বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

হাবিব ইবনে ওমর (রহঃ) -এর সংক্ষিপ্ত জীবনী

"ইসলামিক" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান রিয়াদুল ইসলাম রূপচাঁন (০ পয়েন্ট)

X হাবীব  ইবনে ওমর (রহঃ)-এর সংক্ষিপ্ত  বর্ণনা লেখাঃ- রিয়াদুল  ইসলাম রূপচাঁন। উৎসর্গঃ- প্রিয় বন্ধু । নবী ও সাহাবীদের জীবন বৃত্তান্ত  বা জীবনী  সম্পর্কে পাঠ করলে সত্যিই বদলে যায় মন।  পৃথিবীতে হাজারো ঘটণা রয়েছে  যা মন ছেয়ে  যায় ।  আমার বন্ধুর প্রেরণায় এই ইসলামিক গল্পটা লিখছি।  ভুল-ত্রুটি  ক্ষমা করবেন।  বন্ধুর অনুপ্রেরণায় লিখছি।  যদি আপনারাও অনুপ্রেরণা  দেন তবে কনটিনিউ করার চেষ্টা  করবো । যা-ই  হোক  শুরু করা যাক। ✌>> হাবীব ইবনে  ওমর  (রহঃ)-এর ঘটণার আগে একটি ঘটনা বলি। ঘটনাটি হচ্ছে  পাকিস্তানের  একজন ব্যক্তির। যিনি পাকিস্তানের  জমিদার  ছিলেন।  সেই জমিদারের নাম ছিল খান সাহেব । খান সাহেব  খুবই নিকৃষ্ট  একজন ব্যক্তি ছিল। তিনি সেই পাকিস্তানে "একটি জলসাঘর "  -এ তিনি সব সময় যেতেন।  যেখানে সকল প্রকার কু-কর্ম চলতো।  খান সাহেব  নিজে সেই সব নারীদের  সাথে সংগম করতো।  একেকদিন একেক রমনী তার কাছে হাজির করা হতো সংগমের জন্য । খুবই খারাপ  চরিত্রের  এই ব্যক্তিটি একদিন এক সাহাবীর সম্মুখে পড়লেন।  সাহাবী আরজ করিলেন-- "আননিসা হাবালুস শায়তান" অর্থাৎ  শয়তানের হাতিয়ার । -আপনি কি শয়তানের হাতিয়ার সম্পর্কে  জানেন? -না। -শয়তান, মহান রাব্বুল  আলামিনের  কাছে কয়েকটা হাতিয়ার চেয়েছিলো। শয়তান যখন প্রথমবার হাতিয়ার চাইলো, তখন আল্লাহ  তায়ালা  শয়তানকে শয়তানের হাতিয়ার  হিসেবে "লোভ/লালসা" দান করলো। শয়তান  আবার  হাতিয়ার  চাইলো ।  তখন আল্লাহ  তায়ালা  শয়তানকে  তার হাতিয়ার হিসেবে "জোয়া" কে দান করলো। শয়তান  এতেও তৃপ্ত না হয়ে পুনঃরায় চাইলো।  তখন আল্লাহ  তায়ালা  "মদ" নামক পানীয় শয়তানের হাতিয়ার  হিসেবে  দান করলো৷ তবুও শয়তান  আবার আরও হাতিয়ার  চাইলো ।  আল্লাহ  তায়ালা  তাকে তখন "হাম্মাম বা হোটেল" তার হাতিয়ার  বানিয়ে  দিলো। শয়তান তাতেও তৃপ্ত হতে পারলো না। তখন আল্লাহ  তায়ালা  "নারী"-কে তার হাতিয়ার  করে দিলো। তখন শয়তান বলে আর কোনো হাতিয়ার  লাগবেনা৷ আমি আমার  আসল হাতিয়ার  পেয়ে গেছি। শয়তান  অনেক খুশি। ( নারী বলতে এখানে,  সকল নারী শয়তানের হাতিয়ার নয়।  যারা বদ-ন্যাক্কার,অশ্লীল কাজে নিয়োজিত, দুঃচরিত্রা,ঈমানহীন তারা) সুতরাং - শয়তানের  হাতিয়ার  ৫টি। ১/ লোভ/লালসা। ২/ জোয়া । ৩/  মদ । ৪/  হোটেল । এবং ৫/  নারী । এরপর সাহাবী আরেকটি গুরুত্বপূর্ণ  কথা জানালেন পাকিস্তানের  খান সাহেবকে। ---ইহকালে যারা পূণ্য কাজ করবে, আল্লাহ  তায়ালার সন্তুষ্টি অর্জন করতে পারবে, তারা এখানকার মতো নারী নয়।  বরং জান্নাতের হুর তাদের জন্য  অপেক্ষা  করে আছেন।  --(খান সাহেব হুর সম্পর্কে জানতে চাইলো) --জান্নাতে আয়না নামে একজন হুর আছে।  যাকে পাওয়া যাবে  সর্বোচ্চ পূন্যের মাধ্যমে ।  জান্নাতের কোনো হুর যদি দুনিয়াতে এক খন্ড থুথুও ফেলে তবে দুনিয়ার সাগর-মহাসাগর ও সমুদ্রের  সকল পানি মধুর চেয়ে মিষ্টি  হবে। আরও বলি জান্নাতের হুর এরকমই যে শয়ং জিব্রাইল (আ.) - ও চিনতে ভূল করেছিলেন। --খান সাহেব বললেন,কিরকম? ---সাহাবী আরজ করিলেন, জিব্রাইল (আ.) একদিন মহান আল্লাহ  তায়ালা র দর্শন পেতে চেয়েছিলেন।  