বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

সৃষ্টিকর্তা আসলেই কি আছে??মানুষ কাজ করলে তবেই রিজিক পায় এতে সৃষ্টিকর্তার হাত কি?হাত থাকলে তিনি কেন কাজ করা ছাড়াই রিজিক দেন না??

"ইসলামিক" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান Refat Ahmed (০ পয়েন্ট)

X ময়মনসিংহ থেকে কোথাও যাওয়ার উদ্দেশ্যয় ট্রেনে রওনা দিলাম।হাতে প্রচন্ড উজনের একটি ব্যাগ।তো কোনমতে ট্রেনে উঠে পড়লাম।উঠেই একটি সিটে বসে পরলাম এবং হাফ ছেড়ে বাচলাম।এমনসময় এক লোক বলল এক্সকিউজমি।আমি বললাম ইয়েস।লোকটি বলল এখানে কী বসতে পারি।আমি হ্যা বলার আগেই লোকটি ধড়াম করে বসে পড়ল।বিড়বিড় করে বললাম অনুমতি না দেওয়ার আগেই যখন বসেই পড়বেন তাহলে বলার কী ছিল?লোকটি বলল কী বলেন বিড়বিড় করে?আমি হাসার চেষ্টা করে বললাম কিছু না।কেউ আর কোন কথা বললাম না।লোকটির পড়নে প্যন্ট-শার্ট বয়স আর কত হবে এই এিশ কি চল্লিশ।এমনসময় গটল এক বিপওি।বাইরে থেকে একটা ইটা এসে জানালার কাছ ভেঙে প্রায় ভদ্রলোকের গায়ে পরেছিল।একটুর জন্য বেচে গেল আরকি।আমি বললাম ভাই আলহামদুলিল্লাহ বলে শুকরিয়া আদায় করেন আরেকটু হলেইত গেছিলেন।ভদ্রলোক এবার আমার দিকে অগ্নিদৃষ্টি দিয়ে তাকিয়ে বলল এই যে আমি আল্লাহ বলতে কাউকে বিশ্বাস করি না।আমি বললাম ভাই আপনি কী অন্যকোন ধর্মের অনুসারি?ভদ্রলোক এবার আমাকে মারতে চেয়েও মারলেন না।ফুপাতে ফুপাতে বলল না আমি নাস্তিক।আমি বললাম ওহ আচ্ছা এই ব্যপার।তো কেন আপনার মনে হলো সৃষ্টিকর্তা বলতে কেউ নেই?লোকটি বলল পৃথিবী তার নিজস্ব গতি অনুযায়ি চলবে মানুষের কিছু বৈশিষ্ট্যর কারনে বংশগতির ধারা বজায় থাকবে এতে সৃষ্টিকর্তার দরকারটা কী?আমি বললাম ভাই জানেন আজ কী হয়েছে?এই যে আমার সাথে বিশাল এই ভারি ব্যগটা একা একাই হেটে আসল আমার সাথে। লোকটি প্রকান্ড একটি হাসি দিয়ে বলল আপনি পাগল হয়েছেন নাকি আমি পাগল হয়েছি।লোকটি হাসতেই আছে আমি বললাম এতে হাসার বা পাগল হবার কি হলো?? লোকটি বলল নয়ত কি? এই ব্যাগটা একা একা আপনার সাথে হেটে আসছে আর এটা আমায় বিশ্বাস করতে বলেন?আমি বললাম তাহলে সামান্য এই একটা ব্যাগ যদি একা একা হেটে আমার সাথে আসতে না পারে তাহলে বিশাল এই পৃথিবী,সূর্য সাগর মহাসাগর নিজস্ব নিয়মেই কিভাবে চলতে পারে? রাতে চাদ আলো দেয় দিনে সূর্য আলো দেয় এসব একা একাই কীভাবে হয়? কীভাবেই বা সূর্যের চারপাশে পৃথিবী ঘোরার জন্যও আমরা ছিটকে পড়ি না।সেই অদৃশ্য শক্তি কোথা থেকে আসল? আপনি বলতে চাচ্ছেন এসব আপনা থেকেই হয় যেখানে সামান্য একটা ব্যগই একা চলতে পারে না শক্তি ছাড়া সেখানে এসব কোন শক্তি ছাড়া কিভাবে চলতে পারে? আর এই শক্তিই বা কে দিল? আচ্ছা আপনি কি কখনও দেখেছেন গাছে মানুষ ধরে?বা মানুষের গর্ভ থেকে অন্যকোন কিছু হয়েছে? যেখানে সবকিছুই একটি নিয়মের মধ্যে হয় সেখানে একজন স্রষ্টা এসব এমনিই হয়?বনে-জঙ্গলে পশুপাখি থাকে লোকালয়ে এই আমরা থাকি পশু-পাখিদের এই শিক্ষা কী কোন মানুষ দিয়েছে যে লোকালয়ে যাওয়া যাবে না।তাহলে কে দিল? যেখানে একটি সামান্য ব্যগই একা চলে এটা মানতে আপনি পারেন না সেখানে এসবই একা একা চলে এটা আমায় আপনি মানতে বলছেন?