বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

ব্রেভ

"রূপকথা " বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান রিয়াদুল ইসলাম রূপচাঁন (০ পয়েন্ট)

X খালি চোখে রূপকথার রাজকুমারীদের দেখে খুব সুখী বলে মনে হয়। সবার ধারণা, রাজপ্রাসাদে মখমলের নরম বিছানায় শুয়ে-বসে এবং সুন্দর পোশাক ও মাথায় হিরের মুকুট পরে বুঝি চমৎকার স্বপ্নের মতো একেকটা দিন কেটে যায় তাঁদের। তাঁদের স্বভাব বুঝি শান্তশিষ্ট আর নরমশরম। কিন্তু অ্যানিমেশন চলচ্চিত্র ব্রেভ-এর রাজকুমারী মেরিডা কিন্তু মোটেও তেমন ছিলেন না; বরং এলোমেলো লাল চুলের মেরিডার জন্য ডানপিটে শব্দটিই বেশি মানায়। রাজপ্রাসাদের ধারাবাঁধা নিয়ম তাঁর মোটেও ভালো লাগত না। মায়ের কাছে সেলাই বা গান শেখার চেয়ে তাঁর ভালো লাগত প্রিয় ঘোড়া এঙ্গাসের পিঠে চড়ে বনবাদাড় ছাড়িয়ে দূরদিগন্তে ছুটে বেড়াতে; রাজপ্রাসাদের শক্ত শক্ত নিয়মের তোয়াক্কা না করে একটু সাধারণভাবে বাঁচতে। রাজকুমারী হলেও বাবা রাজা ফার্গাসের প্রশ্রয়ে খুব ভালো তির ছুড়তে শিখেছিলেন মেরিডা। তিন ইঁচড়ে পাকা যমজ ভাইয়ের দুষ্টুমি, প্রাণখোলা বাবার উৎসাহ, রানিমা এলিনর আর প্রিয় ঘোড়া নিয়ে ভালো কাটছিল মেরিডার দিন। রানিমা এলিনর মেরিডার বুনো আর ডানপিটে স্বভাব মোটেও পছন্দ করতেন না। তিনি চাইতেন, মেরিডা বুনো স্বভাব ছেড়ে অন্য আর দশজন রাজকুমারীর মতো একজন ভদ্র রাজকুমারীই হোক। তাই এটা কোরো না, ওটা কোরো না—এ রকম উপদেশে মেরিডার কান ঝালাপালা হওয়ার জোগাড় হতো। রাজকুমারীকে রীতিনীতি শেখাতেই এমনটি করতেন তিনি। কিন্তু তাতে প্রায় ব্যর্থ হয়ে শেষমেশ মেরিডার অমতেই তাঁর বিয়ের আয়োজন করতে থাকেন রানি। কিন্তু এই বিয়ে নিয়েই শুরু হয় মা-মেয়ের মধ্যে মান-অভিমান। মাকে বোঝাতে না পেরে মেরিডা একদিন রাগ করে বাড়ি ছেড়ে চলে যান। গভীর জঙ্গলে হঠাৎ করেই তাঁর সঙ্গে দেখা হয় খুনখুনে এক ডাইনি বুড়ির। মায়ের স্বভাব ঠিক করতে ডাইনির কাছ থেকে একটি কেক আনেন মেরিডা। সেটি খেয়েই রানি এলিনর বিশালদেহী এক বুনো ভালুকে পরিণত হন। তাতে মেরিডার ভালো হওয়ার বদলে নানা বিপদ ঘনিয়ে আসে রাজপরিবারে। ঠিক তখনই নিজের ভুল বুঝতে পারেন মেরিডা। কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ২৬৪ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now