বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

কি উত্তর হবে সেদিন!!!

"ইসলামিক" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান ♥Samir♥ (০ পয়েন্ট)

X সহীহ্ বুখারীতে বর্ণিত হয়েছে, কিয়ামতের দিন আল্লাহ্ তা'য়ালা! কয়েকটি প্রশ্ন করবেন। সেই প্রশ্নগুলোর উত্তর বাধ্যতামূলক, সবাইকে দিতে হবে। ★প্রথম প্রশ্ন, "তুমি তোমার জিবনকে কোন কাজে ব্যয় করেছ?" ... তুমি কি বাজারে দাড়িয়ে দাড়িয়ে জিবনের মূল্যবান সময় গুলোকে শেষ করে দিয়েছ? তুমি কি চায়ের দোকানে বসে আড্ডা দিয়ে জিবনের মূল্যবান সময়গুলোকে নষ্ট করেছ? তুমি তোমার জিবনকে কোন কাজে ব্যয় করেছ? . ★দ্বিতীয় প্রশ্ন করা হবে, যৌবনকাল সম্পর্কে। "তুমি তোমার যৌবন কালকে কোন কাজে ব্যয় করেছ?" ... তুমি কি যৌবনের তাড়নায় উন্মাদ হয়ে গিয়েছিলে? তুমি কি দুনিয়ার মোহে আচ্ছন্ন হয়ে গিয়েছিলে? তোমার চিন্তা-চেতানা কি নষ্ট হয়ে গিয়েছিল? তুমি কি যৌবনকাল পেয়েছ বলে আল্লাহর বিধানের অবাধ্য হয়েছিলে? তোমার যৌবনের শেষ্ঠ সময় গুলো ইসলামের জন্য অনেক প্রয়োজন ছিল। পৃথিবীরর সর্বত্রই মুসলিমরা নির্যাতিত হচ্ছিল। কাফিররা মুসলিমদের ভূমিগুলোতে আগ্রাসন চালাচ্ছিল। মুসলিম নারী-শিশুদের নির্বচারে হত্যা করছিল। আবুগারিব কারাগার থেকে তোমার বোন ফাতেমা চিৎকার করে তোমাকে ডাকছিল। তোমার বোন আফিয়া সিদ্দিকী কাফরদের হাতে নির্যাতিত হচ্ছিল। কারাগারের অন্ধকার কুঠুরী থেকে চিৎকার করে তোমাকে লক্ষ করে বলছিল, আমাকে মুক্ত কর, আমাকে মুক্ত কর। তুমি কি সেদিন তার ডাকে সাড়া দিয়েছিলে? তাকে মুক্ত করতে ছুটে গিয়েছিলে? খালিদ বিন ওয়ালিদ, মুহাম্মাদ বিন কাসিম, সালউদ্দিন আইয়ুবী কি তোমার জন্য আদর্শ ছিল না? উম্মার এই কঠিন উপরিস্থিতি দেখেও তুমি খেল-তামাশায় ব্যস্ত ছিলে? সারাদিন গেম খেলা, মুভি দেখা, বন্ধুদের সাথে যেখানে-সেখানে আড্ডা দিয়ে তুমি তোমার যৌবনের মূল্যবান সময় গুলোকে নষ্ট করেছিলে। হে যুবক! কাল-কেয়ামতের মাঠে তোমার প্রতিপালকের সমানে কি জবাব দিবে? তোমার এই মুল্যবান সময়গুলো মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উম্মতের খুব দরকার ছিল। ফিলিস্তিনের গাজায় আগ্রাসী ইহুদীদের প্রতিহত করার জন্য তোমাকে খুব দরকার ছিল। ছোট ছোট মাসুম বাচ্চাগুলো সাহায্যের জন্য আর্তনাদ করে তোমাকে ডাকছিল।শামের মাজলুম মা-বোনেদের তোমাকে খুব দরকার ছিল। কারন সেখানে আল্লাহর দুশমনেরা নির্বচারে বোম্বিং করে গনহারে তাদের হত্যা করছিল। আরাকানের মাজলুমদের তোমাকে খুব দরকার ছিল। তারা সেখানে তোমার সাহায্যের জন্য হাহাকার করছিল। হে মুসলিম তরুন! তুমি প্রস্তুতি নিয়ে রাখ। কাল-কেয়ামতের মাঠে অবশ্যই তোমাকে জবাব দিতে হবে, যে তুমি তোমার যৌবন কালকে কোন কাজে ব্যয় করেছ? তবে তুমি যদি তোমার এই যৌবন কালকে ইসলামের জন্য ব্যয় করতে। তোমার রবের ইবাদতের জন্য ব্যয় করতে। মাজলুম উম্মাহ-কে সাহায্য করার জন্য ব্যয় করতে, তাহলে সেদিন তুমি বলতে পারতে, হে আল্লাহ্! আমি তো আমার যৌবন কালকে তোমার ইবাদতের জন্য ব্যয় করেছি। আমিতো আমার যৌবন কালকে মাজলুম উম্মাহ-কে সাহায্য করার জন্য ব্যয় করেছি। ★এর পর আল্লাহ্ তা'য়ালা! সম্পদশালী বক্তিকে তৃতীয় প্রশ্ন করবেন, "তুমি তোমার এই সম্পদকে কি ভাবে উপার্জন করেছিলে?" ... তুমি কি মানুষের সাথে সুদের নেল-দেন করেছিলে? তুমি কি জনগনকে ঠকিয়ে জনগনের টাকা আত্মসাৎ করে কোটিপতি হয়েছিলে? তুমি কি ব্যবসায় ধোঁকা-প্রতারণার আশ্রয় নিয়েছিলে? ও দুনিয়ার মানুষ! আজকে যে সম্পদ উপার্জন করেছ, এই সম্পদের পুঙ্খানুপুঙ্খ রুপে হিসাব দিতে হবে। ★শুধুমাত্র হিসাব দিলেই চলবে না। আল্লাহ্ তা'য়ালা! আবারো জিজ্ঞাসা করবেন, "তুমি সম্পদকে কোন কাজে ব্যয় করেছ?" ... আজকে তুমি তোমার সম্পদকে যে ভাবে ইচ্ছা সে ভাবে খরচ করছ। তুমি তোমার সম্পদেরর অপচয় করছ। কোটি কোটি টাকা খরচ করে বিলাস-বহুল প্রসাদ নির্মান করছ। লক্ষ লক্ষ টাকা খরচ করে বাড়ির গেট বানাচ্ছো। কোটি কোটি টাকা দিয়ে বিভিন্ন মডেলের গাড়ী কিনছ। টাকা-পয়সার কোন হিসেব নেই। তুমি চিন্তা করছ, আমার টাকা আমি খরচ করছি আবার কার কাছে হিসাব দিব? মনে রেখ, আল্লাহ্ তা'য়ালার কাছে সবকিছুর হিসাব দিতে হবে। আল্লাহ্ তা'য়ালার সামনে সবকিছুর হিসাব দিতে হবে। আল্লাহ্ তা'য়লা! তোমাকে জিজ্ঞাসা করবেন, তুমি এখানে সেখানে টাকার অপচয় করেছিলে অথচ তোমার পাশের বাড়িতে অভাবগ্রস্ত লোকেরা ছিল, তুমি তাদের জন্য কি করেছিলে? তুমি পথের ধারে ভিখারীদের বসে থাকতে দেখেছিলে, তুমি তাদের জন্য কি করেছ? তুমি ফুটপাতে রাতের বেলায় অভাবী মানুষগুলোকে শুয়ে থাকতে দেখেছ, তুমি তাদের জন্য কি করেছ? হাসপাতাল গুলোতে গরীব-অসহায় মানুষগুলো টাকার অভাবে চিকিৎসা করতে পারছিল না, ঔষধের টাকার ব্যবস্থা না হওয়ায় হাত পেতে মানুষের কাছে সাহায্যের আবেদন জানাচ্ছিল, তুমি তাদের জন্য কি করছিলে? তুমি রেল লাইনের দু'ধারের বস্তিতে অভাবী মানুষগুলোকে নিঃষ জিবন-যাপন করতে দেখেছ, তুমি তাদের জন্য কি করেছ? ঈদের দিনে তুমি আনন্দের সাথে ঈদ উৎযাপন করছিলে। তুমি তোমার পরিবারের জন্য লক্ষ লক্ষ টাকা খরচ করে ঈদের মার্কেটিং করেছিলে আর রাস্তার পথ-শিশুগুলো পুরাতন কাপড় পড়েই ঈদ পালন করেছে, তুমি তাদের দেখনি? তুমি তাদের জন্য কি পদক্ষেপ নিয়েছিলে? আল্লাহ্ তা'য়ালা বলবেন, আমি তোমাকে অনেক অর্থ-সম্পদ দিয়েছিলাম। তুমি চাইলে অপচয় না করে এসব দরিদ্র মানুষ গুলোর পাশে দাড়াতে পারতে। তাদের অভাব মোচন করতে পারতে। কিন্তু তুমি তাদের ব্যাপারে কোনই পদক্ষেপ নাও নি, তুমি তাদের পাশে দাড়াও নি। আল্লাহ্ তা'য়লার কাছে তোমার সম্পদের পুঙ্খানুপুঙ্খ রুপে হিসাব দিতে হবে। ও দুনিয়ার মানুষ! আল্লাহ্ তা'য়ালার সামনে এই হিসাব গুলো দেয়ার জন্য পরিপূর্ণ প্রস্তুতি নিয়ে রাখ। আল্লাহ্ তা'য়ালার সামনে এই হিসাব গুলো দেয়ার জন্য পরিপূর্ণরুপে প্রস্তুতি নিয়ে রাখ!


