বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

বইয়ের নামঃ "সাক্ষী ছিল শিরস্ত্রাণ"

"বুক রিভিউ " বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান আলোর পরশ (০ পয়েন্ট)

X লেখকঃ সুহান রিজওয়ান আমি লিখতে পারি না । লেখক হবার মত গুন আমার নেই । শুধু মনের কথা গুলো কে একটু প্রাণ দেয়ার চেষ্টা করি । বাংলাদেশ, হ্যা আমার আপনার সবার দেশ । প্রিয় মাতৃভূমি বলি, মা, মাটি দেশ । কিন্তু এদেশ একদিনে আসেনি । হয়নি সব কিছু জাদুকর এর কোন জাদুতে তৈরি । এসেছে বহু রক্তের বিনিময় এ । দিতে হয়েছে অনেক মূল্য । যাদের ঋণ কোন দিন শোধ করা যাবে না । না আমি না আপনি এই ঋণ শোধ করতে পারব । তবে হ্যা কিছু হলেই ঋন এর বোঝা কমাতে পারব আর তা হচ্ছে দেশের জন্য যদি কিছু করে যেতে পারি । দেশের মানুষ এর জন্য যদি কিছু করা যায় । আসলে লিখছি একটা বুক রিভিউ । হ্যা বই পড়েছি সেটার অভিব্যক্তি লেখার চেষ্টা করা । " সাক্ষী ছিল শিরস্ত্রাণ " বইয়ের কথা বলছি । বইয়ের কয়েক পাতা পড়ার পর বাসা চেঞ্জ করি । তারপর চাকরি থেকে সময় ও বের হচ্ছিল না । তাই শেষ ও করতে পারছিলাম না । কিন্তু অসুস্থ শরীর যেন আমাকে সুযোগ করে দিল বইটা পড়ার । তাই শেষ করে বসে গেলাম রিভিউ দিতে । কিন্তু রিভিউ লেখা তো সম্ভব না । এই বইয়ের রিভিউ আমার মত নগন্য মানুষ এর পক্ষে সম্ভব না । একজন মানুষ যিনি দেশে কে ভালবেসে । শুধু দেশ, দেশ আর দেশ এটাই ভেবেছেন । ছুটে বেরিয়েছেন এ প্রান্ত থেকে অপর প্রান্তে শুধু মাত্র দেশের জন্য । কিন্তু সেই দেশেই তাকেই নৃশংস ভাবে হত্যা হতে হয় । তর্জনী উচু করে যে মানুষ টা এনে দিয়েছে স্বাধীনতা সেই মানুষ টাই রক্ত দিতে হয়েছে দেশের কথা ভেবেছেন বলে । হ্যা তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান । তিনি এই স্বাধীনতার কারিগর । বঙ্গবন্ধুর ডাকে যখন সাড়া দেশ উত্তাল । ২৫ শে মার্চ এরপর তিনি গ্রেফতার হন । সবাই যখন মুক্তিযুদ্ধ নিয়ে ব্যস্ত আর একজন মানুষ তখন আড়াল থেকে সব কিছুর দায়িত্ব নিয়ে গড়ে চলেছেন এক দেশ । হ্যা তিনি এক যুদ্ধরত দেশের প্রতিনিধি । লড়াই করছেন এক অসম শক্তির বিরুদ্ধে । না শুধু পাকিস্তানি সামরিক বাহিনী নয়, লড়াই করছেন অদৃশ্য এক শক্তির বিরুদ্ধে । যে শক্তি প্রতিদিন ই তাকে সরিয়ে নিতে চাইছে লক্ষ্য থেকে । সব শক্তিকে বুড়ো আঙুল দেখিয়ে জয় করা মানুষটির নাম তাজউদ্দীন আহমদ । তিনি হচ্ছেন সেই মানুষ যাকে সব সময় আড়ালে ই থাকতে হয়েছে । যিনি বঙ্গবন্ধুর ছায়ায় থেকেছেন সব সময় । কখনো তাকে এই বিষয়টি ভাবায়নি । তিনি সব সময় থেকেছেন বঙ্গবন্ধুর পিছনে, তার ছায়ার সঙ্গী হয়ে । তাজউদ্দীন আহমেদ ইতিহাস এর সেই মানুষ যিনি সব করেও কিছুই করেন্নি । যিনি সব কিছু শেষ হওয়ার পর ও নতুন ভাবে নিজেকে সাজিয়েছেন । যাকে বাংলার মানুষ বঙ্গতাজ নামেই চেনে । সেই মানুষটিকেও বাচাতে পারেনি তার সততা । তার ত্যাগ আর নিষ্ঠা তাকে কক্ষ পথ থেকে বিন্দু মাত্র সরাতে পারেনি জীবনের শেষ দিন পর্যন্ত । অথচ যার হওয়ার কথা ছিল বাংলার মুকুট । যিনি গড়তে পারতেন এই বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যৎ । তাকেসহ বাচাতে পারেনি আরো তিন নক্ষত্র কে । যারা নীতি আর আদর্শ থেকে এক বিন্দু পরিমাণ ও সরেননি । দেশ তুমি সত্যি বড় কঠোর ছিল । তোমাকে রক্ষায় যারা ছিল অগ্রজ । সেই তাদের ই রক্তে তুমি ভিজেছ বার বার । একটু কি কষ্ট লাগেনি । বইটা পড়ে শুধু মনে হয়েছে, দেশ মনে রাখে তাদের ই যারা রক্ত দিয়েছে । জীবিতদের ঠাই নেই ।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৩০৯ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • আলোর পরশ
    User ৫ বছর, ৯ মাস পুর্বে
    ধন্যবাদ তাজু ভাই

  • আলোর পরশ
    User ৫ বছর, ৯ মাস পুর্বে
    ধন্যবাদ আহমদ মুসা ভাই। আপনি যেহেতু বাংলাদেশের ইতিহাস সম্পর্কে বই খুজছেন তাই "বাংলাদেশের রক্তের ঋণ বইটা পড়তে পারেন।

  • Ajidur Rahman Taju
    Golpobuzz ৫ বছর, ৯ মাস পুর্বে
    অসাধারন বই,,,

  • আহমদ মুসা
    Guest ৫ বছর, ১০ মাস পুর্বে
    বাংলাদেশের ইতিহাস সম্পর্কে বই খুজছিলাম। এই বইটা পড়বো।