বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

ভাস্কো_ডা_গামার অভিযান_কাহিনী [2]

"রোমাঞ্চকর গল্প " বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান Rakib Ahmed Rihan (০ পয়েন্ট)

X তিনি দেখলেন, তার পরিকল্পনা অনুযায়ী আফ্রিকার পশ্চিম উপকূল হয় উওমাশা অন্তরীপ থেকে যাত্রা করে যদি ভারতে আসার পথ আবিষ্কার করতে পারা যায় তাহলে এই পথ কলম্বাসের সম্পুর্ণ ভিন্ন পথই হবে। তাই তিনি খোজঁ করতে আরম্ভ করলেন একজন দুঃসাহসী নাবিকের, যিনি তার পরিকল্পনা কার্যকরী করতে সামর্থন হবেন। তখনই স্বতঃপ্রবৃত্ত হয়ে এলেন ভাস্কো_ডা_গামা নামে একজন অসমসাহসী নাবিক। ডিয়াজের দশ বছর পরে এবং কলম্বাসের পাঁচ বছর পরে প্রিন্স হেনরি দি নিভিগেটারের পরিকল্পনা অনুযায়ী উত্তমাশা অন্তরীপ ঘুরে ভারতে আসতে প্রস্তুত হলেন তিনি। বাস্কো_ডা_গামার জন্ম ১৪৬০ খ্রিষ্টাব্দে। একজন সাধারণ নাবিক হিসেবে জীবন শুরু হয় তার। পরে আপন বুদ্ধি ও কর্মকুশলতায় উচ্চপদে অধিষ্ঠিত হন। কথিত আছে, আফ্রিকার উপকূলে তিনি বারবার গমন করতেন এবং অনাণ্য পর্তুগিজ নাবিকের মতো লুন্ঠন করে আনতেন ধণরত্ন। এককথায়, দস্যুতায় তিনিও কম যেতেন না। ভদ্র একজন জলদস্যু বললেও মনে হয় খুব একটা অন্যায় পর্দশন করা হবে না ভাস্কো_ডা_গামার প্রতি। ভাস্কো ডা গামার খুব উচ্চাঙ্কাক্ষী ছিলেন এবং সম্পদের প্রতি ছিল তার তীব্র আকর্ষণ। হয়ত ঐ আকষর্ণ ই তাকে এমন দুধর্ষ করে তুলেছিল। তার একটুও ভীতিও ছিল না সমুদ্রের প্রতি...


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৪৬০ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • Sumaiya Sarah
    User ৪ বছর, ৮ মাস পুর্বে
    Nc