বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

বিবি ফাতেমা (রাঃ) এর নছিহত (২)

"ইসলামিক" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান মফিজুল (০ পয়েন্ট)

X আসসালামু আলাইকুম।। বিবি ফাতেমা (রাঃ) এর নছিহত পর্ব (২) প্রথম পর্বের পরঃ হযরত ফাতেমা (রাঃ) বলেছেন---- ৬/প্রিয় ভগ্নিগণ! দুনিয়ার জীবনে যে কোন অবস্থায় কাহাকেও বদ দোয়া করবেন না।কারণ যার জন্য বদ দোয়া করবেন কখনও সে আপনার উপকারের উপকরণও হতে পারে।আর কাহাকেও হিংসার চোখে দেখবেন না।কারণ হিংসা করা মহাপাপ।হিংসার দ্বারা নেক আমল জ্বলে পুড়ে ছারখার হয়ে যায়।কখনও অপরের নিন্দাবাদ করবেন না।আর অপরাধের প্রতিশোধ গ্রহণ না করে সর্বক্ষেএে ক্ষমার দুয়ার উন্মুক্ত রাখবেন।যা প্রকৃত মর্যাদার লক্ষণ। ৭/বাস্তব জগতে দেখা যায়,অনেক লোক অন্যের দুঃখ-দৈন্য ও অসহায় অবস্থা অবলোকন করে আনন্দ উল্লাস অনুভব করে থাকে। কিন্তু প্রকৃত পক্ষে তা মোটেই সঙ্গত নয়।এক্ষেএে করণীয় কর্তব্য হচ্ছে তার দুঃখ লাঘবের চেষ্টা করা এবং সমবেদনা জ্ঞাপন করা।আবার অনেক নারী রয়েছে অন্যের সুখ কোনমতেই সহ্য করতে পারেনা।হিংসায় জ্বলে পুড়ে মরতে থাকে এবং এর জন্য অনুতাপ করতে থাকে।কিন্তু এর ফলে তার অন্তরের যে বিষাক্ত কীট বাসা বাধতে থাকে এবং ক্রমাগত তা দংশন করতে থাকে, যা সে মোটেই অনুভব করতে পারেনা।এমন অবস্থায় বিতাড়িত শয়তান তার প্রতি থাবা বিস্তার করে এবং সামান্য চেষ্টাতেই তাকে করায়ত্ত করে ফেলে। ৮/একদা জুমার নামাজের পর কতিপয় রমনী বিবি ফাতেমা (রাঃ)-এর গৃহে উপস্থিত হয়ে স্বামী স্ত্রীর সম্বন্ধে তাকে জিজ্ঞাসা করলেন।বিবি ফাতেমা (রাঃ) সমবেত রমনীগণকে লক্ষ্য করে বললেন- "হে আরবের সম্ভ্রান্ত রমনীগণ! নারী জীবনের শ্রেষ্ঠ গুরু ও পথ প্রদর্শক হলেন স্বামী। বাস্তব জীবনে স্বামীর প্রতি স্ত্রীর অনেকগুলো করনীয় কর্তব্য ও পালনীয় দায়িত্ব রয়েছে। সে দায়িত্ব কর্তব্য সম্পাদনের নামই হচ্ছে স্বামীর খেদমত।অন্য কথায় বলা যায় যে,স্বামী ও স্ত্রীর জীবনে যে নীতি ও নিয়মের তারে বাধা সে নিয়ম ও নীতিমালার সুষ্ঠু বাস্তবায়নের নামই হচ্ছে স্বামীর খেদমত।স্বামীর প্রতি একান্ত ভক্তি শ্রদ্ধা নারী জীবনের শ্রেষ্ঠ অলঙ্কার।স্বামী যদি বাড়িতে নাও থাকে তবে তার আদেশ নিষেধ সর্বদা মেনে চলবেন।তার মন মেজাজ আনন্দ ও পুলকিত রাখার চেষ্টা করবেন।স্বামী ছাড়া অন্য কাহারও সঙ্গে হাসি ঠাট্টা গল্প গুজুব ও বৃথা বাক্যালাপ করবেন না।কারণ হাসি- ঠাট্টায় মানুষের দুর্বলতা প্রকাশ পায়।যে কোন দুর্বল মুহূর্তে বেগানা পুরুষের দ্বারা যে কোন ধরনের অঘটন ঘটা বিচিত্র নহে। ৯/প্রিয় রমনীগণরা!