডাক্তার এর নিকট জ্বর,সদ্বি,কাশি নিয়ে গেলে তোমাকে করোনাভাইরাস রোগী বলে মেরে ফেলবে। তখন লোকটি ভয়ে বাড়ি চলে যায় এবং কিছুূূদিন পর বিনা চিকিৎসায় মারা যান। অন্যদিকে শিমুল নামের সেই বন্ড ও কুসংস্কারছন্ন ব্যাক্তির যে ক্যান্সার ছিল তার অবনতি হয়েছে। তার ফুসফসজনীত সমস্যা বৃদ্ধি পেয়েছে। তার চিকিৎসার জন্য তিনি বিভিন্ন অসপিটাল এর দারস্ত হন কিন্তু তিনি চিকিৎসা নিতে পারেনি। কারন সেই সময় করোনা আতঙ্ক পরিস্থিতি এমন এক পযার্য়ে গিয়েছিল যে সাধারণ রোগীদের ও ডাক্তাররা চিকিৎসা দিতে ভয় পাচ্ছিলেন। তার কারনে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েছিলেন এবং তখন তিনি বুঝতে পেড়েছিলেন যে তার এই অবস্থার জন্য দায়ী সে নিজে। তিনি তার ভুল বুঝতে পারেন। সেই সময় তিনি তার মতো বন্ড ও কুসংস্কারছন্ন ব্যাক্তিদের কিছু কথা বলেন তিনি বলেন যারা আমার মতো গুজব ছড়িয়ে সাধারণ মানুষদের আতঙ্কিত করেন পরিশেষে তাদের অবস্থা আমার মতো হবে। আসুন ডাক্তারদের ভয়না পেয়ে ভালোবাসি। কারন হচ্ছে মুক্তিযুদ্ধকালিন সময়ে যুদ্ধাদের অবদান যেমন ছিল অপরিসীম তেমনি মহামারী করোনাভাইরাস মোকাবিলায় তাদের যুদ্ধ ও অপরিসীম। আসুন গূ্ুজব না ছড়িয়ে জনগণকে সচেতন করি। এবং সবশেষে দেশকে ও দেশের মানুষদের ভালোবাসার সময় পেলাম একন এই বলে তিনি মারা গেলেন।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ২৩৪ জন


এ জাতীয় গল্প

→ গুজব ছড়ানোর প্রতিফলন

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • ★★Samir★★
    User ৪ বছর পুর্বে
    এইখানে কমেন্ট করলে কেমন হয়,,,,,,,,,,,,,,,বাবারা আর আপুরা gj