বাংলা গল্প পড়ার অন্যতম ওয়েবসাইট - গল্প পড়ুন এবং গল্প বলুন

বিশেষ নোটিশঃ সুপ্রিয় গল্পেরঝুরিয়ান - আপনারা যে গল্প সাবমিট করবেন সেই গল্পের প্রথম লাইনে অবশ্যাই গল্পের আসল লেখকের নাম লেখা থাকতে হবে যেমন ~ লেখকের নামঃ আরিফ আজাদ , প্রথম লাইনে রাইটারের নাম না থাকলে গল্প পাবলিশ করা হবেনা

আপনাদের মতামত জানাতে আমাদের সাপোর্টে মেসেজ দিতে পারেন অথবা ফেসবুক পেজে মেসেজ দিতে পারেন , ধন্যবাদ

গাধা , শেয়াল আর সিংহের - শিকার ভাগ

" ঈশপের গল্প" বিভাগে গল্পটি দিয়েছেন গল্পের ঝুরিয়ান R.H (dangeor-virus) (০ পয়েন্ট)

X সিংহের সাথে শিকারে বেরিয়ে গাধা ও শিয়ালের একটু অস্বস্তি হচ্ছিল। কিন্তু তার সাথে শিকারে যথেষ্ট খাদ্য মিলবে ভেবে জেগে ওঠা অস্বস্তি তারা ঝেড়ে ফেলার চেষ্টা করে। যেহেতু চুক্তি হয়ে গেছে, তাই সিংহকে বিষয়টি জানতে দেয় না তারা। শিকারে গিয়ে গাফিলতি করে না কেউ। বনের নানা জায়গা ঘোরে তারা। জলাশয়ের পাড়ে পরিষ্কার জায়গায় পৌঁছে নিজেদের মধ্যে সলা-পরামর্শ করে। তারপর দু’ ভাগে ভাগ হয়ে যায় শিকারি দলটি। সিদ্ধান্ত হয় যে গাধা শিকারযোগ্য প্রাণির ওপর তীক্ষ দৃষ্টি রাখবে। কাউকে দেখতে পেলে সে তার দিকে এগিয়ে যাবে এবং নিজের পরিচয় দেবে। অন্য দু’জন আড়াল থেকে গাধার দিকে নজর রাখবে। গাধা পরিচয় পর্ব সারার পর শিয়াল আড়াল থেকে বেরিয়ে এসে গর্জন করে উঠবে। প্রাণিটি স্বাভাবিকভাবেই তখন ভয় পেয়ে যাবে। দৌড়ে পালানোর চেষ্টা করবে সে। তখন শিয়াল তাকে ধাওয়া করবে। প্রাণিটি তখন শিয়ালকে এড়াতে সোজা দৌড় দেবে, আর গিয়ে পড়বে সিংহের কবলে। সিংহ তখন এক আঘাতে তার দফারফা করবে। সারাদিন ধরে শিকারের পর সন্ধ্যাবেলায় তিনজন সিংহের আস্তানায় পৌঁছে। ক্লান্ত, পরিশ্রান্ত, কিন্তু ভীষণ খুশি। কারণ বিপুল পরিমাণ শিকার পাওয়া গেছে। সব শিকার ভাগ এবং তার অংশ তাকে দেয়ার জন্য সিংহ গাধাকে অনুরোধ করে। গাধা খুব খুশি হয়। ভাবে, শিকার ভাগ করার দায়িত্ব দিয়ে সিংহ তাকে বিরাট সম্মান প্রদর্র্শন করেছে। খুব সাবধানতার সাথে সে সমস্ত শিকারকে সমান তিন ভাগে ভাগ করে। তারপর দুই সঙ্গীর উদ্দেশে বলেন! : ভাগের কাজ শেষ। এখন আপনারা দু’জন দয়া করে স্ব স্ব ভাগ গ্রহণ করুন। সিংহ ভাগগুলো একবার চেয়ে দেখে বলে, : তাহলে তোমার মতে আমাদের তিনজনের ভাগই সমান হওয়া উচিত, তাই না? তুমি বোধ হয় মনে কর যে শিকারের সাথে তোমার ইনিয়ে বিনিয়ে গল্প করা আর তাকে আমার হত্যার কাজটা একই সমান! এ কথা বলেই সে গাধার ওপর ঝাঁপিয়ে পড়ে ও তাকে হত্যা করে। তারপর শিয়ালকে শিকার ভাগ করতে বলে। গাধার পরিণতি দেখে শিয়াল ভয়ে থরথর করে কাঁপছিল। অনেক কষ্টে সে নিজেকে সামলে নিয়ে ভাগ করতে বসে। যা কিছু তারা একসাথে শিকার করেছিল তার প্রায় সবই সে একভাগে রাখে। আরেক ভাগে রাখে সামান্য একটু অংশ যা কি না চোখে প্রায় পড়েই না। তারপর বড় ভাগটা নেয়ার জন্য সে সিংহকে অনুরোধ করে। শিয়ালের ভাগ করা দেখে সিংহ বেজায় খুশি হয়ে বলে- : আচ্ছা, এত চমৎকার আর ন্যায্য ভাগের কৌশল তোমাকে কে শিখিয়েছে? শিয়াল বিনয়ের সাথে বলে- : একটু আগে গাধার পরিণতি দেখে শিখেছি। শিয়াল তখনি চূড়ান্ত সিদ্ধান্ত নেয়Ñ ভবিষ্যতে আর কোন কাজে সে কখনোই সিংহকে সাথে নেবে না।


এডিট ডিলিট প্রিন্ট করুন  অভিযোগ করুন     

গল্পটি পড়েছেন ৬২৬ জন


এ জাতীয় গল্প

গল্পটির রেটিং দিনঃ-

গল্পটির বিষয়ে মন্তব্য করুন

  • গল্পটির বিষয়ে মন্তব্য করতে আপনার একাউন্টে প্রবেশ করুন ... ধন্যবাদ... Login Now