তখন মহান রাব্বুল  আলামীন একটা আলো তার (জিব্রাইল আ.) সামনে হাজির করেন।  জিব্রাইল (আ.) আলোটি দেখে কিছুক্ষণের  মধ্যে  সিজদায় পড়ে যায়। আল্লাহ  তায়ালা  বলেন,  কি হলে জিব্রাইল তুমি সিজদায় কেন? জিব্রাইল আ.ঃ- প্রভূ আপনার দর্শন পেয়েছি। আল্লাহ তায়ালা  ঃ- এই আলোটি আসছিলো জান্নাতের একটি হুরের একটি আঙ্গুল থেকে। সুবহানাল্লাহ..... দেখুন যদি জান্নাতের হুরের একটি আঙ্গুল  এতো সুন্দর  আর আলো ছড়ায়  তবে সম্পূর্ণ  হুরকে দেখলে কি হবে ? আর আল্লাহ  তায়ালার দর্শন কেমন হতো? আর এই হুরগুলো আপনার আমাদের  জন্য  অপেক্ষা  করছে। তখন খান সাহেব  পুরোপুরি  ভালো পথে, আল্লাহর  পথে চলে এলো। একদিন কোনো এক কাজে খান সাহেব  ঐ জলসা ঘরের পাশ দিয়ে  যাচ্ছিলো।  জলসা ঘরের পুরনো এক রমনী তাকে বলল, কি হয়েছে আপনার, এই পথে আসা ভূলেই গেছেন দেখি? খান সাহেবঃ-যেদিন থেকে ঐ পথ খুজে পেয়েছি, সেদিন থেকেই সব পথ বন্ধ। আমুল পরিবর্তন -মাশাআল্লাহ! হাবিব ইবনে  ওমর (রহঃ)  >> হাবিব ইবনে  ওমর (রহঃ)  ও তার ৮জন সহযোদ্ধা  অর্থাৎ  সর্বমোট  ৯জন রোমের যুদ্ধে  আটকা পড়ে ।  তাদের রোমের জেলখানায়  আটক করা হয়। তখন রোম কা সুলতান  অর্থাৎ  রোমের সুলতান  হাজির হন তাদের  সামনে। তাদের মেরে ফেলা হবে। কিন্তু  রোমের বাদশা তাদের  মারলেন না।  তাদের  একটা শর্ত দিলেন যে, তোমরা যদি খ্রিষ্টান ধর্ম গ্রহণ  করো তবেই তোমাদের  মুক্তি  দেওয়া হবে। এমন শর্তে কেউ কথা বলার সাহস পাচ্ছে  না।  তখন হাবিব  ইবনে  ওমর  (রহঃ)  বললেন - ইসলামই আমাদের  একমাত্র ধর্ম।  আর মহান রাব্বুল  আলামিন আমাদের  স্রষ্টা ।  আমরা কখনোই এই ধর্ম ত্যাগ করতে পারবো না।  আমরা মৃত্যু ভয়  করিনা।  --রোমের বাদশা একটু চিহ্নিত।  ভাবছেন এদের কি করা যায়?  হঠাৎ  সে সিদ্ধান্ত  নিলো তাকে দিয়ে পাপ কাজ করাবে। আর সেইজন্য রোমের বাদশা তার নিজের মেয়েকে প্রস্তুত করলেন জিনাহ করানোর জন্য ।  নাউজুবিল্লাহ সব রকমের পদ্ধতি  রোমের রাজকন্যাকে শিখিয়ে  দেওয়া হল। এই সময় সাহাবী - হাবিব ইবনে ওমর  (রহঃ)  ২৫বৎসরের টকবগে যুবক ছিলেন। রাজপ্রাসাদের একটি কক্ষে রোমের রাজকন্যা  ও হাবিব  ইবনে  ওমর  (রহঃ)  কে বন্দী  করা  হল।  রোমের রাজকন্যা তার সব রকমের অঙ্গবঙ্গিতে মেতে উঠলো হাবিব  ইবনে  ওমর (রহঃ)  কে দমাতে। কিন্তু  কোনো ভাবেই কাজ হচ্ছে  না।  তার দিকে তাকালেন না পর্যন্ত ।  এভাবে তিনদিন  তিনরাত পার হল।  রাজকন্যা বলল, এই তুই মানুষ, নাকি লোহা?  আমাকে  দেখলিনা, খেলি না, আমি কম কিসে? তোকে বাঁধা  দেয় কে?  আমাকে তোর হাতে তুলে দেয়া হয়েছে। উত্তরে - হাবিব ইবনে  ওমর  (রহঃ)  বললেন,  আমি লজ্জা পাই কুকর্মের কথা শুনলেও, আমার সাহস নেই।  আমার স্রষ্টা  সর্বদাই আমাকে দেখেছেন।  আমি কখনো অন্যনারীর দিকে তাকাতে, জিনাহ করতে পারবোনা। এটা পাপ ব্যভিচার।  আমার জন্য  তো জান্নাতে অপেক্ষা  করছেন  জান্নাতী হুর। [ভুল-ত্রুটি  ক্ষমা করবেন!  আমার মতো করে লিখলাম বুঝতে অসুবিধা  হলে বলবেন ] সাহাবিদের  জীবনী সত্যিই অসাধারণ ! বদলে যাক মন,বদলে যাক জীবন।।।।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৭৯৭ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • রিয়াদুল ইসলাম রূপচাঁন
    Golpobuzz ৪ বছর পুর্বে
    "আল্লাহর ফোন নাম্বার " - নামে একটি ইসলামিক গল্প লিখবো শীঘ্রই। অবাক হওয়ার মতো কিছু নেই গল্প পড়লেই বুঝবেন। এর আগে কৌতুহল হবে শুধু।

