বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

♥♥ মা ♥♥

"স্মৃতির পাতা" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান অর্নব আহাম্মেদ নিল (০ পয়েন্ট)

X ♣♥♠♣♥♠ ছেলেটাকে রোজ 'কুড়িগ্রাম বাসস্ট্যান্ডে' পত্রিকা নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় ৷ এদিক দিয়ে যেই যায় তার কাছেই সে দৌঁড়ে যায়, আর করুন সুরে বলে "স্যার , একটা পত্রিকা নেন না, স্যার ।" কেউ নেয় আর কেউ তাকে ঠেলে সরিয়ে দেয় ৷ গত দুইদিন ছেলেটাকে দেখতে পেলাম না ৷ তবে কলেজে যাওয়া - আসার সময় তাকে খুঁজতাম ৷ আজ যখন কলেজে যাচ্ছি , দেখি ছেলেটা পত্রিকা হাতে দাঁড়িয়ে আছে ৷ অনেকেই তার সামনে দিয়ে যায় - আসে কিন্তূ সব কয়টি দিনের মতো সে আর মানুষের পিছনে ছুটছে না ৷ কাউকে বলছেও না" স্যার, পত্রিকাটা নেন । - আমি কিছুক্ষন সেখানে দাঁড়িয়ে ছিলাম কিন্তূ তার এই অদ্ভুত আচরন আমাকে আর সামনে যেতে দিলো না ৷ ছেলেটির সামনে গিয়ে দেখলাম " কোনো এক অজানা ধ্যানে সে মগ্ন, সঙ্গে চোখের কোনায় দু- এক ফোঁটা জল "আমি তার গায়ে হাত রাখতেই সে চমকে গিয়ে বলে ওঠলো "স্যার, পত্রিকা ! - আজ তার পত্রিকা বিক্রির কোনো আগ্রহ দেখছি না ৷ সে যেনো সব হারিয়ে ফেলেছে ৷ তার কন্ঠে বিষাদের একটা আর্তনাদ ৷ তাকে একটু সামনে ডেকে নিলাম ৷ দুজনে একটা চায়ের দোকানে বসি, তখনো তার চলনে যে বাঁধা , আমি তা বুঝতে পারি ৷ - তাকে জিঙ্গাস করি, " কি হয়েছে তোমার ?" সে চুপ করে আছে , কিছু বলছে না, আবার জিঙ্গেস করায় সে বললো " দুই দিন আগে তার মা মারা গেলো , যার চিকিৎসার জন্যে সে মানুষের হাতে পায়ে ধরে দু- একটা পত্রিকা বিক্রি করতো " পাগলের মতো ছুটতো সে, একটা পত্রিকা বেশি বিক্রি করতে পারলে মায়ের জন্য ওষুধের সাথে একটা প্রান বা জুস নিতে পারবে ৷ মা তার শেষ সময়ে অনেক দধি খেতে চাইলো কিন্তূ হতভাগা সন্তান পারলো না তার মাকে এক চামচ দধি খাওয়াতে ৷ এসব কথা সে ধীরে ধীরে বলে যাচ্ছে আর আমি শুনছি ৷ কোনো এক অজানা মায়ার চোখের কোনে আমারো একফোঁটা জল চলে এলো ৷ - আজ তার পত্রিকা বেঁচার কোনো তাড়া নাই ৷ পেটে খুদা নাই , নেই দু টাকা রোজগারের কোনো আগ্রহ ৷ তার একটাই প্রলাপ , " আজ আর পত্রিকা বেঁচে কি হবে ? !! টাকা দিয়ে কি করবে সে ? মা যে নেই ? কে আজ তাকে রাতে একমুঠো খাইয়ে দিবে ! কাকে জড়িয়ে ধরে সে ঘুমাবে ? মা যে আর ফিরবেনা ৷"" একটুপর ছেলেটি বলে ওঠলো , " আচ্ছা ভাইয়া . আমার আম্মা বেহেশতে যাবে তো ?"" আমি তার কাঁধের উপর হাত দিয়ে বললাম " তোমার মতো একটা সন্তান যে মা জন্ম দিয়ে গেলো, সে কি করে বেহেশতে না যায়, অবশ্যই যাবে । তোমার মায়ের কোনো কষ্ট হবে না , একটুও না ৷ ছেলেটি জোর করে আমায় জড়িয়ে ধরে কান্না শুরু করলো , আমিও হাত দুইটা বাড়িয়ে তাকে জড়িয়ে ধরি ৷ মা কি জিনিস তা সবাই বুঝে না । কেউ টাকার নেশায় পাগল আর কেউ মায়ের ভালোবাসায়......


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৫৯৪ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • অর্নব আহাম্মেদ
    User ৫ বছর, ১ মাস পুর্বে
    tnxx all

  • Sohanur Rahman sagor
    User ৫ বছর, ১ মাস পুর্বে
    হুমম...ভালো

  • Adrishy Tasnin
    User ৫ বছর, ১ মাস পুর্বে
    খুব সুন্দর

  • Hafsa
    User ৫ বছর, ১ মাস পুর্বে
    So Sad.....

  • বকুল রায়
    Golpobuzz ৫ বছর, ১ মাস পুর্বে
    গল্পটা খুব ভালো,,

  • SAIMA
    User ৫ বছর, ১ মাস পুর্বে
    গল্পটি অনেক ভালো..

  • অর্নব আহাম্মেদ
    User ৫ বছর, ১ মাস পুর্বে
    tnx

  • Rehnuma Ahmed
    Golpobuzz ৫ বছর, ১ মাস পুর্বে
    হুম। সুন্দর গল্প ।

  • মোঃআলমামুন আলম (আরজু)
    Golpobuzz ৫ বছর, ১ মাস পুর্বে
    Khub Valo Story R Tasara Amar District Name Kurigram