বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

রামায়ণ কাহিনি (পর্ব ২)

"রূপকথা " বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান Md Murad Islam (০ পয়েন্ট)

X হায়! এমন রাজা দশরথ, তাঁহার একটিও পুত্র ছিল না।পুত্র নাই বলিয়া তিনি ভারি দুঃখ করিতেন।একদিন তিনি মন্ত্রীদিগকে বলিলেন, দেখ, 'আমি যজ্ঞ করিব।হয়তো তাহাতে খুশি হইয়া দেবতারা আমাকে পুত্র দিবেন।' এই কথা শুনিয়া সকলে বলিল,'মহারাজ, আপনি ঋষ্যশৃঙ্গ মুনিকে নিয়া আসুন।তিনি যজ্ঞ করিলে নিশ্চয়ই আপনার পুত্র হইবে।' লোমপাদ রাজার বাড়ি অঙ্গদেশে।দশরথ সেই অঙ্গদেশে গিয়া ঋষ্যশৃঙ্গ মুনিকে লইয়া আসিলেন।তারপর যজ্ঞ আরম্ভ হইল। আগে হইল অশ্বমেধ যজ্ঞ।প্রথমে একটা ঘোড়া ছাড়িয়া দেওয়া হইল।ঘোড়ার সঙ্গে অস্ত্রশস্ত্র লইয়া অনেক লোকজনও চলিল, যাহাতে কেহ তাহাকে আটকাইতে না পারে।তাহারা ক্রমাগত এক বছর ঘোড়াটাকে নানা দেশ ঘুরাইয়া শেষে তাহাকে অযোধ্যায় ফিরাইয়া আনিল। ঘোড়া ফিরিয়া আসিলেই অশ্বমেধ যজ্ঞ আরম্ভ হইল। অশ্বমেধ যজ্ঞ শেষ করিয়া ঋষ্যশৃঙ্গ বলিলেন,'এরপর পুত্রেষ্টি যজ্ঞ করিলে মহারাজের পুত্র হইবে।' তখনই পুত্রেষ্টি যজ্ঞ আরম্ভ হইল।সেই যজ্ঞের আগুনের ভিতর হইতে একজন পুরুষ বাহির হইয়া আসিলেন।তিনি দেখিতে অতি ভয়ঙ্কর।তাঁহার শরীর পাহাড়ের মত উঁচু, রঙ কালো, চোখ লাল, দাড়িগোঁফ সিংহের কেশরের মত, পরনে লাল কাপড়।তাঁহার হাতে রূপার ঢাকা দেয়া সোনার থালা, তাহাতে চমৎকার পায়েস।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৫৮৯ জন


এ জাতীয় গল্প

→ রামায়ণ কাহিনি (পর্ব ৫)
→ রামায়ণ কাহিনি (পর্ব ৪)
→ রামায়ণ কাহিনি (পর্ব ৩)
→ রামায়ণ কাহিনি (পর্ব ১)

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now