বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

হাতি আর শিয়ালের গল্প

"শিক্ষা উপকরন" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান Marufa (০ পয়েন্ট)

X সে অনে---ক দিন আগের কথা। একটি বনে অনেক পশুপাখি বাস করতো। তারা সেখানে মিলেমিশে অনেক শান্তিতে থাকতো। হঠাৎ একদিন সেই বনে একটি হাতি আসলো। হাতির সে কি বিশাল শরীর,,,,,,!! পা দুটো বটপাকুড় গাছের মতো মোটা। শুর টি দেখে মনে হয় যেন আকাশে ঠেকবে,,,,। নতুন অতিথিকে স্বাগত জানাতে বনের সব পশুপাখি হাতির কাছে গেল। হাতির নিজের শক্তি নিয়ে সে কি অহংকার,,,,,,!! দিল জোরে এক হুংকার। সেই হুংকারে সম্পূর্ণ বন কেপে উঠলো। পাখিরা ভয়ে পাখা ঝাপটাতে শুরু করলো। ইঁদুর আর গুবরেপোকারা মাটির নিচে লুকিয়ে পড়লো। অন্য প্রাণীরাও ভয়ে পালিয়ে গেল। এভাবেই দিন চলতে থাকলো। এমনকি একদিন দুষ্টু হাতিটি একটি হরিণ ছানা কে শুলে উঠিয়ে ছুড়ে ফেলল। আর একদিন একটি পিপড়া কে পায়ের নিচে ফেলে পিষে ফেলল। এতে করে বনের রাজা সিংহও হাতিটিকে ভয় পেতে শুরু করলো। আর হালুম বাঘ মামাও হাতিটির কাছে ঘেষতো না। এক চরম অশান্তির মধ্যে দিয়ে যাচ্ছিল সকল প্রাণী। এখন শিয়াল ই তাদের একমাত্র ভরসা। এবারো শিয়াল তার বুদ্ধির জোর দেখালো। সে হাতির কাছে এসে সালাম করে বলল "মহাশয়!! আপনি তো বনের সকলের চেয়ে শক্তিধর । আপনার শক্তির তুলনা হয়না। আপনাকে তো রাজার আসনে বসানো উচিত। আপনি আমার সাথে চলুন। নদীর ওপারে আপনাকে সংবর্ধনা দেওয়ার জন্য সকলেই অপেক্ষা করছে। " হাতি তো মহা খুশী। সে কিছু চিন্তা না করেই শিয়ালের সাথে চলে গেল। এরপর শিয়াল সাতরিয়ে নদী পার হয়ে গেল । হাতি মনে মনে ভাবলো এই পুচকে শিয়াল যদি নদী পার হতে পারে তাহলে আমি পারবো না কেন?? আমিই তো সবচেয়ে শক্তিশালী। এ কথা ভেবে যেইনা হাতি পানিতে পা দিল আর অমনি তার বিশাল শরীরের জন্য সে ডুবে যেতে লাগলো। সে সাথে সাথে চিৎকার করে উঠলো,, বাচাও বাচাও,, কিন্তু কেউ তাকে বাঁচাতে আসলো না। সবাই বলে উঠলো "" আমরা এখন মুক্ত স্বাধীন,,,,, নাচছি সবাই তা-ধিন তা-ধিন।।"" নীতিকথা : নিজের বড়ত্ব দেখিয়ে অহংকার করা ঠিক না।।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৪৩৯৮ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now
  • sawdiya
    User ৬ বছর পুর্বে
    hmm....but agee porsi

  • আবু বককর
    Guest ৬ বছর পুর্বে
    দারুন

  • Marufa
    User ৬ বছর, ১ মাস পুর্বে
    রাকিব ভাই, গল্প তো গল্পই হয়,, class two এর গল্প হোক বা class one এর গল্প হোক।

  • Rakib Hasan
    Guest ৬ বছর, ১ মাস পুর্বে
    Class Two'r Golpo

  • Md.Rajib
    User ৬ বছর, ৩ মাস পুর্বে
    অসাধারণ

  • MD Shohidul Islam Sahid
    Guest ৬ বছর, ৪ মাস পুর্বে
    Awesome

  • Kibriya
    Golpobuzz ৬ বছর, ৪ মাস পুর্বে
    আপনাকে দেখে মনে হয় এবার প্রাথমিক শিক্ষা সমাপনী দিলেন

  • শাকিম ঊদ্দীন
    User ৬ বছর, ৪ মাস পুর্বে
    ধন্যবাদ, অসাধারণ লিখেছেন।