যদি কখনো স্বামী বিদেশ হতে শ্রান্ত-ক্লান্ত হয়ে গৃহে প্রত্যাবর্তন করেন, তখন "আমার জন্য কি এনেছ?এটা আননি কেন? আমার বেলায় কিছুই জুটেনা? ইত্যাদি বাক্য দ্বারা স্বামীকে বিব্রত করবেন না।বরং " বিদেশে কেমন করে ছিলেন?কোন প্রকার কষ্ট হয়নি তো?খাওয়া-দাওয়ায় অসুবিধা হয়নি তো? ইত্যাদি বিনম্র বাক্যালাপ দ্বারা স্বামীর মনস্তাপ দূর করার জন্য যত্নবান হবেন। ১০/ হে প্রিয় ভগ্নিগণ!সংসারে কাহারও জীবনে সতীন থাকা বিচিত্র নহে।কিন্তু সতীনকে নিজের শত্রু বলে মনে করবেন না।বরং তাকে আপন ভগ্নির ন্যায় ভালোবাসবেন।এমনকি সতীনের ছেলেমেয়েকে নিজের গর্ভজাত সন্তানদের মতোই আদর- যত্ন করবেন।নিজের সতীনের সন্তানদেরকে অভিন্ন মনে করাই হলো প্রকৃত বিচক্ষণতা।এই সব গুণ যদি একজন নারীর মধ্যে থাকে তাহলে সে অবশ্যই সংসারে সুখ লাভ করবে এবং তার দ্বারা সংসারে শান্তি নেমে আসবে।তিনি আরও বলেন,হে স্ত্রীলোক!ভূলক্রমে কখনো স্বামীর নিন্দা বা কুৎসা রটনা করবেন না।এমনকি স্বামীর নিকট নিজের রূপ যৌবনের অহংকার করবেন না যদি কাহারও স্বামী দরিদ্র কিংবা নিঃসম্বল হয়,তথাপি তাকে তুচ্ছ ও হেয় জ্ঞান করা সঙ্গত নহে।এমন অবস্থায় সবসময় তার পাশে থাকবেন এবং বিভিন্ন বিপদে আপদে তাকে সাহায্য করবেন।তবেই আল্লাহ তায়ালা খুশি হবেন এবং আপনাদের ওপর রহমত বর্ষিত করবেন। gj #চলবে# ❀ সংগৃহীত ❀ যদিও লেখাটি আমার নয় সংগৃহীত করা তবুও লিখতে যেয়ে যদি আমার কোন ভূল হয় তবে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। পরের পর্ব তাড়াতাড়ি আসবে ইনশাআল্লাহ।।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৩৯৩ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • Faizan Samir(the better)
    User ৪ বছর পুর্বে
    আমীন

  • Md.Mofizul Hossain
    Golpobuzz ৪ বছর পুর্বে
    আমীনgj

  • Md.Mofizul Hossain
    Golpobuzz ৪ বছর পুর্বে
    ধন্যবাদ হিমু ভাই gj

  • Md.sAiM aRaFAt
    User ৪ বছর পুর্বে
    A nice storygj

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর পুর্বে
    স্বাগতম তুমাকেgj

  • Md.Mofizul Hossain
    Golpobuzz ৪ বছর পুর্বে
    ধন্যবাদ সকলকেgj

  • SHAHI
    User ৪ বছর পুর্বে
    কিছু বলার নেই অসাধারণ হয়েছে....

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর পুর্বে
    জাযাকাল্লাহ""" অসাধারন হয়েছে।পরের পর্বের অপেক্ষায়..

  • Faizan Samir(the better)
    User ৪ বছর পুর্বে
    ভালো হয়েছে,,,,,,,,অসাধারণgj

  • Faizan Samir(the better)
    User ৪ বছর পুর্বে
    ভালো হয়েছে,,,,,,,,অসাধারণgj