বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

ব্যর্থতা

"রোম্যান্টিক" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান মোঃ ছহিনুর রহমান বিন মনির (০ পয়েন্ট)

X প্রত্যেক মানুষ জীবনে যেকোনো উপায়ে সুখী থাকতে চায়। কেউ পরিবারের সদস্যদের নিয়ে, কেউ তার ভালোবাসার মানুষকে নিয়ে আবার কেউ অতীতের দুঃখ-কষ্ট গুলোকে ভুলে গিয়ে সুখে থাকতে চায়। এর মধ্যে থেকে কিছুসংখ্যক মানুষ তাদের জীবনে সুখ খুঁজে নেয়। আর অধিকাংশ মানুষ আছে যারা সুখের দেখা পায় না। . আমিও চেয়েছিলাম ভালোবাসার মানুষকে নিয়ে সুখে থাকতে। বুনতে চেয়েছিলাম অনেক রঙ্গিন স্বপ্ন। কিন্তু ভাগ্য আর জীবনের ব্যর্থতার জন্য তা আর সম্ভব হয় নি। ভালোবাসার ছোঁয়া দিয়ে আপন করে নিতে চেয়েছিলাম তাকে। চেয়েছিলাম জীবনের বাকি সময়টুকু দুজনে হাতে হাত রেখে পার করতে। . কিন্তু সময় আর ভাগ্য সঙ্গ দেয় নি আমার। হয়তো আমি যাকে নিয়ে আমার ভবিষ্যৎ স্বপ্ন গুলো বুনে ছিলাম পরম সৃষ্টিকর্তা তাকে আমার জন্য রাখে নি। কথায় আছে "আমরা যাকে কখনো পাবো না, আমাদের মন তাকেই বেশি ভালোবাসে ফেলে।" . অবশ্য মধ্যবিত্ত পরিবারের ছেলেদের কপালে কারো ভালোবাসা নেই। তাদের জীবন পার করতে হয় প্রতিটি ধাপে ধাপে যুদ্ধ করে। এরা না পারো কাউকে ছাড়তে না পারে কাউকে নতুন আশা দেখাতে। আসলে প্রকৃতপক্ষেই জীবন নামক শব্দটা অনেক অদ্ভুত। . আজকাল কাউকে ভালোবাসাই পাপ। কারন এখনকার ভালোবাসা হল ছেলেমানুষি আর পুতুলখেলার মত। ভালো মানুষদের কপালে প্রকৃত ভালোবাসা জুটে না। কাউকে যদি আপনি ভালবাসেন তাহলে দেখবেন সে হয়তো আপনার ভালোবাসাকে উপেক্ষা করে অন্য কাউকে ভালোবাসে। . কাউকে ভালোবাসার মায়ায় জড়িয়ে কাঁদালে একসময় নিজেকেও কাঁদতে হয়। কিন্তু আমি তো কাউকে ভালেবাসার মায়ায় জড়াই নি। তাহলে আমি কেনো এত কষ্ট পাচ্ছি। যাক সবই ভাগ্য বা কপালের লিখন আমার। যাকে পাবো না তাকে নিয়েই স্বপ্ন বুনতে চেয়েছিলাম। . আজ জানতে পারলাম সে একজনকে ভালোবাসে। আর তাকে নিয়েই বাকি জীবন কাটাতে চায়। তার কথার উপর কোনো প্রতিউত্তর করতে পারি নি। কি বলবো...!! যাকে ভালবাসতাম সেই যদি অন্য কাউকে ভালোবাসে, সেখানে মনে হয় আর কোনো কথা থাকে না। . আমার জীবনটাই মনে হয় ব্যর্থতে ভরা। যেখানে যাই সেখান থেকেই শুধু ব্যর্থ হই। যার জন্য একটু একটু করে ভালোবাসা জমানো শুধু করেছিলাম। কিন্তু চোখের পলকের সাথেই তাও নিমিষে মাটির সাথে মিশে গেলো। প্রত্যেক