বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

ইউনূস(আঃ) এর মাছের পেটের ঘটনা

"ইসলামিক" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান mim (০ পয়েন্ট)

X ২৮ বছর বয়সে ইউনূস (আঃ) নুবূয়্যত লাভ করেন এবং নীনাওয়াবাসী দাওয়াত দিতে আদিষ্ট হন। দীর্ঘদিন দাওয়াত দেয়ার পরও তারা ইমান না আনায় তিনি ক্রুদ্ধ হয়ে নীনাওয়াবাসীর জন্য গজবের দোয়া করেন। আল্লাহ তার দোয়া কবুল করে নেন। নির্দিষ্ট দিনে তিনি শহরে প্রচন্ড ভূমিকম্পের সাথে আকাশে আগুনের মেঘের অবতরন করেন। তখন শহরবাসী আল্লাহর অস্তিত্ব মন থেকে বিশ্বাস করে নেয় এবং মন থেকে তওবা করে। এতে আল্লাহ তাদের ওপর থেকে গজব সরিয়ে নেন এবং তাদের তওবা কবুল করে নেন। আল্লাহ শহরবাসীদেরকে স্বাস্হি না দেওয়াতে ইউনুস(আঃ) মনে মনে একটু রাগ হন এবং ওই শহর ত্যাগ করেন।ফোরাত (ইউফ্রেটিস) নদীর তীরে পৌঁছার পর তিনি নৌকায় আরোহণ করেন। মাঝনদীতে যাওয়ার পর নৌকা ঝড়ে আক্রান্ত হয়। সে যুগের কুসংস্কার অণুযায়ী নৌকার আরোহীরা মনে করলো, নিশ্চয় এই নৌকায় কোন পলাতক দাস আছে। এটা শুনে ইউনূস (আঃ)এর চৈতন্যদয় হলো যে, তিনি শহর ছাড়ার ব্যাপারে আল্লাহর অণুমতির অপেক্ষা করেননি। তিনি নিজের দোষ স্বীকার করলেন। কিন্তু নৌকার আরোহীরা তাঁর সততায় মুগ্ধ হলো এবং তাকে নৌকা থেকে ফেলে দিতে সম্মত হলো না। শেষপর্যন্ত তারা লটারী করলো এবং সেখানেও ইউনূস (আঃ)এর নামই উঠলো। ফলে বাধ্য হয়ে তারা ইউনুস (আঃ)কে নদীতে ফেলে দিল। এ সময় এক বিরাট মাছ তাকে গিলে ফেলে। কারো কারো মতে, সেটা ছিল তিমি মাছ। তিমির পেটের অন্ধকারের মাঝে তিনি আল্লাহর কাছে কাকুতি মিনতি করে ক্ষমা প্রার্থনা করেন। ফলে আল্লাহর আদেশে মাছটি তাকেঁ তীরে এসে উগড়ে দিল। কোরআনরে বর্ণনামতে, দীর্ঘদিন মাছের পেটে থাকার কারণে তিনি অসুস্থ এবং দুর্বল হয়ে পড়েন। তাই আল্লাহ আপন অণুগ্রহে সেখানে লাউগাছ উৎপন্ন করেন। তাকে সেখানে খাওয়ানোর জন্য একটি বকরি রোজ বন থেকে এসে দুধ দিয়ে যেতো। সুস্থ হওয়ার পর তাকেঁ আবার নীনাওয়াবাসীদের কাছেই পাঠানো হয় এবং নীনাওয়াবাসী ইমান আনে।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ২৩০৯ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • mim
    User ৫ বছর, ১০ মাস পুর্বে
    ধন্যবাদ

  • tasfiya khan
    Guest ৫ বছর, ১০ মাস পুর্বে
    Ghotonata amar jana ace........... tar poreo valo lagce onak

  • mim
    User ৬ বছর পুর্বে
    হ্যা।

  • SN Shuvo
    Guest ৬ বছর পুর্বে
    এটা সবাই পড়ুক

  • SN Shuvo
    Guest ৬ বছর পুর্বে
    এটা সবাই পড়ুক

  • mim
    User ৬ বছর পুর্বে
    hmm

  • তাজু অাহমেদ
    Golpobuzz ৬ বছর পুর্বে
    স্বাগতম

  • mim
    User ৬ বছর পুর্বে
    ধন্যবাদ তাজু ভাইয়া।

  • তাজু অাহমেদ
    Golpobuzz ৬ বছর পুর্বে
    সুন্দর হয়েছে।