বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

গ্যালিলিও'র অপরাধ [3]

"জীবনের গল্প" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান Rakib Ahmed Rihan (০ পয়েন্ট)

X পোপের রাজধানী থেকে পোল্যান্ড অনেক দূর। কোপার্নিকাসের মতবাদ পোপের রাজধানীতে কোন সাড়া জাগাতে পারেনি। কিন্তু গ্যালিলিও তার আবিষ্কারের সাহায্যে সৌরকেন্দ্রিক মত এমন জোরের সঙ্গে প্রচার করতে লাগলেন এবং সাধারণ লোকের সামর্থন তিনি এতবেশি পেতে লাগলেন যে, চার্চের কর্তৃপক্ষ স্থির থাকতে পারলেন না। সৌযকেন্দ্রিক মত শাস্ত্রবর্ণিত বিশ্বব্রম্ম্রান্ডের ধারণার সম্পূর্ণ বিপরীত; তাছাড়া পৃথিবী বিশ্বব্রম্মান্ডের মূলকেন্দ্র- এই বিশ্বাসের পশ্চাতে জগতে মানুষের প্রাধাণ্যবোধ আত্মগৌরব সৃষ্টি করতে গতকাল যে_সাহায্য করছে তা_ও ত্যাগ করতে হয়। পোপ পন্ঞ্চম পল গ্যালিলিও'কে ডেকে আদেশ করলেন, তিনি ভবিষ্যৎতে সৌরকেন্দ্রিক মত পোষণ করতে পারবেন না, শিক্ষা দিতে পারবেন না এবং বই লিখে বা বক্তৃতা দিয়ে সমর্থন করতে পারবেন না। গ্যালিলিও নিরুপায়; পোপ যখন সর্বশক্তিমান। ধর্মরক্ষার নাম করে যাকে_ইচ্ছা পুড়িয়ে পর্যন্ত মারতে পারেন। সুতরাং গ্যালিলিও পোপের নির্দেশ পালন করতে সম্মত হলেন। অনেকদিন গ্যালিলিও নতুন কিছু লিখে বা বক্তৃতা দিয়ে পোপের বিরূদ্ধাচরণ করলেন না। সম্তম আরবান নতুন পোপ নির্বাচিত হলেন। গ্যালিলিও ভাবলেন, এখন সব শান্ত হয়ে গেছে, আর ভয় নেই তো এখন বই লেখা যাবে।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৩২৬ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • Sumaiya Sarah
    User ৪ বছর, ৯ মাস পুর্বে
    Vlo e