ভদ্রলোক এবার ভ্রু কোচকাল আর কিছুই বলছে না।আমিও মৃদু একটা হাসি দিয়ে বসে রইলাম আর কিছু বললাম না।পরক্ষনেই ভদ্রলোক প্রচন্ড উৎসাহ নিয়ে বলল আচ্ছা কোরআনের একটা আয়াত হলো এই যে:: তোমরা অভাবের জন্য নিজ সন্তানদের হত্যা করও না।তোমাদের ও তাদের রিজিকের ব্যবস্হাত আমিই করি। লোকটি বলল এইত? আমিও হ্যাসূচক মাথা নাড়ালাম।ভদ্রলোকটি বলল আচ্ছা সৃষ্টিকর্তা কিভাবে মানুষের রিজিকের ব্যবস্হা করল?কোন মানুষ যদি কাজ না করে বসে থাকে তাহলে সে কী আসমান থেকে খাবার পাবে?যদি মানুষই কাজ করে খাবার পায় তাহলে মানুষের রিযিকের ব্যবস্হাত মানুষই করল স্রষ্টা কিভাবে করল? লোকটি এই বলে দিল এক বিশাল হাসি।আমিও বিপাকে পরে গেলাম।সত্যিইত।তবুও বললাম হুম সৃষ্টিকর্তাইত মানুষের রিজিকের ব্যবস্হা করেন।লোকটি তখনও হাসছে।বলল কীভাবে?? আমি বললাম মনে করুন আপনার বাড়িতে একটা পুকুর খনন করা দরকার আপনার।এক্ষেএেত আপনার কিছু শ্রমিক লাগবে নাকি? লোকটি বলল হুম।আমি বললাম মনে করেন আপনি কিছুসংখ্যক শ্রমিক নিয়োগ দিলেন।তারপর একসময় কাজ শেষ হলো।এখন আপনি মজুরি দিলেন তারপর তারা তা দিয়ে তাদের ভরণপূষন করল।এখন তাহলে কার জন্য তারা জিবিকা নির্বাহ করতে পারল?লোকটি বলল আমার জন্যে।আমি বললাম আপনার জন্য কিভাবে?তারাত কাজ করে টাকা নিল।তাহলে তা তারা নিজেরাই উপার্জন করল না?লোকটি বলল আমি যদি তাদের কাজ না দিতাম তাহলে তারা টাকা কোথায় পেত?কাজ কোথায় করত? তাহলে কী এটা আমার অবদানও নয়।।আমি এবার মুচকি হাসি দিয়ে বললাম ঠিক তাই।তেমনি পুরো সৃষ্টিজগৎটাইত স্রষ্টার।সেখানে তিনি যদি আমাদের না পাঠাতেন বা কাজের ব্যবস্হা না করে দিতেন তাহলে আমরা কাজ করে জিবিকা নির্বাহ করতে পারতাম?সবইত তার হুকুমেই হয়।ভদ্রলোক মনে হলো এবার বিশাল মর্মাহত হলো।তিনি গুনাক্ষরেও হয়ত ভাবেন নি আমি এদিক দিয়ে এভাবে প্রমান করে দিব।তিনি করুন স্বরে বললেন আচ্ছা তাহলে স্রষ্টা কেন মানুষকে কোন কাজ করা ছাড়াই মানুষের রিজিকের ব্যবস্হা করে দেন না? আমি বললাম আপনি কী শ্রমিকদের কোন কাজ করে ছাড়া টাকা দিবেন? লোকটি বলল ধুরর যদি আমার কাজই না করে তাহলে আমি কেন টাকা দিব?আমি বললাম ঠিক তাই।মহান আল্লাহ রাব্বুল আলামিন ঠিক তেমনি মানুষকে কিছু কাজ দিয়ে দুনিয়ায় প্রেরন করেছেন।এটার মধ্যে এটাও অন্যতম।আপনি কি চাইলে শ্রমিকদের কোন কাজ করা ছাড়াই টাকা দিতে পারতেন না?পারতেন তবুও আপনি দিবেন না।তেমনি মহান স্রষ্টা পারলেও মানুষকে কোন কাজ করা ছাড়া রিজিকের ব্যবস্হা করেন না।কারন তিনি মানুষকে দুনিয়াতে প্রেরন করেছেন পরিক্ষাসরুপ।আর এ পরিক্ষায় উওির্ন হতে পারলে তিনি মহাপুরুষ্কারের ঘোষনা দিয়েছেন।এজন্যই দুনিয়াতে মানুষকে কাজ করে জিবিকা নির্বাহের আদেশ দিয়েছেন।তাই বলে কি তিনি মহান নয়?? তিনি মহান।ভদ্রলোক হাল্কা একটা কাশি দিয়ে বলল তুমি বসো আমি একটু আসছি।আমি এখন বাইরের অপরুপ দৃশ্যের দিকে তাকিয়ে আছি।আর ভাবছি যার সৃষ্টি এত মহান তিনি না আরও কত মহান। বি.দ্র:: গল্পতে কোন ভুল ক্রটি থাকলে ক্ষমা করবেন প্লিজ।.