মানুষ জীবনে যে রাস্তা থেকে সাফল্য অর্জন করতে চায়। সেই রাস্তা দিয়ে সে কখনো সাফল্য অর্জন করতে পারে না। . ব্যর্থতায় পরিপূর্ণ একটা জীবন কখনো সুখের দেখা পায় না। যতই সে সুখকে পাওয়ার জন্য চেষ্টা করতে থাকে, ততই তা দূরে সরে যেতে থাকে। যখন একটা সময় সে সুখের দেখা পায় তখন সে অনেক কিছুই হারিয়ে ফেলে। . প্রতিটি মানুষ জীবনে একবার ব্যর্থ হয় ঠিকই কিন্তু যারা বার বার ব্যর্থ হতে থাকে তাদের জীবনটা একটা সময় এসে বিষাক্ত হয়ে ওঠে। তখন তারা মানসিক ভারসাম্য হারিয়ে পাগলপ্রায় হয়ে যায়। আবার অনেকেই এই মিথ্যে দুনিয়ার সকল মায়া কাটিয়ে দূর অজানার দেশে পাড়ি জমায়। যেখান থেকে আর শত চেষ্টার পরেও ফিরে আসা সম্ভব হয় না। . জীবনে কে না সুখী থাকতে চায়। ছোট থেকে শুধু করে বৃদ্ধরাও সুখের সন্ধান করতে থাকে। সবার জীবনে কোনো না কোনো এক পর্যায়ে সুখটা আসে। কিন্তু এই সুখের পিছনে যে কত ব্যর্থতা লুকিয়ে আছে তা শুধুমাত্রই সেই ব্যক্তিই জানে যে সুখটাকে অর্জন করতে সক্ষম হয়। . অনেকে আছে সুখের জন্য নিজের ভালোবাসকেও জলাঞ্জলী দিতে প্রস্তুত থাকে। আজ থেকে ভালোভাবে থাকার জন্য ভুলে যাতে থাকবো তাকে। চেষ্টা করবো ভুলে যেতে তার স্মৃতিগুলো। কত মানুষ বেঁচে থাকে না তার ভালোবাসার মানুষকে ভুলে গিয়ে। আমিও হয়তো আজ থেকে তাকে ভুলে থাকার চেষ্টা করবো। . জানি এই কষ্ট ভুলে থাকার জন্য ভালো থাকার মিথ্যে অভিনয় করতে হবে। শত কষ্টের মাঝেও এক চিলতি হাসি দিয়ে সবার সাথে মিশে থাকতে হবে আমায়। আমার এই ব্যর্থতা যেন কারো জীবনে না হোক। কারন এর কষ্টের পরিমানটা অনেক বেশি হয়। . ব্যর্থ কষ্টের পরিমানটা কোনো কিছু দিয়ে মাপা সম্ভব না। শুধু মাত্র দু চোখের পানি এই কষ্ট হালকা করতে পারে আর তার জন্য উপযুক্ত হল রাতের অন্ধকার। কারন এসময় কাউকে না দেখিয়ে মনের কষ্টকে হালকা করা যায়। আর প্রতিটা রাতের অন্ধকারই জানে এক একটা ব্যর্থ জীবনের কাহিনী।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ১৬৫০ জন


এ জাতীয় গল্প

→ ব্যর্থতার নিঃশ্বাস
→ ব্যর্থতার এক যুগ
→ ব্যর্থতায় সফলতা
→ ব্যর্থতা সফলতার পেছনের প্রধান কারন
→ ব্যর্থতা শিক্ষার একটা অংশ
→ একটি ব্যর্থতার গল্প
→ একটি ব্যর্থতার গল্প
→ ব্যর্থতা শিক্ষার একটা অংশ, ব্যর্থ হয়েছি বলে কখনই চেষ্টা করা ছেড়ে দেওয়া উচিত না।
→ ব্যর্থতা
→ ব্যর্থতা
→ ভালোবাসায় ব্যর্থতা

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now