বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

হলুদ পাখি

"ছোট গল্প" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান mim (০ পয়েন্ট)

X লেখকঃ মিম আমি পাখি পুষতে খুব ভালোবাসি। গাছলাগাতেও ভালোবাসি। একটা আমগাছের বিজ কোথাথেকে যেন কুড়িয়ে এনে লাগিয়েছিলাম। আজ সেটা মস্ত বড় এক আমগাছ। এবার আমও ধরেছে। আর সবথেকে মজার ব্যাপার হল সেই গাছে বাসা বেধেছে এক হলুদ পাখির জোড়া। একটা পাখি পুরোটাই হলুদ। আর একটা পাখি কিছুটা চিকচিকে। রোদ লাগলে তার ছোট্ট গা টা কেমন ঝিকমিক করে। তারা বাসা বেধেছে আমার আম গাছটার একটা ছোট ডালে। ঝুলানো বাসা। খড়,তুলা,পাপড়ি,গাছের চিরল পাতা এইসব দিয়ে তারা বাসা বানিয়েছে।আমি জানি কারন আমি সবসময় ওদের ওপর নজর রাখি। ওরা যখন ডিম পেড়েছিল আমি তখন ওদের দেখতে পেতাম খুব কম। কারন তখন ওরা সবসময় ডিমে তা দিত। পুরুষটি সারা দিন আর মেয়েটি সারা রাত ডিমে তা দিত। চারটা ডিম পেড়েছিল পাখিদুটো। আমার শুধু দিন গোনা। কবে বাচ্চা ফুটবে। মনে হচ্ছিল পাখির মা দের থেকে আমার অপেক্ষাই যেন বেশি। একসময় পাখির চারটা বাচ্চা ফুটল। আমার যে কি আনন্দ তা বলার অপেক্ষা রাখে না। সবাইকে বলে বেড়াতাম আমার প্রিয় পাখিদের কথা। পাখি দুটো ওদের বাচ্চাদের জন্য গাছে গাছে বেড়িয়ে পোকামাকড় সংগ্রহ করে আনত। আর বাচ্চাগুলো একটু শব্দ পেলেই হা করে কিচিমিচি করত। ওরা তখন দেখতে পেত না কারন তখনো চোখ ফোটে নি। একসময় চোখ ফুটল। ওরা দেখতে লাগল এই পৃথিবী। আমি ওদের মাদেরকে দেখিয়ে ভাত ছিটাতাম উঠানে কিন্তুওরা ভাত খেত না। যাইহোক আমি অধীর আগ্রহে বসে ছিলাম কবে ওরা নীল আকাশে ওদের ওই সুন্দর ডানা দুটো মেলবে আর আকাশের মনোরম দৃশ্য অবলোকন করবে? কিন্তু আল্লাহর ইচ্ছা কিছু আরই ছিল। একদিন আমরা একটা কাজে বাড়ি থেকে বের হলাম। বাড়ি এসে দেখি বাসাটা ছিন্ন ভিন্ন হয়ে রয়েছে। আর নিচে মাটিতে পড়ে আছে হলুদ পাখির সদ্য ওঠা ছোট ছোট পালক। একটা কাক এসে ঐ পাখিদেরকে খেয়ে নিয়েছে। বুঝলাম একটু পরে যখন কাকটা লোভে লোভে আবার এল। খুব কষ্ট লেগেছিল আমার। এর জন্য দুদিন ঘর থেকে বের হই নি। আর মন মরা ভাব ছিল অনেকদিন। ঐ পালকগুলো যত্ন করে রেখেছিলাম। আজও কাছে রেখেছি পালকগুলো।সেগুলো দেখলে মন আজও খারাপ হয়ে যায়।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৩৩৪ জন


এ জাতীয় গল্প

→ হলুদ পাখি আর হাসনুহানার গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now