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৭১৩ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ২ মাস পুর্বে
    তাই গল্প পড়লে এখন থেকে কমেন্ট করবেন আশা করি।।আর ঐটা বলছি বলেই দরকারি কমেন্ট করা যাবে।।আরকি যাতে বিশাল নোটিফিকেশন না হয় সেটাgjgj

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ২ মাস পুর্বে
    এজন্যই আমি গল্পে কমেন্ট করতে বলি যাতে আমি ভালোভাবে লিখতে পারি সবার সাজেশন নিয়ে।এনিওয়ে আমার গল্পে এখন থেকে আর আজাইরা কথা হবে না।কমেন্ট করলে শুধু ধন্যবাদ এতটুকুই gjgj।সো নোটিফিকেশনের ভয় আর নয়gj

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ২ মাস পুর্বে
    গল্পের মাঝে??ঠিক আছে পরবর্তীতে চেষ্টা করব কিন্তুু আরেকটা গল্প এমন হতে পারে কারন কাল রাএে সাবমিট করে দিয়েছি।এখন থেকে লিখলে গ্যাপ দিয়েই লিখব।সাজেশনের জন্যও অসংখ্য ধন্যবাদgj

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ২ মাস পুর্বে
    ধন্যবাদ রেটিং এবং কমেন্ট করার জন্য।

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ২ মাস পুর্বে
    হুমম ধন্যবাদgj

  • samia
    User ৪ বছর, ২ মাস পুর্বে
    বড় হলেও পড়ে ভালো লাগছে।

  • Saiful
    User ৪ বছর, ২ মাস পুর্বে
    সুস্বাগতম☺☺

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ২ মাস পুর্বে
    আমার গল্প সবই বড়।।☺☺☺ধন্যবাদ

  • Saiful
    User ৪ বছর, ২ মাস পুর্বে
    একটু বড় কিন্তু চমৎকার।

  • ☫☤Ꮶℳ ЅᎯᎫU Ꭿℋℳℰⅅ ℛᎾᏦℐℬ ☢☣
    User ৪ বছর, ২ মাস পুর্বে
    স্বাগতম রনি ভাই। gj

  • Mofizul{Tea Master} ☕☕☕
    Golpobuzz ৪ বছর, ২ মাস পুর্বে
    সু------------ স্বাগতম ভাই।

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ২ মাস পুর্বে
    ধন্যবাদ আনিশা আপি,আব্দুল্লাহ ভাই আমার জানা নেই ধন্যবাদ তোমায়।।ধন্যবাদ রাকিব ভাইgjgj

  • Mofizul{Tea Master} ☕☕☕
    Golpobuzz ৪ বছর, ২ মাস পুর্বে
    হুম gj

  • ☫☤Ꮶℳ ЅᎯᎫU Ꭿℋℳℰⅅ ℛᎾᏦℐℬ ☢☣
    User ৪ বছর, ২ মাস পুর্বে
    অসাধারণ gj

  • ⏩المامون ⏩
    User ৪ বছর, ২ মাস পুর্বে
    এই গল্প ইমমা আজম আবু হানিফা (র.) এর জীবনের একটা ঘটনায় পড়েছিলাম,, বিষয় এক ছিলো বাট গল্পের ধরণ ভিন্ন । অনেক ভালো হয়েছে রনি ।

  • Anisha jannat
    User ৪ বছর, ২ মাস পুর্বে
    অনেক সুন্দর। gj

  • Mofizul {Master} ❀ ❀
    Golpobuzz ৪ বছর, ২ মাস পুর্বে
    সু ----------- স্বগতম ভাই য়া

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ২ মাস পুর্বে
    ধন্যবাদ তোমায়gj

  • Mofizul {Master} ❀ ❀
    Golpobuzz ৪ বছর, ২ মাস পুর্বে
    অনেক ভালো হয়েছে ভাই এরকম নাস্তিকদের প্রশপ্রশ্নের এরকম উওর ই প্রয়োজন। দারুণgj

  • Tasnova Afrin
    User ৪ বছর, ২ মাস পুর্বে
    ও আচ্ছা ..

  • M.H.H.RONI
    Golpobuzz ৪ বছর, ২ মাস পুর্বে
    হা,হা,হা☺☺☺☺☺।এই জিজেতেই।গল্পটা আমি কাল রাএে সাবমিট করেছিলাম।তারপরই নতুন গল্পগুলো প্রকাশিত হলো।সেখানে একটা গল্প পড়লাম আরাফাত ভাইয়ের শুরুটা আমার মতোই দেখে খুব হতবাক হয়েছি।কিন্তুু তখন আমার কিছু করার ছিল না কারন ততক্ষনে আমি সাবমিট করে দিয়েছি।মনে মনে অনেক হাসি আসছে আমার।ব্যপারটা পুরাই কাকতালিয়।☺☺।এনিওয়ে ধন্যবাদ আপনাকেgj

  • Tasnova Afrin
    User ৪ বছর, ২ মাস পুর্বে
    ভালো লাগলো.. তবে এমনিই একটা কাহিনী অন্যরকম ভাবেক কোথায় যেন পড়েছিলাম ..