বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

পাথর ও জীবন

"জীবনের গল্প" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান বকুল রায় (০ পয়েন্ট)

X আইজ্যাক নিউটনের বাবা যদি একটা রেললাইনের ধার থেকে একটা পাথর এনে নিউটনকে দিত আর বিক্রি করতে বলত,তবে কি কেউ পাথরটির মূল্য জিজ্ঞেস করত? কেউই করত না।কিন্তু পাথরটি দেখতে ভালো,তাই মহিলাটি,যাদুঘরের লোকটি আর রত্নের দোকানি পাথরের দাম বলে।কিন্তু রেললাইনের পাথর দেখলে মূল্য জিজ্ঞেস করত না। সেরকম দামি পাথরের মতো দামি জীবনের মূল্য একেক জনের নিকট একেক রকম।কিন্তু রেললাইন থেকে কুড়িয়ে আনা পাথরের দাম যেমন কারো কাছে নেই,তেমনি এক সামান্য জীবনের মূল্য কারো কাছে নেই। আর রেললাইন থেকে কুড়ানো পাথরকে যেমন দামি হীরের পাথরে তৈরি করা যায় না,তেমনি আমার জীবনকেও দামি জীবনে তৈরি করা যায় না। আর রেললাইনের পাথর যেমন বিক্রয় করতে গেলে অন্যরা কিনবে না।কিন্তু সবাই হাসবে।ঠিক তেমনি এ জীবনটা যে এখন যে পরিস্থিতিতে আছে,তাতে সবাই হাসছে। পাথরকে দামি হতে হলে আগে থেকেই হতে হয়।তেমনি আমার জীবন দামি হওয়ার জন্য আগে থেকেই হতে হতো। ওসব বাজে পাথরকে যেমন রেললাইনের ধারে থাকা মানায়,তেমনি আমার জীবনও এই বাধা নিয়মে থাকাটাই মানায়। পাথর দামি বা দামহীন হোক না কেন,তা মানুষ ধ্বংস করতে পারে।কিন্তু জীবন দামি বা দামহীন সবাই আত্মহত্যা করতে পারে। তাহলে পাথর ও জীবনের পার্থক্য কোথায়?


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৪৭৮ জন


এ জাতীয় গল্প

→ জীবন পাথর নুড়ি আর বালির সমন্বয়ের একটা জটিল উদাহরন
→ জীবন পাথর নুড়ি আর বালির সমন্বয়ের একটা জটিল উদাহরন

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • Nahida Afrin Jany
    User ৪ বছর, ৪ মাস পুর্বে
    ভালো লাগল... gj

  • বকুল রায়
    Golpobuzz ৪ বছর, ৭ মাস পুর্বে
    ধন্যবাদ সায়মা আপু।আর আপনাকেও ধন্যবাদ আনসারুল ভাই

  • Ansarul Islam
    User ৪ বছর, ৭ মাস পুর্বে
    উপরের উদাহরণগুলোর মতো নিচের কথাগুলোও অনেক সুন্দর ছিল । গল্পের প্রশ্নের ব্যখ্যা দেয়ার জন্য পাঠক হিসেবে আমি যোগ্য নই ।

  • SM Samiya Mahejabin
    User ৪ বছর, ৭ মাস পুর্বে
    না।দাদা এখনো চেষ্টা করে দেখতে পারেন।।।জীবনকে উন্নতি করতে হলে কিছু কিছু বিষয় বাদ দিয়ে কাজের উপর মনোযোগ ও পরিশ্রম প্রয়োজন।শুধু পরিশ্রম করলেন,কিন্তু মনোযোগ হলেন না তাহলে হবে না ।মনোযোগ হতে হবে পরিষ্কার আর ঠান্ডা মাথায়।একটা কাজের মধ্য অন্য কিছু ভাবা যাবে না।কাজটা করার জন্য পূববতী কিছু কাজ করতে হবে।যেমন শরির ঠিক থাকা,দুশ্চিন্তা মুক্ত, উপরে উঠার লক্ষ্য ,কিছু কিছু বিষয় নির্দিষ্ট সময়ে ফ্রি সময় নষ্ট করা.আবার সেটি নিয়ে পরে না ভাবা তখনের কাজ তখনেই শেষ।ইত্যাদি ইত্যাদি ।দাদা সময় কে খুব মূল্যায়ণ করেন।দাদা আপনি পারবেন তার ফলালফল।