  • Md.Mofizul Hossain
    Golpobuzz ৪ বছর পুর্বে
    gjgjgjমিষ্টি আপু এমনেতেই মন মেজাজ ভালো নাই তারওপর তুমি মব খারাপ করলে তা আরও বেশী

  • মিষ্টি মেয়ে
    User ৪ বছর পুর্বে
    gj

  • Md.Mofizul Hossain
    Golpobuzz ৪ বছর পুর্বে
    gj

  • রিয়াদুল ইসলাম রূপচাঁন
    Golpobuzz ৪ বছর পুর্বে
    ধন্যবাদ প্রিয় ভাই আমার

  • Faizan Samir(the better)
    User ৪ বছর পুর্বে
    অসাধারণ,,,,,,,,,,,,,,,,খুব ভালো দুইটা ঘটনা,,,,,,,,,,,,,যারা আল্লাহর পথে অটল-অবিচল থাকে তাদেরকে গুনাহ স্পর্শ করে না যা দুই নম্বর ঘটনায় প্রকাশ পেয়েছে,,,,,,,,,,,,ভালো হয়েছে কাব্য ভাই আরো ঘটনা লিখেন

  • রিয়াদুল ইসলাম রূপচাঁন
    Golpobuzz ৪ বছর পুর্বে
    ধন্যবাদ মিঠা আপু

  • SHAHI
    User ৪ বছর পুর্বে
    অসাধারণ হয়েছে রিয়াদ ভাইয়া gj

  • রিয়াদুল ইসলাম রূপচাঁন
    Golpobuzz ৪ বছর পুর্বে
    ধন্যবাদ

  • Tuba Rubaiyat
    User ৪ বছর পুর্বে
    সুন্দর হয়েছে,,,,,,,,,,,,,,,,,হাশরের মাঠে হিসাবনিকাশের দিন কেউ কাউকে চিনবেনা সবাই নিজের চিন্তায় মগ্ন থাকবে,,,,আর কোনো ব্যাক্তির স্ত্রী যদি জান্নাতি হয় তাহলে সেই হবে হুরদের সর্দারিনী,,,,, এবার বুঝেছ?? @ঐশী,,,, তাই প্রত্যেক স্বামির কর্তব্য হলো তার স্ত্রী কে নেক কাজে উত্সাহিত করা

