বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

অবাক জাতি এস্কিমো

"সত্য ঘটনা" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান তামিম হাসান(guest) (০ পয়েন্ট)

X "অবাক জাতি এস্কিমো " - তামিম হাসান উওর মেরু। বরফ সমুদ্রে দিনরাতের হিসাবটা একেবারেই ভিন্ন। এখানের অবাক করা বিষয় হলো ছয় মাস দিন এবং ছয় মাস রাত থাকে। এই উওর মেরুতেই বসবাস করে এস্কিমো জাতি। এস্কিমোরা বাড়ি তৈরি করে বরফ দিয়ে। গরম কালে এই অসাধারন বরফের বাড়ি গুলো গলে যায়। পশুর চামড়া দিয়ে এস্কিমোরা পোশাক তৈরি করে, পৃথিবীর সবচেয়ে উওরতম বিন্দু উওর মেরু। পৃথিবীর উওর গোলার্ধের এই বিন্দুতে এর ঘূর্নন অক্ষ পৃষ্ঠতলের সাথে মিলেছে। বরফের স্রোত কখনো স্থির রাখে না উওর মেরুকে। কথাটা বিশ্বাস না হলেও সত্যি যে, উওর মেরুতে কোনো ঘড়ির সময় ধরা হয় না। আর্কিটেকের বরফের ছোট -বড় দ্বীপ গুলো ভেসে চলে গরমকালে। আর শীতে এসে জমে দাড়িয়ে যায় দ্বীপ গুলো। উওর মেরুতে গরমকালেও থাকে শূন্য ডিগ্রি সেলসিয়াস। বরফ জমে থাকা এই গরমের সময় ছয় মাস রতির দেখা পাওয়া যায়। শীতকালেও রাতের আধাঁর নেমে আসে ছয় মাসের জন্য। এসব কারনে উওর মেরুতে সারা বছর শীত আবহমান থাকে। বিভিন্ন দেশের গবেষকরা আবিষ্কার করে দেখেছেন উওর মেরুতে আরও দুটি ঋতু রয়েছে সেগুলো হলো,, শরৎ এবং বসন্ত। তবে এ দুটি ঋতু বিরাজমান থাকে কয়েকমাস মাএ। উওর মেরুতে বসবাসকারী এস্কিমোদের বাড়ি তৈরি হয় বরফ দিয়ে।বরফের খন্ড দিয়ে তারা বিশেষ এক ধরনের ঘর তৈরি করে যার নাম :ইগলু।এই ঘর গুলোই জানালা দিতে ব্যবহার করা হয় সচ্ছ বরফের টুকরো /খন্ড। এস্কিমোদের শিকাড় ধরার কৌশল ভিন্নরকম। উওর মেরুতে তারা সারা বছর বরফের সাথে যুদ্ধ করে। উওর মেরুতে কোনো ফসল হয় না। বরফ গলিয়ে তারা খাবার সংগ্রহ করেন।উওর মেরুতে রয়েছে আর্কিটিক এলাকার ভাল্লুক, বগ্লা হরিণ,খরগোশ, ভেড়া, পাখি, শিয়াল আর কুকুর। কখনো কখনো রাজহাঁস দেখা যায় উওর মেরুতে। এস্কিমোদের আরেকটি শিকাড়ি বস্তু হলো "সিল মাছ"।এস্কিমোরা শিকাড় করে হাতির দাঁত, বর্শা, তীর ইত্যাদি হাতিয়ার দিয়ে। এস্কিমোরা প্রায়ই শিকাড়ের সময় হিংস্র পশুদের সম্মুখীন হয়। উওর মেরু ঘেষাঁ কানাডা, রাশিয়া, ডেনমার্ক, গ্রিনল্যান্ড সব মিলিয়ে মাএ দেড় লাখ এস্কিমো জাতির বসবাস রয়েছে। বরফ ঢাকা উওর মেরুতে কোনো গাছপালা নেই, তাই শিকাড় করেই এস্কিমোদের খাবার সংগ্রহ করতে হয়। এস্কিমোদের প্রধান খাদ্য গুলো হলো, তিমি, সিল মাছ, পেঙ্গুইন, পাখি, বরফ, মেরু ভাল্লুক, খরগোশ। এস্কিমোরা সামুদ্রিক ঘাস, হার্ব জাতিয় ঘাস ইত্যদি খাদ্য হিসেবে গ্রহণ করে। এস্কিমোরা সিল মাছের তেলকে জালানি হিসেবে ব্যবহার করে। উওর মেরুতে এস্কিমোরা কখনো কখনো ওলরুস শিকাড় করে। এই প্রানী গুলো তারা সিদ্ধ / রান্না না করে কাচাঁ খায়। সবচেয়ে অবাক করা বিষয় হলো এস্কিমোরা পানি হিসেবে পান করে সিল মাছের রক্ত। বরফের সমুদ্রে এখন চলে জাহাজ। আমেরিকান অভিযাএী আলবার্ট কুক তার দুই সহোযাএী নিয়ে ২১ শে এপ্রিল প্রথম ১৯০৮ সালে উওর মেরুতে পা রাখেন।তবে বর্তমানে রাশিয়া ও আমেরিকার গবোষকরা উওর মেরুতে নানা গবেষনা করেন। আধুনিক জাহাজ গুলো বরফ কেটে দিব্যি পৌছে যাচ্ছে উওর মেরুতে।এস্কিমো জাতির মানুষরা বাইরের দুনিয়া সম্পর্কে খুব একটা জানেনা। তবে প্রতিনিয়ত তারা প্রকৃতির বৈরি আবহাওয়ার সাথে যুদ্ধ করে বেচেঁ আছে। একারনেই অবাক জাতি এস্কিমো । "সমাপ্ত "


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৫৩৬ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • MH2 (Mysterious Some one)
    GJ Writer ৩ বছর, ১১ মাস পুর্বে
    ভালো লাগল

  • শাকিম
    User ৪ বছর, ৩ মাস পুর্বে
    Informative...

  • SAIMA
    User ৫ বছর, ১ মাস পুর্বে
    গল্পটি অনেক সুন্দর।অনেক কিছু জানতে পারলাম।