বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

বাদশাহ নামদার- হুমায়ূন আহমেদ

"বুক রিভিউ " বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান Jenifer Mehjabeen (০ পয়েন্ট)

X বই জীবনে কম পড়ি নি। সব বইই কিছু না কিছু জায়গায় ভালো লেগেছে। কিন্তু এই বইটির কি হয়েছে কে জানে, এটা বারবার পড়তে ইচ্ছা করে। পড়ার পর আবার পড়তে ইচ্ছা করে। বইয়ের শুরুর দিকেই ঔপন্যাসিক এই বইয়ে তার অবদান নেই সে কথা বলেছেন। কিন্তু আমার মনে হয় এতে তাঁর লেখনীর যাদু আছে বলেই এত ভালো লাগে বইটি। বইটি শুরু হয়েছে সম্রাট বাবর থেকে। শেষ হয়ে সম্রাট আকবর থেকে। মাঝে আছে অতি বিচিত্র এক ব্যক্তিত্ব, অতি রহস্যময় এক সম্রাটের কাহিনি। হারু হুমায়ূনের হারার কাহিনি। সম্রাট বাবর তাঁর পিতৃস্নেহ দ্বারা জয় করেন হুমায়ূনের রোগকে। শত মন্তব্যকে পার করে হুমায়ূন হয়ে উঠেন বাদশাহ নামদার। তারপরেই আসে রাণি কর্ণাবতীর ভাই হুমায়ূনের কথা। ভাই যে বোনকে বাঁচাতে পারে নি সেটাও হারু হুমায়ূনের ভাগ্যের কারণে। এরপরে বাহাদুর শাহকে পরাজিত করায় কাহিনিতে কিছুটা উত্তেজনা কমে। কিন্তু পোড়ক্ষোণেই শের শাহ্ এর প্রতারণা ভাবনায় ফেলে। লাল পোশাক পরে হুমায়ূনে হত্যাযজ্ঞ এবং পরে তা নিয়ে অনুশোচনা মনকে বিগলিত করে দেয়। বৈরাম খাঁ এর পারদর্শীতা এবং শেষের পরিণতি সম্রাট আকবরের বিরুদ্ধে ভাবায়। আবার রাজ্যহারা অবস্থায় হামিদা বানু ও সম্রাটের কাটানো সময়গুলোর বিবরণকে কোনো সম্রাট-সম্রাজ্ঞীর মনে হয় না। দুই প্রেমিক প্রেমিকার কথাই মনে হয়। কামরান ও ইস্কান্দর মির্জার আচরণে তাদের ভাই হিসেবে কলঙ্কই মনে হয়। কিন্তু হিন্দাল মির্জাকেই বোঝা যায় ভাই কি জিনিস! এই বইটি না পড়লে বোঝা যাবে না কেন এটি এত সুন্দর। জিজেদের কাছে আমার অনুরোধ একবার এটি পড়ে দেখুন এবং সম্রাট হুমায়ূনের চরিত্রের ভেতরে প্রবেশ করুন। আর হ্যাঁ হরিশংকর নামে একজন আছে। সে কে তা বলব না। বুক রিভিউএ কিছু যদি এমন না থাকে যা অজানা থাকবে তাহলে তা শুধু বুক রিভিউ পড়লেই হবে। বই আর পড়া লাগবে না।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৫৩৩ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • নীল
    User ৫ বছর, ১১ মাস পুর্বে
    হুঁ। স্বাগতম।

  • মেহ্জাবীন
    User ৫ বছর, ১১ মাস পুর্বে
    ভাইবোনের বিষয়টা এত ভালো লাগে যে সরাসরিই লিখলাম। আর কিছু বিষয় এরকম না থাকলে বই পড়ার আগ্রহটা ঠিকভাবে হয়তো আসবে না। যাই হোক সকলকে ধন্যবাদ।

  • নীরব
    Guest ৫ বছর, ১১ মাস পুর্বে
    মেহ্জাবিন আপু আপনার লেখার ধরন টা অনেকটা নীল ভাইয়ার মত।আপনার পড়া গল্পটা আমিও অনেকবার পড়েছি। সত্যিই এটা বারবার পড়তে ইচ্ছা করে। আমিও অনেকবার পড়েছি।আপনার লিখাও নীল ভাইয়ার মত মন কেড়ে নেয়।ধন্যবাদ মেহ্জাবিন আপু।

  • শাকিম... নীল Devil
    Guest ৫ বছর, ১১ মাস পুর্বে
    ‘’তারপরেই আসে রাণি কর্ণাবতীর ভাই হুমায়ূনের কথা। ভাই যে বোনকে বাঁচাতে পারে নি সেটাও হারু হুমায়ূনের ভাগ্যের কারণে।’’, ভাইবোন বিষয়টা এখানে সরাসরিভাবে বলা উচিৎ হয়নি। এধরনের কথা বিভ্রান্তির সৃষ্টি করে।

  • শাকিম... নীল Devil
    Guest ৫ বছর, ১১ মাস পুর্বে
    অসাধারণ একটি বই। বারবার পড়তে ইচ্ছে করে। মজার ব্যাপার হলো, লেখকের প্রায় সব গল্প-উপন্যাসেই সম্রাট হুমায়ূনের মতো চরিত্রের দেখা পাওয়া যায়...