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর পুর্বে
    স্বাগতম।আর সবসময় দোয়া আছে ভাই এবং সবসময় পাশে আছি✋

  • রিয়াদুল ইসলাম রূপচাঁন
    Golpobuzz ৪ বছর পুর্বে
    ধন্যবাদ প্রিয় ভাই , আপনাদের অনুপ্রেরণা পেলে আরও সুন্দর করে ইসলামিক গল্প লিখার চেষ্টা করবো ইনশাল্লাহ । সকলে দোয়া করবেন।

  • Md.Mofizul Hossain
    Golpobuzz ৪ বছর পুর্বে
    বাহ! gj ধন্যবাদ রনি ভাই

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর পুর্বে
    তার সম্পর্কে কিছুই বলার নেই জাস্ট অসাধারন। আর সুইট আপু জান্নাতে সকল হুরদের প্রধান থাকবে দুনিয়াতে যিনি স্এী ছিলেন।এজন্য অবশ্যই তাকে জান্নাতি হওয়া লাগবে। আর এজন্যই স্বামীকে স্এীর প্রতি ইবাদাতের তাগিদ দেওয়া হয়েছে আর স্এীকেও। সূরা নিসাতে পাবে।

  • Md.Mofizul Hossain
    Golpobuzz ৪ বছর পুর্বে
    gjgj

  • রিয়াদুল ইসলাম রূপচাঁন
    Golpobuzz ৪ বছর পুর্বে
    ধন্যবাদ রামিশা নূর রাওহা আপুকে । আর প্রিয় মফি gj

  • রামিশা নূর রাওহা
    User ৪ বছর পুর্বে
    অসাধারণ হয়েছে!! হওয়ারই কথা যেহেতু সাহাবীর জীবনী!! তারা তো আর সাধারণ কেউ নন!!

  • Md.Mofizul Hossain
    Golpobuzz ৪ বছর পুর্বে
    স্বাগতম প্রিয় ভাইয়াgj

  • Md.Mofizul Hossain
    Golpobuzz ৪ বছর পুর্বে
    ঠিকই তখন কেউ কাউকে চিনবেনা কিয়ামতের পর তো হাশরের ময়দান তারপর ওখান থেকে জান্নাত জাহান্নাম।। হুররা তো জান্নাতে থাকে।তখন স্বামী স্ত্রী কেউ কাউকে আিনবেনা মা বাবা,ভাই বোন,আত্মীয় স্বজন বন্ধুবান্ধব সকলে অচেনা হবেgj

  • রিয়াদুল ইসলাম রূপচাঁন
    Golpobuzz ৪ বছর পুর্বে
    ধন্যবাদ মফিজুল ভাই ও মিষ্টি আপুকে

  • মিষ্টি মেয়ে
    User ৪ বছর পুর্বে
    সরি ইসলাম সম্পর্কে এমন করে বলা আমার উচিত হয় নি gj মাফ চাচ্ছি।। তবে এটা সত্যিই আমার মনে প্রশ্ন।।। gj

  • মিষ্টি মেয়ে
    User ৪ বছর পুর্বে
    আম্মু আমাকে একদিন এই হুর পরীর কথা বলছিল। আসলে টুকটাক হাদিস আম্মুর কাছেই শুনি। হুর পরীর কথা শোনার পর আমি আম্মুকে জিজ্ঞেস করলাম যে,, আম্মু,, যেসব পুরুষ জান্নাতে যাবে তারা তো হুর পরীকে পাবে। কিন্তু ওই পুরুষদের বউ গুলার কি হবে?? বউগুলো কি তাহলে স্বামীকে ছাড়া আঙ্গুল চুষবে?? প্লিজ উত্তর টা আমাকে কেউ দাও।। কিন্তু তখন আম্মুর উত্তর ছিল তখন নাকি কেউ কাউকে চিনবে না।।

  • Md.Mofizul Hossain
    Golpobuzz ৪ বছর পুর্বে
    খুবই ভালো লাগল অসাধারণ gj

  • মিষ্টি মেয়ে
    User ৪ বছর পুর্বে
    বাবাগো বাবা!! কিন্তু হোটেলে তো সবাই যায়,, ক্ষুধা লাগলে gj তবে ভালো লাগলো। হুর পরীর কথা আমি এর আগেও শুনছি।