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৬২১ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    আমিনgj

  • Faizan Samir(the better)
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    ইনসাআল্লাহ,আমিন

  • মোহাম্মদ মফিজুল হোসেন।।
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    ভাই একদম ঠিক কথা বলছেন আর কিছুই বলার নেই।কিয়ামতের মাঠে আমাদের এই প্রশ্ন গুলোই করা হবে।তখন কি জবাব দিব দুনিয়ার মায়ায় আচ্ছন্ন ছিলাম তখন হাশরের ময়দান আর কিয়ামতের দিনের কথা মনে থাকেনা।। যখন কিয়ামতে যাব তখন অনেক আফসোস করব। এখন থেকেই প্রস্তুতি নিয়ে রাখব এবং মুসলমান হিসেবে একজন মুসলমান যুবক হিসেবে সেই রোজ হাশরে সঠিক জবাব দিব আল্লাহ যেন আমাদের সবাইকে বোঝার তৌফিক দান করে আমীনgj

  • Faizan Samir(the better)
    User ৪ বছর, ১ মাস পুর্বে
    হুম ঠিক

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ১ মাস পুর্বে
    ঠিক। অসম্ভব সুন্দর হয়েছে। আমিও এটাই ভাবি কিছুলোক নামায পড়েই নিজেকে ইমানদার ভেবে বসে কিয়ামতের দিন আল্লাহ যদি প্রশ্ন করেন যখন তোমার ভাইয়েরা - বোনেরা নির্যাতিত হচ্ছিল তখন তুমি কি করেছ? কি বলবো কিছুই বলার নেই।